skip to Main Content
কমল দাশগুপ্ত ও ফিরোজা বেগম স্মরণে সুস্মিতার অ্যালবাম

সুস্মিতা আনিসের গাওয়া ১০টি আধুনিক গান নিয়ে ১৯৯৮ সালে প্রকাশিত হয়েছিল ‘কমল দাশগুপ্ত ও প্রণব রায়ের স্মৃতির উদ্দেশে’ নামে  অ্যালবামটি। অ্যালবামের সব কটি গানের সুর কমল দাশগুপ্তর আর লেখা প্রণব রায়ের। আর পুরো অ্যালবামের মিউজিক করেছিলেন ফিরোজা বেগম। রাগা মিউজিকের ব্যানারে ভারতের গ্রামোফোন কোম্পানি অ্যালবামটি বাজারে এনেছিল।

যদিও এসব পুরান খবর, তবে নতুন খবর হচ্ছে ২১ বছর পর আবারও এই অ্যালবাম প্রকাশের উদ্যোগ নিয়েছেন শিল্পী সুস্মিতা আনিস। গানগুলোকে রিমিক্স ও রিমাস্টার করে ডিজিটাল ভার্সনে প্রকাশ করা হচ্ছে। ২৬ জুলাই এই অ্যালবামের নতুন সংস্করণের প্রকাশনা অনুষ্ঠান হয় কলকাতায়।

২৮ জুলাই ছিল কমল দাশগুপ্ত ও ফিরোজা বেগম জুটির জন্মদিন। দিনটি সামনে রেখে তাদের স্মৃতির উদ্দেশেই অ্যালবামটি নতুন করে বাজারে ছাড়া হয়েছে।

সুস্মিতা আনিস বলেন, ‘এই অ্যালবামে আমার ফুফু আমাকে এমন কিছু গান গাইতে বলেন, যা আগে প্রকাশিত হয়নি, বা অন্য কোনো শিল্পীও গাননি। তিনি আমাকে রেকর্ডিংয়ের আগেই গানগুলো শেখান। আমি সৃষ্টিকর্তার কাছে কৃতজ্ঞ যে আমাকে এই গানগুলো গাইবার সুযোগ করে দে্ওয়ার জন্য। আমি ভীষণ আনন্দিত যে কমল দাশগুপ্ত আর ফিরোজা বেগমের জন্মদিনেই আমি অ্যালবামটি নতুন করে প্রকাশ করতে পারছি।’

ভারতীয় উপমহাদেশের প্রখ্যাত দুই সংগীতজ্ঞ কমল দাশগুপ্ত ও ফিরোজা বেগম। তারা ব্যক্তিজীবনে স্বামী-স্ত্রী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top