skip to Main Content
রূপচর্চায় কিছু ভুলভ্রান্তি

সুস্থ সুন্দর ত্বকের জন্য চাই রূপচর্চা। এর আছে সঠিক নিয়ম। সেসব নিয়ম না মানলে হিতে বিপরীত হওয়ার আশঙ্কাই বেশি।
যেমন মুখ ধোয়ার আগে অনেকেই হাত ধুয়ে নেন না। মনে মনে ভাবেন, মুখ ধুলেই বোধ হয় হাত ধোয়া হয়ে যায়। বিষয়টি ঠিক নয়। মুখ ধোয়ার আগে হাত ধোয়া অত্যন্ত জরুরি। অন্যথায় হাতের জীবাণু মুখের ত্বকে গিয়ে সংক্রমণ ঘটাতে পারে।
শুকনো ও শুষ্ক ত্বকে অনেকেই ক্লিনজার ব্যবহার করে থাকেন। এটি অনুচিত। এর ফলে ত্বকের ক্ষতি হতে পারে। ক্লিনজার ব্যবহারের আগে প্রথমে ত্বক পানি নিয়ে ভিজিয়ে নেওয়া ভালো। তারপর ক্লিনজার ব্যবহার করুন।
ফেসমাস্ক ব্যবহারের পর তা ঠান্ডা বা গরম পানি দিয়ে ধুয়ে ফেলার নির্দেশ দিয়ে থাকেন রূপবিশারদেরা। কিন্তু সঠিক তাপমাত্রার পানি ব্যবহার করতে ভুল করে থাকি আমরা। খুব ঠান্ডা বা খুব গরম পানি দিয়ে ত্বক ধোয়া উচিত নয়। সঠিক তাপমাত্রা নির্ধারণ করে নেওয়া জরুরি এ ক্ষেত্রে।
ত্বকের জন্য স্ক্রাবিং জরুরি বটে। এতে ত্বকের মরা চামড়া দূর হওয়ার পাশাপাশি গভীরে জমে থাকা ময়লা দূর হয়। তবে বেশি সময় ধরে স্ক্রাব করা অনেক সময় ত্বকের ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। ত্বকে আধা মিনিটের বেশি স্ক্রাব করা একেবারেই উচিত নয়। বেশি সময় ধরে স্ক্রাব করলে ত্বকের স্থায়ী ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে।
যেনতেন তোয়ালে দিয়ে মুখ মোছা ত্বকের জন্য উপযোগী নয়। মুখ মোছার তোয়ালে আলাদা করে রাখাই ভালো। নতুবা ত্বকে ইনফেকশন হতে পারে। তোয়ালে দিয়ে ঘষে ত্বক মুছবেন না। এতে করে ত্বকের টিস্যুর ক্ষতি হয়। তোয়ালে বা কাপড় চেপে ধরে শুধু ত্বক থেকে পানি শুষে নিতে দিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top