skip to Main Content
ত্বকের যত্নে বরফ

গরমে ত্বকের সুরক্ষা নিয়ে চিন্তিত থাকি। ত্বকের সুরক্ষায় কাজে লাগানো যেতে পারে বরফ। শুধু ব্যথা কমাতে বা পানীয় ঠাণ্ডা করতেই নয়, বরফ কাজে লাগে ত্বকের সতেজ ভাব ধরে রাখাসহ ত্বকের আরও কয়েক প্রকার যত্নে। প্রায় সব ঘরেই বরফ পাওয়া যায়। হাতের কাছে থাকা এই সহজ সুলভ বরফ দিয়ে কীভাবে ত্বককে সুরক্ষিত রাখা যায়, আসুন, জেনে নিই।
চোখের ফোলা ভাব দূর করতে: অধিক ঘুম বা পোকামাকড়ের কামড়ে, কখনো অ্যালার্জির কারণে চোখ ফুলে উঠতে পারে। চোখের ফোলা ভাব দূর করতে চোখের চারপাশে দশ থেকে পনেরো মিনিট বরফ ঘষুন। ফোলা ভাব কমে যাবে।
রোদে পোড়া ঠিক করতে: রোদে পোড়া ভাব দূর করার সবচেয়ে সহজ প্রক্রিয়া হলো পোড়া স্থানে কয়েক টুকরা বরফ লাগানো। এর ফলে ক্ষতস্থানে জ্বালা কমে ও ব্যথা দূর করে।
ব্রণ কমায়: গরমে অনেকেরই ব্রণ হয়। এর ফলে ব্রণের জায়গাটি প্রচণ্ড জ্বালাপোড়া করে ও ফুলে যায়। ব্রণের জ্বালাপোড়া ও ফোলা কমাতে একটি পরিষ্কার কাপড়ে কয়েক টুকরা বরফ পেঁচিয়ে দশ মিনিট আক্রান্ত স্থানে ঘষুন। ফলে রক্তপ্রবাহের পরিমাণ বাড়বে ও ফোলা ভাব দূর করবে। পাশাপাশি ব্রণের লালচে ভাব দূর হবে।
থ্রেডিংয়ের ব্যথা কমায়: ভ্রু প্লাকের পরে ব্যথা হলে সেখানে বরফ মালিশ করলে ব্যথা কমে। ব্যথা কমানোর পাশাপাশি বরফ সংক্রমণ কমাতেও সাহায্য করবে। ভ্রু প্লাকের পর ব্যবহার করুন বরফ।
ত্বকে বরফ মালিশ: গরমের কারণে ত্বক ঝলসে যায়, পোড়া ভাব দেখা দেয়, ত্বক শুষ্ক হয়ে যায়। ত্বক ঝলসে গেলে সেখানে প্রদাহ হয়। প্রদাহ, পোড়া ভাব কমাতে ও শুষ্ক ত্বকে সজীবতা ফিরিয়ে আনতে বরফ উপকারী। এতে ত্বকে রক্তসঞ্চালন বাড়ে ত্বক আরও কোমল ও প্রাণবন্ত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top