skip to Main Content
চুলের যত্নে জবা পাতা

চুল থাকতে চুলের মূল্য বোঝে না অনেকেই। কিন্তু চুল যখন পড়তে শুরু করে, যখন মাথার তালু প্রকাশ্যে আসে, তখন সংবেদ ফেরে। বাইরে বের হলেই প্রখর রোদ আর ধুলাবালি। প্রতিদিনই চুলের উপর দিয়ে যায় ঝক্কি। তাই প্রতিদিনই চাই চুলের যত্নআত্তি।
চুলের যত্নে বাজারে আছে নানা শ্যাম্পু। এ ছাড়া আছে ভেষজ ও আয়ুর্বেদ। তবে গাছের পাতা দিয়েও করা যায় চুলের যত্ন। যে সে পাতা হলে চলবে না। এ জন্য চাই জবা ফুলের পাতা। অবশ্য জবা ফুলও চুলের যত্নে কাজে আসে। ঘরে তৈরি ডিপ কন্ডিশনিং হেয়ার প্যাকে জবা ফুল ও পাতা দুটিই ব্যবহার করা যায়। চলুন, জেনে নিই জবা পাতার হেয়ার প্যাক তৈরির কৌশল?
যা যা লাগবে: ১৫ থেকে ২০টি জবা পাতা এবং ২-৩ টেবিল চামচ মেথি।
তৈরির পদ্ধতি: মেথিগুলো আগে থেকেই সারা রাত পানিতে ভিজিয়ে রাখতে হবে। জবার পাতাগুলো পরিষ্কার পানিতে ভালো করে ধুয়ে নিন। পাতার সঙ্গে ডালপালা থাকলে ছেঁটে ফেলুন। পাতাগুলো ভালো করে ব্লেন্ড করে নিন। এবার এতে মেথি যোগ করে আবার ব্লেন্ড করুন। এতেই তৈরি হবে মেথি ও জবার হেয়ার প্যাক।
ব্যবহারবিধি: চুল পানিতে ভিজিয়ে নিন। তারপর স্বাভাবিক নিয়মেই চুলগুলো বাতাসে শুকিয়ে নিন। চুল হালকা ভেজা অবস্থাতেই হাতের আঙুল বা ব্রাশের সাহায্যে জবার হেয়ার প্যাক ব্যবহার করে ফেলুন। এরপর শাওয়ার ক্যাপ দিয়ে মাথা ঢেকে আধঘণ্টা অপেক্ষা করুন। তারপর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।
যাদের চুল শুষ্ক তারা সপ্তাহে দুবার এ হেয়ার প্যাক ব্যবহার করবেন। আবার যাদের চুল স্বাভাবিক তারা একবার ব্যবহার করলেই চলবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top