skip to Main Content
আজ মাদার তেরেসার মৃত্যুবার্ষিকী

আজ মহীয়সী নারী মাদার তেরেসার ২১তম মৃত্যুবার্ষিকী। তিনি ছিলেন একজন আলবেনিয়ান-বংশোদ্ভূত, ভারতীয় ক্যাথলিক সন্ন্যাসিনী। শতাব্দীর শ্রেষ্ঠ নারী, দুস্থ, দরিদ্র, অসহায়, অবহেলিত মানুষের ত্রাণকর্ত্রী মাদার তেরেসা ১৯১০ সালের ২৬ আগস্ট ম্যাসিডোনিয়া প্রজাতন্ত্রের রাজধানী স্কোপিয়ে জন্মগ্রহণ করেন। তবে ২৬ আগস্ট জন্ম হলেও তিনি ২৭ আগস্ট তারিখটিকেই তাঁর প্রকৃত জন্মদিন মনে করতেন। কেননা, ওই তারিখেই তাঁর ব্যাপটিজম সম্পন্ন হয়েছিল।
১২ বছর বয়সেই তিনি ধর্মীয় জীবন যাপনের সিদ্ধান্ত নেন এবং ১৮ বছর বয়সে তিনি গৃহত্যাগ করে একজন মিশনারি হিসেবে সিস্টার্স অব লোরেটো সংস্থায় যোগ দেন।
সুদীর্ঘ ৪৫ বছর ধরে তিনি দরিদ্র, অসুস্থ, অনাথ ও মৃত্যুপথযাত্রী মানুষের সেবা করেছেন। পাশাপাশি মিশনারিজ অব চ্যারিটির বিকাশ ও উন্নয়নেও অক্লান্ত পরিশ্রম করেছেন। প্রথমে ভারতে ও তার পর সমগ্র বিশ্বে তাঁর এই মিশনারি কার্যক্রম ছড়িয়ে পড়ে।
১৯৭০-এর দশকের মধ্যেই সমাজসেবী এবং অনাথের বন্ধু হিসেবে তাঁর খ্যাতি সারা বিশ্বে ছড়িয়ে পড়ে।
১৯৭৯ সালের ১৭ অক্টোবর তিনি তাঁর সেবাকার্যের জন্য শান্তিতে নোবেল পুরস্কার লাভ করেন। ১৯৮০ সালে ভারতের সর্বোচ্চ অসামরিক সম্মান ভারতরত্নও লাভ করেন তিনি।
১৯৯৬ সালের এপ্রিল মাসে পড়ে গিয়ে মাদার তেরেসার কলার বোন ভেঙে গিয়েছিল। একই বছরের আগস্টে তিনি ম্যালেরিয়ায় আক্রান্ত হন। এসবের পাশাপাশি তার বাম হৃৎপিণ্ডের নিলয় রক্তপরিবহনে অক্ষম হয়ে পড়ে। অতঃপর ১৯৯৭ সালের ৫ সেপ্টেম্বর তিনি মৃত্যুবরণ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top