skip to Main Content
আপনার ওয়াই–ফাই অন্য কেউ ব্যবহার করছে কি?

আপনার ওয়াই–ফাই নেটওয়ার্ক অন্য কেউ ব্যবহার করছে কি? করলে সেটি কতক্ষণ ধরে করেছে? অথবা কত দিন ধরে ব্যবহার করছে তা আপনি সহজেই জানতে পারবেন উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমের মাধ্যমে। এমনকি অন্য কোনো বহিরাগত যন্ত্র কয়টা থেকে কয়টা পর্যন্ত অবৈধভাবে আপনার ওয়াই–ফাই নেটওয়ার্ক চালিয়েছে, তা–ও জানা যাবে একটি নির্দিষ্ট নির্দেশ বা কমান্ডের মাধ্যমে। পাশাপাশি এ নির্দেশনাটি নেটওয়ার্ক দুর্বল না সবল তা–ও জানান দেবে।
যা করতে হবে
ওয়াই–ফাই নেটওয়ার্কের সঙ্গে যুক্ত ল্যাপটপের অধিকাংশ তথ্যই উইন্ডোজ ১০ জমা করে রাখে। সেগুলো জানতে হলে কম্পিউটারের কমান্ড প্রম্পটে একটি কমান্ড লিখে ওয়াই–ফাই চালালে একটি রিপোর্ট তৈরি হয়। সেখান থেকেই অনেক কিছু জানা যায়।
ইউন্ডোজের স্টার্ট মেনুতে ডানে ক্লিক করলে একটি মেনুবার আসবে। সেখান থেকে কমান্ড প্রম্পট অ্যাডমিনে ক্লিক করুন। এরপরের ডায়ালগে ইয়েস ক্লিক করলেই কমান্ড প্রম্পট চালু হয়ে যাবে। তারপর কমান্ড লাইনে লিখে এন্টার বাটন চাপুন। এ প্রক্রিয়ায় উইন্ডোজ ১০ ওয়াই–ফাই রিপোর্ট তৈরি করে সি প্রোগ্রাম ফাইলে জমা করে রেখে দেবে। সেখান থেকে ল্যান রিপোর্ট ডিরেক্টরিতে এসে — ফাইলে দুবার ক্লিক করুন। এই ফাইলটি খুলতে অবশ্য একটি ব্রাউজারের প্রয়োজন হবে। এই ফাইলটিই আপনাকে জানান দেবে সব। এভাবেই আপনি জানতে পারবেন আপনার ওয়াই–ফাই নেটওয়ার্কে কোনো বহিরাগত প্রবেশ করেছে কি না এবং তার সম্বন্ধে জানতে পারবেন অন্য আরও সব গুরুত্বপূর্ণ তথ্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top