skip to Main Content
টানা টিভি দেখলে হৃদরোগ ও ক্যানসার

আপনার স্ক্রিন টাইম কি অনেক? অর্থাৎ ঘণ্টার পর ঘণ্টা একটানা টেলিভিশন স্ক্রিনের সামনে বসে থাকেন? কিংবা আপনি কি ডেস্কটপ অথবা ল্যাপটপের সামনে লম্বা অবসর সময় ব্যয় করেন? যদি এমনটা করেন, এর ফল হতে পারে মারাত্মক। বেশি সময় টিভি দেখা স্বাস্থ্যের পক্ষে মারাত্মক ক্ষতিকর। স্ক্রিন টাইম দীর্ঘ হলে হৃদ্রোগের আশঙ্কা থাকে। ক্যান্সারে আক্রান্ত হওয়ারও। এমন চাঞ্চল্যকর তথ্যই উঠে এসেছে যুক্তরাজ্যের গ্লাসগো বিশ্ববিদ্যালয়ের গবেষণা থেকে। এ নিয়ে সে দেশের লেখা এক প্রতিবেদনে একটি মেডিকেল জার্নালে প্রকাশিত হয়েছে।
এই গবেষণা থেকে যে বিষয়টি সামনে চলে এসেছে, তা হলো যারা শারীরিকভাবে একটু দুর্বল কিংবা যাদের পেশিশক্তি খুব একটা সবল নয়, এমন ব্যক্তিদের ক্ষেত্রে স্ক্রিন টাইম দীর্ঘ হয়ে ওঠার প্রবণতা বাড়ছে। কিন্তু স্ক্রিনের সামনে দীর্ঘ সময় বসে থাকা তাদের শরীরের পক্ষে ক্ষতির কারণ হয়ে উঠতে পারে। শুধু টেলিভিশন নয়, ডেস্কটপ বা ল্যাপটপে দীর্ঘ অবসর সময় অতিবাহিত করলেও হৃদরোগের আশঙ্কা থাকে। একই সঙ্গে ক্যানসারে আক্রান্ত হওয়ার আশঙ্কাও থেকে যায়। যাদের হার্টে এমনিতেই সমস্যা আছে, কিংবা ডায়াবেটিসে আক্রান্ত, এমন ব্যক্তিদের ক্ষেত্রে স্ক্রিন টাইম বেশি হলে তা ক্যানসারের কারণ হয়ে উঠতে পারে বলে জানিয়েছে মেডিসিন জার্নালে প্রকাশিত গবেষণাটি।
যুক্তরাজ্যের একটি বায়োব্যাঙ্ক থেকে প্রায় ৩ লাখ ৯০ হাজার ৮৯ জনের দৈনন্দিন জীবনের আচরণগত তথ্য বিশ্লেষণ করা হয়েছে এই গবেষণায়। যাতে দেখা গেছে, শারীরিক ও মানসিকভাবে সম্পূর্ণ সুস্থ-সবল মানুষেরা অপেক্ষাকৃত দুর্বল মানুষদের থেকে টিভি কম দেখেন, কম্পিউটার স্ক্রিনের সামনেও কম অবসর সময় ব্যয় করেন। আবার যাদের অবসরকালীন স্ক্রিন টাইম এমনিতেই বেশি, তাদের সঙ্গে শারীরিকভাবে অপেক্ষাকৃত দুর্বল মানুষদের আচরণগত মিল রয়েছে। স্ক্রিন টাইম দীর্ঘ হলে গড় আয়ু কমে যেতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে এই গবেষণাপত্রে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top