skip to Main Content
আঙুল ম্যাসেজে রোগ মুক্তি

শরীরের কোন অংশটি সবচেয়ে বেশি ব্যবহার করা হয়? মগজ? সেটি তো চিন্তার ক্ষেত্রে, কিন্তু কাজ করার বেলায় সবচেয়ে বেশি ব্যবহার করা হয় হাত। দুই হাতের দশ আঙুলকে আমরা সারা দিন খাটিয়ে মারি। কিন্তু জানেন কি, এই আঙুল ম্যাসেজের মাধ্যমেই মিলতে পারে রোগ মুক্তি।
আমাদের হাতের পাঁচটি আঙুলের নাম যথাক্রমে বৃদ্ধা, তর্জনী, মধ্যমা, অনামিকা ও কনিষ্ঠ। এই পাঁচ আঙুলের মধ্যেই রয়েছে নানান রোগের নিরাময়ের বিদ্যা।
কনিষ্ঠ: ডান হাতের সবচেয়ে ডানের ও বা হাতের সবচেয়ে বামের আঙুলটিই হচ্ছে কনিষ্ঠ। হৃৎপিণ্ড ও ক্ষুদ্রান্তের সঙ্গে সংযোগ থাকে কনিষ্ঠ আঙুলের। তাই হার্টের সমস্যায় কনিষ্ঠ আঙুল ম্যাসেজ করা ভালো। হাড়ের সমস্যাও দূর করে কনিষ্ঠ আঙুলে ম্যাসেজ।
অনামিকা: কনিষ্ঠর পাশের আঙুলই অনামিকা। এ আঙুলে আংটি পরা হয়ে থাকে। এ আঙুল ম্যাসেজ করলে হাঁপানি ও ত্বকের সমস্যা ছাড়াও হজম সমস্যা দূর হয়। পাশাপাশি মানসিক উত্তেজনাও কমায়।
মধ্যমা: পাঁচ আঙুলের সবচেয়ে মাঝখানেরটির নাম হচ্ছে মধ্যমা। খুব রেগে গেলে রাগ কমানোর জন্য মধ্যমা আঙুল ম্যাসেজ করতে পারেন। এ আঙুল ম্যাসেজ করলে ক্লান্তি দূর হয়।
তর্জনী: মধ্যমার পাশের আঙুলই তর্জনী। এটি ম্যাসাজ করলে অনেক রোগ থেকে নিরাময় পাওয়া যায়। যারা হজম সমস্যা, মাংসপেশিতে ব্যথা, দাঁতে ব্যথা ও ব্যাক পেইনে ভুগছেন, তারা নিয়মিত তর্জনী ম্যাসাজ করুন, ভালো ফল পাবেন।
বৃদ্ধাঙ্গুল: বৃদ্ধাঙ্গুল ম্যাসাজ করলে মানসিক উদ্বেগ ও চাপ কমে। মাথাব্যথা কমাতেও বৃদ্ধাঙ্গুল ম্যাসাজ করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top