skip to Main Content
চুলে রঙ করার ক্ষতি

চুলে রঙ করা এখন যেন একটি ট্রেন্ড হয়ে দাঁড়িয়েছে। স্টাইল হোক কিংবা পাকা চুল ঢাকার জন্য হোক, চুলে রঙ করে থাকেন অনেকেই। রঙ করা চুলের জনপ্রিয়তা দিন দিন বেড়েই চলেছে। একটা সময় চুলে কেবল বাদামি কিংবা বেগুনি রঙ করতে দেখা গেলেও এখন রঙে বৈচিত্র্য এসেছে। অনেকে নিজেদের চুল স্বর্ণালি করে রাঙিয়ে নিচ্ছেন। কিন্তু জানেন কি, যেই রঙেই রাঙিয়ে নিন না কেন, এতে করে নিজেরই ক্ষতি হচ্ছে। এমনকি ডেকে আনছেন ক্যানসারের মতো ব্যাধি।
বিশেষজ্ঞরা জানিয়েছেন, চুলের রঙের সঙ্গে স্বাস্থ্যগত সম্পর্ক রয়েছে। তাই চুলে রং করতে ঘটতে পারে স্বাস্থ্যহানি।
ক্যানসার সৃষ্টিকারী: আমেরিকান ক্যানসার সোসাইটির এক গবেষণায় বলা হয়েছে চুলে রঙ করার সঙ্গে ক্যানসার হওয়ার আশঙ্কার যোগসূত্র দেখা গেছে। এর কারণ হিসেবে বলা হয়েছে, চুলে রঙ করার সময় এমন সব রাসায়নিক উপাদান ব্যবহার করা হয়, সে রাসায়নিক চুলের ত্বকের অভ্যন্তরে প্রবেশ করে ক্যানসার সৃষ্টি করতে পারে।
অ্যালার্জি: চুলের রঙে প্যারাফেনাইলেনডায়ামাইন নামের উপাদান থাকে, যা ত্বকের সাধারণ অ্যালার্জি সৃষ্টি করতে পারে। এই অ্যালার্জি পিগমেন্টেশন, রথ্যাম কিংবা চুলকানির মাধ্যমে প্রকাশ পেতে পারে।
শ্বাস-প্রশ্বাস: চুলের রঙে পালসালফেট থাকে। এ জন্য শ্বাস-প্রশ্বাসে সমস্যা হতে পারে। এতে ব্যবহৃত রাসায়নিক পদার্থ অনেকেরই শ্বাসযন্ত্রে সমস্যা সৃষ্টি করে।
চোখ: চুলের রঙের প্যাকেটের গায়েই লেখা থাকে: চোখ থেকে দূরে রাখতে হবে। চুলের রঙ চোখে লাগলে দ্রুত ধুয়ে ফেলতে হয়। রঙ লাগলে চোখ জ্বালাপোড়া করে। ফলে চোখ লাল হয়ে যাওয়া ছাড়াও আরও নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে।
ত্বক বিবর্ণ হওয়া: এক গবেষণায় বলা হয়েছে চুলের রঙের কারণে ত্বক বিবর্ণ হয়ে যায়। এ জন্যই রঙ করার সময় হাতে গ্লাভস পরে নিতে হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top