skip to Main Content

ক্যানভাস রিপোর্ট

জনপ্রিয় ব্যান্ড শিরোনামহীন-এর ২৫ বছর পূর্তি উপলক্ষে, বছরব্যাপী চলা পরিকল্পনার শেষ চমক হিসাবে এবারের একুশে বইমেলায় রিলিজ পেতে যাচ্ছে ব্যান্ডটির সপ্তম অ্যালবাম ‘দ্য অনলি হেডলাইনার’।১৫ ফেব্রুয়ারি থেকে মেলার ৪৩-৪৬ নম্বর স্টলে, শিখা প্রকাশনীতে পাওয়া যাবে অ্যালবামটি।


শিরোনামহীন-এর ২৫ বছরপূর্তি উপলক্ষে কনসার্টে বাংলাদেশে প্রথমবারের মতো মুম্বাই সিম্ফনি অর্কেস্টা ও ঢাকা সিম্ফনি অর্কেস্ট্রার সাথে প্রথমবার কোন রক ব্যান্ড পারফর্ম করেছে । এই কনসার্টে শিরোনামহীন-এর সাথে দেশসেরা অন্যান্য ব্যান্ডের ব্যান্ড তারকারা যেমন: লিংকন ডি কস্তা, শিশির, রাফা, প্রবর রিপন,বখতিয়ার, বাপ্পা মজুমদার, তূর্য্য, পলাশ, প্রান্ত, সামিত, জাহেদ, মোকাররমসহ প্রমুখ। কয়্যারের জন্য পারফর্ম করেছে ঘাসফড়িং কয়্যার দল। আন্তর্জাতিক অঙ্গনে এই কার্যক্রম এর মূল্যায়ন এবং স্বীকৃতি, বাংলাদেশের ব্যান্ড সংগীতের ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে। জানা যায়, ইতিপূর্বে নোটেশন বইয়ের কপি, প্যারিসের রয়্যাল ফিলহারমোনিক সোসাইটিতে সংরক্ষিত হয়েছে।

এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, কনসার্টটির মতোই চমক আছে অ্যালবামটিতে। কনসার্টটির লাইভ পারফরম্যান্সের ২০টি গানসহ সর্বমোট ২২টি কনটেন্ট নিয়ে তৈরি অ্যালবামটি। সবচেয়ে বড়ো চমক হচ্ছে বাংলাদেশে প্রথমবারের মতো লাইভ পারফরম্যান্স ভিত্তিক অ্যালবামটি আসছে বই আকারে। বইয়ের পাতায় পাতায় থাকছে গান, গানের কথা এবং গানের পিছনের কথা আর এই লম্বা জার্নির গল্পগুলো। এছাড়া ইউটিউব লিংকের কিউআর কোড। যা স্ক্যান করলেই শ্রোতারা ২৫ বছর-পূর্তির কনসার্টটির অভিজ্ঞতা নিতে পারবে। এছাড়া, দেশ বিদেশের বিভিন্ন প্রান্ত থেকে আলবামটি ঘরে বসে সংগ্রহ করতে চাইলে রকমারি-ডটকম-এ পাওয়া যাবে।


বলাবাহুল্য, এদেশে এল আর বি ব্যান্ডের পর ডাবল অ্যালবাম এবং লাইভ অ্যালবাম রিলিজ এর ইতিহাস গড়লো শিরোনামহীন।

এ প্রসংগে ব্যান্ডের ফাউন্ডার জিয়াউর রহমান বলেন, শিরোনামহীন পরিশ্রমী ব্যান্ড। আমরা, আশ্বাসবাণী এবং বিভ্রান্তিকর কথায় নয়, কাজে বিশ্বাসী। শিরোনামহীন দিকনির্দেশনা দিতে পারলো, লক্ষ্যের প্রতি অটল বিশ্বাস এবং সততা থাকলে কিভাবে শত সংকট, বাধা বিপত্তি, সীমাবদ্ধতা ও প্ররোচনা পেরিয়ে অর্জন প্রতিষ্ঠিত হয়। ব্যান্ডের অন্যতম কম্পোজার শাফিন বলেন, আমাদের মঞ্চের সাইডস্ক্রিনে লেখা, “ইউ মেইড হিস্ট্রি”, ইতিহাসে আমাদের শ্রোতাদের অংশীদারত্বের স্বীকৃতি। ব্যান্ডের ভোকাল ইশতিয়াক বলেন, শিরোনামহীন শ্রোতাদের কাছে হেরে না যাওয়া এক অদম্য অনুভূতির নাম। শিরোনামহীন সদস্যরা শ্রোতাদের প্রতি এই দীর্ঘ প্রচেষ্টার কোনো আপডেট মিস না করতে ব্যান্ডের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করে নোটিফিকেশন বাটন অন রাখার অনুরোধ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top