skip to Main Content
গর্ভধারণে উপকারী সি-ফুড

গর্ভাবস্থায় পালনীয় ও বর্জনীয় নিয়ে আমাদের দেশে নানা ধরনের কুসংস্কার আছে। বিশেষ করে খাওয়াদাওয়ায়। গ্রাম্য অঞ্চলে এখনো প্রচলিত আছে যে সূর্যগ্রহণ বা চন্দ্রগ্রহণের সময় গর্ভবতীর মাছ কাটা নিষেধ।
এ ছাড়া খাওয়াদাওয়া নিয়েও আছে বিধিনিষেধ। গর্ভবতীদের সামুদ্রিক খাবার তথা সি-ফুড খাওয়া নাকি অনুচিত। কারণ হিসেবে দেখানো হয় সামুদ্রিক প্রাণীতে থাকা পারদকে। সেই পারদ ক্ষতিগ্রস্ত করতে পারে গর্ভের সন্তানকে। যুগের পর যুগ ধরেই এ ধারণা চলে আসছে।
সম্ভবত এখন সেই ধারণা ভাঙার সময় এসেছে! কেননা, নতুন একটি গবেষণা বলছে, সি-ফুড গ্রহণ গর্ভকালের জন্য ভালো। পাশাপাশি যারা গর্ভধারণ করতে চান, তাদের জন্যও উপযোগী। সামুদ্রিক খাবার দ্রুত গর্ভধারণের ক্ষেত্রে বিশেষভাবে উপযোগী।
আরও একটি গবেষণায় বলা হয়েছে, সামুদ্রিক খাবার খেলে পুরুষের সন্তান উৎপাদন এবং নারীর সন্তান ধারণের ক্ষমতা বৃদ্ধি পায়। পুরুষের পৌরুষত্বও বাড়ে বলে বলেছে গবেষণাটি। এ ছাড়া নারীদের গর্ভধারণ দ্রুত হয়।
হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের টি. এইচ. চ্যান বলেন, গর্ভধারণ ও সন্তান উৎপাদনের জন্য ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের একটি শক্তিশালী ভূমিকা রয়েছে। ওমেগা-৩ মহিলা স্বাস্থ্যও ভালো রাখতে দারুণ কার্যকর। যেমন মাসিক ঋতুচক্র নিয়মিত রাখতে, পুরুষের শুক্রাণুর ঘনত্ব বাড়াতে এবং ভ্রূণের গুণগত মান বজায় রাখতে ওমেগা-৩ দারুণ ভূমিকা পালন করে।
অবশ্য গবেষণায় স্বীকার করে নেওয়া নিয়েছে, সামুদ্রিক খাবারে পারদ বিদ্যমান। তবে সব খাবারে নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top