skip to Main Content
লৈঙ্গিক সন্ত্রাসের বিরুদ্ধে বাংলাদেশের মুখ জায়বা তাহিয়া

নারীর বিরুদ্ধে লৈঙ্গিক সন্ত্রাসের মুখ বঙ্গতনয়া জায়বা তাহিয়া। বাংলাদেশে নারীদের বিরুদ্ধে নানা স্তরে যেসব লৈঙ্গিক সন্ত্রাস ও যৌন হিংসা্র ঘটনা ঘটে চলেছে, তার বিরুদ্ধে ক্রমাগত নানা ধরনের কাজ করে চলেছে ‘ফিমেইল এমপাওরমেন্ট মুভমেন্ট’বা ‘ফেম’। এ কাজের জন্য ইংল্যান্ডের রানি দ্বিতীয় এলিজাবেথের কাছ থেকে ‘কুইনস ইয়ং লিডার সম্মান অর্জন করেছেন জায়বা। সম্প্রতি বাকিংহাম প্যালেসে রানির হাত থেকে এই পুরস্কার গ্রহণ করেছেন জায়বা।
নারী অধিকার আন্দোলন, যৌন হিংসা ও লৈঙ্গিক সন্ত্রাসের বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়ে নানা গঠনমূলক কাজ বেশ কিছুদিন ধরে করে চলেছেন জায়বা। সেই কাজে এবার তাঁর আন্তর্জাতিক স্বীকৃতি মিলেছে। একই সঙ্গে ওই একই পুরস্কার পেয়েছেন বাংলাদেশের আরেক সন্তান আয়মান সাদিক। সবার জন্য শিক্ষা ও উন্নত শিক্ষাব্যবস্থার জন্য কাজ করে চলেছেন আয়মান।
উল্লেখ্য, কমনওয়েলথভুক্ত রাষ্ট্রগুলোর কয়েক হাজার জনের মধ্যে থেকে ৫৩টি রাষ্ট্রের ২৪০ জন প্রতিনিধির হাতে এই পুরস্কার তুলে দেওয়া হয়। জলবায়ু, দূষণ, খাদ্যসঙ্কট, শিক্ষার অধিকার, লৈঙ্গিক সন্ত্রাস, যৌন হয়রানি, মানসিক স্বাস্থ্য- ইত্যাদি বিষয় নিয়ে যাঁরা কাজ করছেন, তাঁদের মধ্য থেকেই বেছে নেওয়া হয়েছে ২৪০ জনকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top