skip to Main Content
ট্রেন যদি আকাশে ওড়ে!

প্রযুক্তির ছোঁয়ায় দিন দিন উন্নত হচ্ছে যোগাযোগব্যবস্থা। যুগে যুগে চাকা আবিষ্কৃত হয়েছিল, সে যুগেই আবিষ্কৃত হয়েছিল নতুন এক গতি। কিন্তু সেই গতি যে স্থল জয় করে, পানিপথ এমনকি আকাশপথ জয় করবে, তা কি ভেবেছিল কেউ? হয়তো ভাবেনি। এমনকি কয়েক দশক আগে গাড়িও যে মাটি ছেড়ে হঠাৎ আকাশে উড়াল দেবে, আবার প্রয়োজন পড়লে মাটিতে নেমে আসবে, এটিও ছিল কল্পনাতীত। কিন্তু সেই কল্পনা এখন বাস্তবে ধরা দিয়েছে। তা দেখে মানুষের চোখ হয়েছে ছানাবড়া। মানুষকে আরও একবার অবাক করে দিতে এবার শুধু প্লেন ড্রোন কিংবা গাড়িই নয়, আকাশে উড়বে ট্রেন!
সম্প্রতি আক্কা টেকনোলজি প্রকাশ করেছে ‘লিংক অ্যান্ড ফ্লাই’ এয়ারক্রাফট ডিজাইন। যেটি আকাশপথে উড়ালের পরিষেবার পাশাপাশি ট্রেনের মতো প্রত্যেক স্টেশনে থেমে যাত্রীদের পৌঁছে দেবে নির্দিষ্ট গন্তব্যে।
‘ফ্লাইং ট্রেন’ নামের নতুন এই উদ্ভাবনের মধ্য দিয়ে রেল ও উড়ানযাত্রার সুবিধা একসঙ্গে পাবেন যাত্রীরা। এই ফ্লাইং ট্রেন কীভাবে কাজ করবে, সেটি নিয়ে একটি কনসেপ্ট ভিডিও পোস্ট করা হয়েছে।
যদিও লিংক অ্যান্ড ফ্লাই কনসেপ্টটি এখনো পুরোপুরি সফল হয়নি কিন্তু বিমানযাত্রাকে আরও বেশি উন্নত করা সম্ভব বলে মনে করা হচ্ছে।
নতুন লিংক অ্যান্ড ফ্লাই ধারণাটির জন্য ইতিমধ্যেই সেরা পুরস্কারে সন্মানিত হয়েছে আক্কা টেকনোলজি। এ উদ্ভাবনের মধ্য দিয়ে সংস্থাটি বিশ্বের অন্যান্য নামকরা সংস্থার দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হয়েছে।
জানা গেছে, এয়ারক্রাফটটি সর্বোচ্চ ৩৯ হাজার ৮০০ ফুট উপরে ওড়ার সক্ষমতা রাখে। এর গতি প্রতি ঘণ্টায় ৬০০ মাইল। এর দৈর্ঘ্য ৩৩.৮ মিটার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top