skip to Main Content
গোরমন্ড ওয়ার্ল্ড কুকবুক অ্যাওয়ার্ড পেলেন আলপনা হাবিব

দেশের রন্ধনশিল্পে গৌরব যোগ করলেন রন্ধনশিল্পী ও রসনা লিখিয়ে আলপনা হাবিব। ২০১৮ সালে রান্না বিষয়ে প্রকাশিত হওয়া তার বই ‘আলপনা’স কুকিং’ পেয়েছে ‘গোরমন্ড ওয়ার্ল্ড কুকবুক অ্যাওয়ার্ড’। অ্যাওয়ার্ডটি অস্কার ইন গ্যাস্ট্রোনমি নামেও পরিচিত।

৫ জুলাই শুক্রবার ম্যাকাওয়ে অনুষ্ঠিত হয় ২৪তম গোরমন্ড ওয়ার্ল্ড কুকবুক অ্যাওয়ার্ড ২০১৯। ইনস্টিটিউট অব কালচার অব ম্যাকাওয়ের উদ্যোগে অনুষ্ঠিত ম্যাকাও ইন্টারন্যাশনাল বুক ফেয়ার ইভেন্টেই আলপনা হাবিবের বইটি বেস্ট ইন দ্য ওয়ার্ল্ড কুকবুক অ্যাওয়ার্ড ২০১৮ লাভ করে। শতাধিক প্রকাশক, লেখক, সাংবাদিক ও রন্ধনশিল্পীর উপস্থিতিতে আলপনা হাবিবের বইটিকে পুরস্কৃত করা হয়। এবারই প্রথম আন্তর্জাতিক অঙ্গনে রান্নাসম্পর্কিত বাংলাদেশি কোনো বই স্বীকৃতি পেল।

আলপনা’স কুকিংয়ে ২৫০টি জনপ্রিয় রেসিপি আছে। বাংলাভাষী কিংবা অবাঙালি সবার জন্য বইটি সুপাঠ্য। বইয়ে স্থান পেয়েছে বাংলার ভর্তা, শুক্ত, রাজকীয় কাচ্চি বিরিয়ানি, থাই স্যালাড, মার্কিন ক্যারট স্যালাড, জাপানিজ, চায়নিজ ও কোরিয়ান কিছু ডিশসহ আরও অনেক রেসিপি।

ইংল্যান্ডে জন্মগ্রহণ করা রন্ধনশিল্পী আলপনা বেড়ে উঠেছেন বাংলাদেশে। শৈশব থেকেই রানাবান্নার প্রতি তার ঝোঁক। অল্প বয়সে পারিবারিকভাবেই রান্নার হাতেখড়ি। বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের বেশ কিছু টিভি চ্যানেলে রান্নার অনুষ্ঠান করেন তিনি। উভয় দেশের পত্রিকায় তার রেসিপি ছাপা হয়। ইউটিউবেও পাওয়া যায় তার রন্ধনবিষয়ক টিউটরিয়াল। নিজ বাড়িতেও আগ্রহীদের রান্না শেখান আলপনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top