skip to Main Content
খাওয়ার পর যা করা অনুচিত

বেঁচে থাকার জন্য চাই খাবার। দৈনিক কমবেশি তিন বেলা আমরা খাবার গ্রহণ করি। দেখা যায়, খাবার খাওয়ার পর অনেকেরই কিছুটা অস্বস্তি লাগে। এর ফলে একটু জিরিয়ে কিংবা ঘুমিয়ে নিতে চান অনেকেই। আবার সময়ের অভাবে বা অভ্যাসবশত লাঞ্চ করার পর গোসল করেন কেউ কেউ। কেউবা আবার মুখে স্বাদের বদল ঘটাতে খাওয়ার পর ফল খান বা গরম গরম এক কাপ চা পান করেন। কিন্তু জানেন কি, এসব করে আপনি নিজেই নিজের ক্ষতি করছেন। অনেকটা খাল কেটে কুমির আনার মতো। খাবার খাওয়ার পর যা করতে নেই।
ঘুমানো: খাওয়ার পরপরই বিছানায় একটু গড়াগড়ি করা কিংবা খানিকক্ষণ ঘুমিয়ে নেওয়ার অভ্যাস আছে অনেকেরই। কিন্তু এটি করা মোটেও উচিত নয়। এতে পরিপাক ক্রিয়ায় সমস্যা হয়। তা ছাড়া স্থূলতা ও নাক ডাকা সমস্যাও দেখা দিতে পারে। খাওয়ার পর শুয়ে না পড়ে কিছুক্ষণ হাঁটাহাঁটি করা স্বাস্থ্যের জন্য ভালো।
গোসল করা: খাবার হজমের জন্য শরীরের প্রচুর শক্তি ক্ষয় হয়। এ প্রক্রিয়া ঠিকঠাকভাবে করার হওয়ার জন্য পাকস্থলীতে প্রচুর পরিমাণ রক্ত চলাচলের প্রয়োজন হয়। এ কারণে খাওয়ার পর শরীরের তাপমাত্রা কিছুটা বেড়ে যায়। কিন্তু গোসল করলে শরীরের তাপমাত্রা হ্রাস পায় বিধায় হজম প্রক্রিয়া স্বাভাবিক ভারসাম্য হারায়। এতে হজম প্রক্রিয়ার ব্যাঘাত ঘটে।
ফল খাওয়া: খাওয়ার পর ফল খাওয়া ভালো নয়। ফল হজম হতে বেশি সময় নেয় না। কিন্তু খাবারের পর ফল খেলে তা হজম হতে বেশি সময় নেয়। ততক্ষণে ফলের পুষ্টিমান ব্যাহত হয়। ফলে হিতে বিপরীত হয়।
ঠান্ডা বা গরম কিছু পান করা: খাবার খাওয়ার পর খুব ঠান্ডা বা গরম কিছু পানীয় পান করা অনুচিত। এতে হজমে সমস্যা হয়। হজম প্রক্রিয়ার জন্য মানবদেহ থেকে হাইড্রোক্লোরিক অ্যাসিড নিঃসরণ প্রয়োজন। খাবারের পর ঠান্ডা বা গরম কিছু খেলে এই অ্যাসিড নিঃসরণ ব্যাহত হয়, ফলে হজমে সমস্যা হয়। দীর্ঘদিন ধরে এ প্রক্রিয়া চলতে থাকলে শরীরে মারাত্মক সমস্যা দেখা দিতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top