skip to Main Content
ঈদুল আজহা উপলক্ষে ঢাকা রিজেন্সির বিশেষ রেসিপি

ঈদুল আজহা উপলক্ষে ঢাকা রিজেন্সি দিয়েছে দুটি বিশেষ রেসিপি। উভয়টিই মাংসের পদ। রান্নাও খুব সহজ।

কাটা মাসালা মাংস

উপকরণ: গরুর মাংস ১ কেজি, পেঁয়াজ কাটা ২ কাপ, রসুন কোয়া ৮টি, আদা কুচি ১ টেবিল চামচ, ধনে গুঁড়া ১ চা-চামচ, মরিচ গুঁড়া ১ চা-চামচ, হলুদ গুঁড়া ১ চা-চামচ, জিরা গুঁড়া ১ চা-চামচ, লবণ পরিমাণমতো, সয়াবিন তেল ১ কাপ, এলাচ ৮টি, দারচিনি ৪-৫টি, লবঙ্গ ৪-৫টি, তেজপাতা ২-৩টি, টক দই আধা কাপ, চিনি আধা চা- চামচ।

প্রণালি: চিনি ছাড়া মাংস এবং বাকি সব উপকরণ একসঙ্গে মিশিয়ে মেরিনেট করতে হবে ৩০ মিনিট। একটি সস প্যান গরম করে তাতে এই মিশ্রণ ঢেলে দিতে হবে। ২০ মিনিট উচ্চ তাপে নাড়তে হবে। পানি শুকিয়ে গেলে এরসঙ্গে আরও ২ কাপ গরম পানি দিতে হবে। এবার মাঝারি আঁচে ৪০ মিনিট রান্না করতে হবে যতক্ষণ মাংস সেদ্ধ না হয়ে যায়। প্রয়োজনে আরও ১ কাপ পানি মেশানো যেতে পারে। রান্নার সময়ে মাঝে মাঝে নাড়তে হবে। মাংস নরম হয়ে এলে চিনি মিশিয়ে আরও ৫ মিনিট রান্না করে পরিবেশন করুন পরোটা কিংবা পোলাওয়ের সাথে।

মাটন মোগলাই চাপ

উপকরণ: খাসির পাঁজরের মাংস ১ কেজি (১ ইঞ্চি পুরু করে টুকরা করা), মাঝারি আকারের পেঁয়াজ কুচি ১টি, রসুনের কোয়া ৫টি (থেঁতলে নিতে হবে), লেবুর রস ৪ চা-চামচ, লবণ ১ টেবিল চামচ, গোল মরিচ গুঁড়া ১ চা-চামচ, জিরা গুঁড়া আধা চা-চামচ, মাঝারি আকারের টমেটো ১টি, অলিভ অয়েল, পানি ও টক দই পরিমাণমতো, ধনে পাতা পরিবেশনের জন্য।

প্রণালি: খাসির মাংসের টুকরাগুলো একটি বড় পাত্রে রাখতে হবে। একটি ফুড প্রসেসরে পেঁয়াজ, রসুন, লেবুর রস, লবণ, গোল মরিচের গুঁড়া ও জিরা গুঁড়া পিষে নিতে হবে। এই পেষানো মিশ্রণটুকু মাংসের উপর ঢেলে দিয়ে ভালো করে মেখে ৬ ঘণ্টা ফ্রিজে রেখে দিতে হবে। মাঝারে আঁচে সেদ্ধ না হওয়া পর্যন্ত ঢেকে রাখতে হবে। মাঝে মাঝে উল্টে দিতে হবে। খেয়াল রাখতে হবে যাতে মসলা পুড়ে না যায়। এবার পেঁয়াজ টমেটো ও ধনে পাতার স্যালাদ দিয়ে পরিবেশন করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top