skip to Main Content

যে জিনিসের ভেতর দিয়ে পার হয়ে বয়ে যায় সময়ের নদী, যা সাক্ষী বহু উত্থান আর পতন আর পতন-উত্থানের, যার ভেতরে মুহুর্মুহু খেলা চলে কালপ্রবাহের, তারই নাম ঘড়ি। জীবনে সময়ের ধারণা গুরুত্বপূর্ণ বলেই ঘড়ি এক গুরুত্বপূর্ণ বস্তু। আর তাই অ্যান্টিক ঘড়ি অমূল্য সময়ের স্মৃতি। এমনই সব অ্যান্টিক হাতঘড়ির সম্ভার নিয়ে নিলাম অনুষ্ঠিত হচ্ছে লন্ডনের নিউ বন্ড স্ট্রিটে। নিলাম হাউস ‘বনহাম’-এর উদ্যোগে অনুষ্ঠিত হচ্ছে এই বিশেষ নিলাম। প্রায় ১৪৪টি দুর্মূল্য অ্যান্টিক হাতঘড়ি রয়েছে এই নিলামে। প্রায় ৬০ হাজার মার্কিন ডলার থেকে শুরু করে প্রায় ৩ লাখ মার্কিন ডলার দাম হাঁকা হয়েছে এসব হাতঘড়ির নিলামে। নিলামের শিরোনাম, ‘ওয়াচেস অ্যান্ড রিস্টওয়াচেস’।

‘রোলেক্স ‘পল নিউম্যান’ কসমোগ্রাফ ডেটোনা’
১৯৬০ সালে রোলেক্স মডেলের এই হাতঘড়ি বাজারে আসে। ১৯৬৯ সালে জেমস গোল্ডস্টোন পরিচালিত হলিউড ফিল্ম ‘উইনিং’-এ অভিনেতা পল নিউম্যানের হাতে এই ঘড়ি দেখা যায়। এরপরেই ওই ছবির ও তার অভিনেতার জনপ্রিয়তার সঙ্গে মিলে যায় রোলেক্সের জনপ্রিয়তা, রোলেক্সের সঙ্গে যুক্ত হয়ে যায় পল নিউম্যানের নাম। হাতঘড়িটি এই নিলামে রয়েছে। প্রাথমিক দাম হাঁকা হয়েছে ২ লাখ ৮০ হাজার মার্কিন ডলার।

ট্যাগ হিউয়ার ‘১৮কে গোল্ড ক্যারেরা’
১৮৬০ সালে সুইজারল্যান্ডে ট্যাগ হিউয়ার কোম্পানি প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠাতা এডওয়ার্ড হিউয়ার। কার রেসিং কিংবদন্তি নিকি লাওডা, ক্লে রেগাজ্জনি ও রনি পিটারশনের ঘড়ি-ফ্যাশনে ট্যাগ হিউয়ারের রিস্টওয়াচ জনপ্রিয় হয়ে ওঠে। এই নিলামে ট্যাগ হিউয়ারের ১৮কে গোল্ড ক্যারোরা মডেলের হাতঘড়ির প্রাথমিক দাম ৫৭ হাজার ৭৭৫ মার্কিন ডলার ধার্য করা হয়েছে।

ট্যাগ হিউয়ার ‘স্কাইপিরিয়া কোনোগ্রাফ’
রঙিন এই মডেল তার ব্লু ডায়ালের জন্য বিখ্যাত। এই মডেলের প্রাথমিক দাম রাখা হয়েছে ১ লাখ ৭ হাজার ২৯৭ মার্কিন ডলার। ট্যাগ হিউয়ার মোনাকো ‘মোনাকোর ‘ডার্ক লর্ড’ মডেলের হাতঘড়ির দাম রাখা হয়েছে ৭৭ হাজার ৯৮১ মার্কিন ডলার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top