skip to Main Content

 

বাংলাদেশের খুচরা পোশাক বিক্রয় তে একমাত্র সামাজিক ব্যবসায় ব্র্যান্ড গ্রামীণ ইউনিক্লো বাংলাদেশে ১১তম বর্ষপূর্তি উদযাপন করছে। গ্রামীণ ইউনিক্লো ব্র্যান্ডটি ইউনিক্লো সোস্যাল বিজনেস বাংলাদেশ লিঃ কোম্পানীর অধীনে কাজ করছে। গ্রামীণ ইউনিক্লো এশিয়ার সর্ববৃহৎ এবং বর্তমান বিশ্বের ৩য় বৃহৎ পোশাক ব্যবসায় প্রতিষ্ঠান ফাস্ট রিটেইলিং কোং: লি: এর বাংলাদেশী ব্যবসায়। প্রতিষ্ঠানটি সারা বিশ্বে বিভিন্ন প্রসিদ্ধ ও নামকরা ব্র্যান্ড যেমন ইউনিক্লো, জি ইউ, থিওরি, জে ব্র্যান্ড, পি. এল. এস. টি, প্রিন্সেস টাম টাম সহ আরো অন্যান্য ব্র্যান্ডের মৌলিক প্রতিষ্ঠান। মূলত বাংলাদেশের সামাজিক উন্নয়নে ভূমিকা রাখার উদ্দেশ্যে এই ব্র্যান্ড টি যাত্রা শুরু করে।

শুরুতে ব্র্যান্ডটি গ্রামের মহিলাদের মধ্যে ১ ডলারে পোশাক বিক্রয় এর মাধ্যমেই যাত্রা শুরু করে । পরে ২০১৩ সালের জুলাই মাসে ১ম শোরুম উদ্বোধন এর মাধ্যমে সরাসরি পোশাক ব্যবসায় যুক্ত হয়।

বর্ষপূর্তিতে গ্রামীণ ইউনিক্লোতে চলছে আরিগাতো ফেস্টিভাল। আরিগাতো জাপানিজ শব্দ যার বাংলা অর্থ ধন্যবাদ। গ্রামীণ ইউনিক্লো ক্রেতাদেরকে ব্র্যান্ডটির সাথে দীর্ঘ ১১ বছর ধরে সাথে থাকার জন্য ধন্যবাদ দিতে এই আয়োজন করেছে। আরিগাতো ফেস্টিভালে ক্রেতারা স্ক্র্যাচ কার্ডের মাধ্যমে শর্তসাপেক্ষে ৫%-৮০% পর্যন্ত ছাড় পাবে।

আরিগাতো ফেস্টিভাল উপলক্ষ্যে ব্র্যান্ডটির ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হক বলেন, গ্রামীণ ইউনিক্লোর ১১বছর আমরা অতিক্রম করছি। আজকে আমাদের যে অর্জন সেটি সম্ভব হয়েছে এই ১১ বছরের পথচলায় সম্মানিত ক্রেতাদের ভালোবাসায়। তাই আমাদের সন্মানতি ক্রেতাদের জন্য এই আরিগাতো ফেস্টিভাল। ক্রেতারা নূন্যতম ২০০০টাকা ক্রয়ে শর্তসাপেক্ষে ৫% থেকে ৮০% পর্যন্ত ছাড় পাবেন। গ্রামীণ ইউনিক্লো ২০১১ সালে ব্র্যান্ড হিসেবে যাত্রা শুরু করলেও ২০১৩ সালে সামগ্রিক বাংলাদেশের মানুষের জীবন ধারা উন্নয়নের জন্য প্রথম ২ টি স্টোরের মাধ্যমে তৈরি পোশাক বিক্রয়ের মূলধারার সামাজিক ব্যবসায় হিসেবে আমরা যাত্রা শুরু করি। স্টোরের যাত্রা শুরুর পর থেকে অপেক্ষাকৃত সাশ্রয়ী মূল্যে বিভিন্ন ইউনিক ও ফাংশনাল পোশাক, ব্যতিক্রমী স্টোর ব্যবস্থাপনা ও জাপানিজ মান নিয়ন্ত্রন এবং তত্বাবধায়ণ এর মাধ্যমে বিক্রয় করে আসছি। আমাদের মুল নীতি কমর্ফোট. আমরা নিশ্চিত করতে চেষ্টা করছি কমর্ফোটবেল পোশাক, কমর্ফোটবেল শপ ও কমর্ফোটবেল লাইফ স্টাইল।

বর্তমানে ঢাকা ও আশে পাশের শহরে শোরুম থাকলেও আমরা আমাদের এই সামাজিক ব্যবসার অবদান সারা দেশে ছড়িয়ে দিতে চাই। বাংলাদেশে মানুষকে উন্নত মানের পোশাক সরবারহের মাধ্যমে জীবন মানের উন্নয়নে আমরা আমাদের প্রয়াশ আরো সম্প্রসারন করতে চায়। আমরা ভবিষ্যতে তিনটি উদ্দেশ্য নিয়ে কাজ করব।
১. প্রতিষ্ঠানে কর্মরত মানবসম্পদকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে বিশ্ববাজারের উপযোগী মানবসম্পদে পরিণত করা ও সর্বোচ্চ মানের কর্মপরিবেশ প্রদানের মাধ্যমে আদর্শ প্রতিষ্ঠানে পরিনত হওয়া।
২. দেশীয় পোশাক শিল্পের প্রযুক্তি, উৎকর্ষতা ও কমপ্লাইয়েন্স উন্নয়নের জন্য একসাথে কাজ করা ও গ্রার্মেন্টস শিল্পে নিয়োজিত মানব সম্পদকে প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদান করা যা সুস্থ ও সঠিক জীবন যাপনে সহায়তা করবে।
৩. অসহায় ও দুস্থ মানুষের পাশে দাঁড়িয়ে সহযোগিতা করা এবং এর মাধ্যমে তাদের নিজের পায়ে দাঁড়াতে সহযোগতিা করা ।
গ্রামীণ ইউনিক্লোর এই ৮০% পর্যন্ত ছাড়ের অফারটি পাবেন যে কোন স্টোর অথবা ফেসবুক থেকে কেনাকাটায়। বর্তমানে গ্রামীণ ইউনিক্লোর স্টোরগুলো রয়েছে বসুন্ধরা সিটি, যমুনা ফিউচার পার্ক, ধানমন্ডি সাইন্সল্যাব মোড়, কাঁটাবন মোড়, খিলগাঁও তালতলা, নয়াপল্টন, মোহাম্মদপুর রিং রোড, মিরপুর-১২, ধানমন্ডি মেট্রো শপিং মল, যাত্রাবাড়ি শহীদ ফারুক রোড, ওয়ারী র‌্যাংকিন স্ট্রিট, গুলশান বাড্ডা লিংক রোড, সাভার সিটি সেন্টার, নিউ এলিফ্যান্ট রোড, বেইলি রোড, জয়দেবপুর বাজার রোড এবং নরসিংদী বৌয়াকুঢ় মোড়ে।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top