skip to Main Content
কাপড় ও আসবাব থেকে দাগ তোলার উপায়

নিত্যদিনের কাজকর্ম করতে গিয়ে জামাকাপড়ে বা আসবাবে দাগ লাগা কোনো অস্বাভাবিক ব্যাপার নয়। পরিষ্কার আসবাব কিংবা নতুন জামায় দাগ পড়লে মনটাই যেন খারাপ হয়ে যায়। কীভাবে এই দাগ তোলা যাবে, এটা ভেবে ভেবে কপালে চিন্তার দাগ পড়ে যায়। তবে দাগ তোলা আহামরি কিছু নয়। ঘরোয়া কিছু উপাদান দিয়েই দূর করতে পারেন জামা কিংবা আসবাবের জেদি দাগ। চলুন, জেনে নিই দাগ ওঠানোর কিছু কৌশল।

কফি খাওয়ার সময় কাপড়ে কফির দাগ লেগেছে? চিন্তা নেই। দাগের ওপর ভিনেগার দিয়ে কিছুক্ষণ রেখে দিন, তারপর সাধারণভাবে ধুয়ে ফেলুন, দাগ দূর হয়ে যাবে।

কাঠের আসবাবে নেইলপলিশের দাগ পড়তেই পারে। সে ক্ষেত্রে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া প্রয়োজন। নেইলপলিশ পড়ার সঙ্গে সঙ্গে এক চা চামচ চিনি ঢেলে দিন দাগের উপর। তারপর কাপড় দিয়ে মুছে ফেলুন, দাগ দূর হয়ে যাবে।

সবচেয়ে বেশি দাগ লাগে বোধ হয় সাদা কাপড়েই। অনেক সতর্ক থেকেও দাগ এড়ানো যায় না। বিশেষ করে সাদা কাগজে কলমের দাগ। যদি সাদা কাপড়ে কলমের দাগ পড়ে, তাহলে দাগের নিচে একটি কাপড় বিছিয়ে নিন। তারপর দাগের উপর গ্লাস ক্লিনার স্প্রে করুন। কিছুক্ষণ পর ডিটারজেন্ট দিয়ে ধুয়ে ফেলুন, দাগ চলে যাবে।

সাদা কাপড়ে লাগতে পারে লিপস্টিকের দাগও। সেই দাগ দূর করতে দাগের ওপর হেয়ার স্প্রে ছিটিয়ে দিন। তার ওপর একটি নরম কাপড় দিয়ে ঘষুন। দাগ উঠে যাবে। নেইলপলিশ রিমুভার দিয়েও এই দাগ দূর করতে পারেন।

কাপড়ে চুইংগাম লেগে গেলে বরফ দিয়ে সেটা উঠিয়ে ফেলতে পারেন। চুইংগামের ওপর এক টুকরা বরফ রেখে দিন। বরফ গলে যাওয়ার পর সহজেই দাগ উঠিয়ে ফেলতে পারবেন।

কাপড়ে পড়তে পারে ঘামের দাগও। বিশেষ করে কালো কাপড়ে। ঘামের দাগ দূর করতে অ্যাসপিরিন ট্যাবলেট গুঁড়া পানিতে মিশিয়ে দাগের ওপর ঢেলে ঘষুন। কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন। দাগ দূর হয়ে যাবে।

রেস্তোরাঁয় খাওয়ার সময় কাপড়ে লাগতে পারে সসের দাগ। এ দাগ দূর করতে পারে বেকিং সোডা। দাগের ওপর বেকিং সোডা ছড়িয়ে দিন। তার ওপর লিকুইড ডিটারজেন্ট দিয়ে ভিনেগার ও ব্রাশ দিয়ে ঘষে দাগ তুলে ফেলুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top