skip to Main Content
স্মার্টফোন গরম হওয়ার কারণ ও প্রতিকার

বর্তমানে প্রায় সবার হাতেই স্মার্টফোন দেখা যায়। কিন্তু স্মার্টফোনের একটি সমস্যা হচ্ছে, এটি ব্যবহারের মাঝখানে গরম হয়ে যায়। হালকা গরম হওয়া স্বাভাবিক, তবে অতিরিক্ত গরম হয়ে যাওয়া বিপদের কারণ হতে পারে। স্ট্যান্ডবাই মোডে থাকা অবস্থায় আপনার মোবাইল ফোন যদি ৩৫ থেকে ৪৭ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত গরম হয়ে যায়, তাহলে বুঝতে হবে আপনার ফোনে সমস্যা আছে। চলুন, জেনে নিই।
ব্যাটারি: স্মার্টফোন দিন দিন পাতলা হচ্ছে কিন্তু সেই তুলনায় ব্যাটারি উন্নত হচ্ছে না। ব্যাটারি দুর্বল হলে ফোনে অত্যধিক তাপ উৎপন্ন হয়। ব্যাটারি চার্জ দেওয়ার সময়ও ফোন গরম হতে পারে।
প্রসেসর: স্মার্টফোনের একটি গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে প্রসেসর। ফোন ব্যবহৃত হোক কিংবা না হোক, প্রসেসর সব সময়ই কাজ করে। তাই এটি গরম হয়ে যায়। প্রসেসর স্মার্টফোনের গায়ের সঙ্গে লাগানো থাকে বিধায় তাপ অনুভব হয়।
দুর্বল নেটওয়ার্ক: দুর্বল নেটওয়ার্কের জন্যও স্মার্টফোন গরম হতে পারে। নেটওয়ার্ক দুর্বল হলে ফোনে সিগন্যাল বারবার যাওয়া আসা করে, তাই ফোনের উপর বেশি চাপ পড়ে। এ কারণেও স্মার্টফোন অত্যধিক গরম হতে পারে।
কিন্তু এসব থেকে মুক্তির উপায় কী? ফোনে যাতে সব সময় চার্জ থাকে সেদিকে খেয়াল রাখবেন। একসঙ্গে অনেকগুলো অ্যাপ চালু না রাখাই ভালো। র‍্যাম ও ক্যাশ মেমোরি সব সময় পরিষ্কার রাখতে চেষ্টা করুন। প্রয়োজনীয় ম্যাসেজ ডিলিট করে দিন। ফোনে চামড়ার কাভার ব্যবহার করুন। সব সময় ওয়াই-ফাই ব্যবহার করা থেকে বিরত থাকুন। এসব বিষয়ে সতর্ক থাকলে স্মার্টফোন অতিরিক্ত গরম হবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top