skip to Main Content
তন্দুরি চিকেন টিক্কা

মুরগির জনপ্রিয় পদগুলোর মধ্যে তন্দুরি চিকেন টিক্কা একটি। ঘরেও বানানো যায় এ পদ।

উপকরণ: চিকেন আধা কেজি, টক দই আধা কাপ, আদা ও রসুনবাটা ৩/৪ টেবিল চামচ করে, গরমমসলা ১ চা-চামচ, লালমরিচের গুঁড়া ১ চা-চামচ, পেপার পাউডার কোয়ার্টার চা-চামচ, ধনেগুঁড়া ১ চা-চামচ, লবণ কোয়ার্টার চা-চামচ, হলুদ কোয়ার্টার চা-চামচ, কাসুরি মেথি ১ চা-চামচ, সরিষার তেল দেড় টেবিল চামচ।

গ্রিলের জন্য: তেল ১ টেবিল চামচ।

রঙের জন্য: লালমরিচের গুঁড়া ১ চা-চামচ, সরিষার তেল ১ অথবা ২ টেবিল চামচ।

প্রণালি: একটি মসলিন কাপড়ে দই নিয়ে সারা রাত ঝুলিয়ে রাখতে হবে, যাতে দই থেকে সব পানি ঝরে যায়। এবার টক দইসহ সব মসলা একসঙ্গে নিন। গরমমসলা, ধনেগুঁড়া, পেপার পাউডার, হলুদ, মরিচগুঁড়া ও লবণ। এতে আদা, রসুনবাটা ও মেথি যোগ করুন।

লেবুর রস যোগ করুন। তেল যোগ করুন। এসব উপকরণ ভালোভাবে মিশিয়ে নিন। আপনার স্বাদ অনুযায়ী প্রয়োজন হলে আরও লবণ ও মরিচের গুঁড়া যোগ করে নিতে পারেন। মেরিনেশনটি ঘন হতে হবে। অন্যথায় তা প্যানের তলায় আটকে যেতে পারে। মুরগির মাংসে যেন পানি না থাকে, সেদিকে লক্ষ রাখতে হবে। প্রয়োজন হলে টিস্যু ব্যবহার করে পানি ঝরিয়ে নিতে হবে। মেরিনেশনের মসলার মধ্যে মুরগি মিশিয়ে নিন। মেরিনেশন মুরগিকে নরম করবে। এবার মসলা মাখানো মুরগি ভালো করে ঢেকে ৬ ঘণ্টার বেশি সময় ধরে ফ্রিজে রেখে দিতে হবে। এর কম সময় হলে কিন্তু মুরগি ভালোভাবে রান্না হবে না, নরমও হবে না। একটি প্যান গরম করে তাতে ১ অথবা ২ টেবিল চামচ তেল ছড়িয়ে দিন। তেল গরম হলে তার উপর মুরগি দিয়ে দিন। আঁচ মধ্যম রাখুন। ৩ থেকে ৪ মিনিট পর মুরগির টুকরা উল্টে দিন। মসলা আবারও ভালো করে মেখে নিন। আবারও ৩ থেকে ৪ মিনিট পর মুরগির উপর আলতো করে চাপ দিন। একটি বোলে লালমরিচের গুঁড়ার সঙ্গে তেল মিশিয়ে নিন। এটি ঐচ্ছিক। আপনি ইচ্ছা করলে এই মসলা বাদও দিতে পারেন। এ মসলা তন্দুরি চিকেনের উপর মেখে দিন। চাপ দিন। উল্টেপাল্টে উভয় পাশ ভালো করে সেঁকে নিন, যতক্ষণ না নরম হয়। যদি তন্দুরি খুব শুকনো দেখায়, তার উপর কিছু মাখন মেখে দিতে পারেন। চিকেনে স্মোকি ভাব আনতে চাইলে আপনি তা চারকোলেও পোড়াতে পারেন। যখন তা গরম হবে, তার উপর দুই থেকে তিন কাপ ঘি ঢালুন। পরিশেষে এটি ঢেকে দিন এবং ৫ থেকে ৭ মিনিট পর্যন্ত ধোঁয়া উঠতে দিন। ধোঁয়া ওঠার আগে তন্দুরি ভালোভাবে রান্না হলো কি না, তা পরখ করে নিন। পেঁয়াজের স্লাইস, গাজর ও লেবুর খোসাসমেত তন্দুরি পরিবেশন করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top