skip to Main Content
ঘরে তৈরি শ্যাম্পু

ঘরের বাইরে তো যেতেই হয়। সেটা কাজে হোক কিংবা অবসর যাপনে। বাইরে গেলেই চুলের ওপর ধকল! একে তো সূর্যের তাপ, তার ওপর শহুরে বায়ুমণ্ডলের ধুলাবালি। এসবের সঙ্গে যুদ্ধ করে করে চুল হয়ে পড়ে রুক্ষ ও উস্কখুস্ক। সমস্যার প্রতিকারে চাই চুলের যত্ন। আর চুলের যত্নে চাই শ্যাম্পু। কিন্তু বাজারে শ্যাম্পুতে ভরসা আর কত কাল! রাসায়নিকে ভরপুর শ্যাম্পু দীর্ঘদিন ব্যবহারে চুলের ভালোর চেয়ে মন্দই বেশি হয়ে যায় অনেক সময়। যারা বাজারের শ্যাম্পুতে ভরসা রাখতে নারাজ, তারা ঘরে বসেই প্রস্তুত করতে পারেন শ্যাম্পু। এ জন্য যা লাগবে, সেগুলো হচ্ছে ডিমের কুসুম, মধু ও ভিনেগার।
তিনটি ডিমের কুসুমের সঙ্গে এক টেবিল চামচ মধু মিশিয়ে নিন। চুল ভিজিয়ে এ মিশ্রণটি ভালোভাবে ঘষে নিন। তারপর চুল ধুয়ে ফেলুন। এ ক্ষেত্রে চুল থেকে ডিমের কুসুমের গন্ধ আসতে পারে। তাই চুল ধোয়ার পর চুলে কন্ডিশনার ব্যবহার করুন। কন্ডিশনার না থাকলে ঠান্ডা পানিতে তিন টেবিল চামচ ভিনেগার মিশিয়ে চুল ধুয়ে ফেলুন। চুলে গন্ধ থাকবে না।
ইচ্ছা হলে শুধু ডিম দিয়েও চুল ধুতে পারেন। ডিম চুলকে কোমল রাখে। তৈলাক্ত চুলে মধুর বদলে লেবুর রস ব্যবহার করতে পারেন। যাদের চুল শুষ্ক, তারা ডিমের কুসুমের সঙ্গে সামান্য কুসুম গরম পানি মিশিয়ে ব্যবহার করতে পারেন।
সপ্তাহে অন্তত দুই দিন ঘরোয়া শ্যাম্পু ব্যবহার করলে চুল হয়ে উঠবে ঝলমলে ও প্রাণবন্ত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top