skip to Main Content
অন্তঃসত্ত্বা নারী কি রোজা রাখতে পারেন?

অন্তঃসত্ত্বা নারীরা রোজা রাখতে পারবেন কি না, তা নিয়ে একটি সংশয় থেকে যায়। কারণ, সেই অন্তঃসত্ত্বা নারী তো নিজে একা নন, তার গর্ভে রয়েছে আরেকজন। রোজা রাখলে তার কোনো ক্ষতি হবে কি না, এই নিয়ে প্রশ্ন থেকেই যায়।
চিকিৎসকেরা জানিয়েছেন, অন্তঃসত্ত্বা নারীরা রোজা রাখতে পারবেন। তবে সতর্কতার জন্য সব সময় চিকিৎসকের পরামর্শ ও মেডিকেল চেকআপ গ্রহণ করতে হবে।
অন্তঃসত্ত্বা নারীদের রোজা রাখার আগে কিছু জিনিস অবশ্যই জেনে নেওয়া ভালো।
মেডিক্যাল চেকআপ: চিকিৎসকেরা জানান, অন্তঃসত্ত্বাদের রোজা রাখাতে কোনো সমস্যা নেই। তবে প্রশ্নটি যেহেতু দুজনের, সেহেতু রোজা রাখার আগে চেকআপ করিয়ে নেওয়া ভালো। চেকআপ করিয়ে ডাক্তারের পরামর্শ অনুযায়ী রোজা রাখা যেতে পারে।
পুষ্টিকর খাদ্য গ্রহণ: রোজা রাখলে এমনিতেও একটু বেশি পুষ্টিকর খাবার গ্রহণ করার প্রয়োজন পড়ে। আর যারা অন্তঃসত্ত্বা তাদের জন্য আরও একটু বেশিই খাওয়া প্রয়োজন। কারণ, তার গর্ভে বেড়ে ওঠে আরেকজন।
ডিম, মাছ, মাংস: অন্তঃসত্ত্বাদের পরিমাণমতো আমিষ খাওয়া দরকার। আর ডিম, মাছ, মাংস- এ খাবারগুলো আমিষের জোগান দেয়। রোজা রাখার আগে গর্ভবতীরা ডাক্তারের কাছ থেকে খাবারের তালিকা তৈরি করে নিতে পারেন।
পর্যাপ্ত ঘুম: অন্তঃসত্ত্বাদের পর্যাপ্ত ঘুমানো দরকার। কমপক্ষে ১০ ঘন্টা। পরিমিত ঘুম না হলে বিষণ্ণতা দেখা দিতে পারে এবং অবসাদ চলে আসতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top