skip to Main Content
দেশে স্থাপিত হবে হুন্দাই গাড়ির কারখানা

গাড়ি প্রস্তুতকারী প্রতিষ্ঠান হুন্দাই মোটর কোম্পানীর বাংলাদেশের একমাত্র পরিবেশক ফেয়ার টেকনোলজি লিমিটেড হুন্দাই গাড়ি তৈরির কারখানা স্থাপনের ঘোষণা দিয়েছে ৫ জানুয়ারি ২০২১ তারিখে। এরই অংশ হিসেবে রাজধানীর গুলশানস্থ একটি পাঁচ তারকা হোটেলে হাইটেক পার্কে জমি বরাদ্ধে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের সাথে ফেয়ার টেকনোলজি লি. এর একটি চুক্তি স্বাক্ষরিত হয়।

ফেয়ার টেকনোলজি লি. ফেয়ার গ্রুপের মোটরগাড়িভিত্তিক অঙ্গপ্রতিষ্ঠান। বিশ্বের বিভিন্ন ব্র্যান্ডের উদ্ভাবনী প্রযুক্তি ও গুণগত মানসম্পন্ন পণ্য এবং সেবা সরবরাহ করে বাংলাদেশের মানুষের জীবনযাত্রার মান বাড়ানোই ফেয়ার গ্র্রুপের অন্যতম লক্ষ্য বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি । ফেয়ার গ্র্রুপ বাংলাদেশেই স্যামসাং স্মার্টফোন এবং কনজুমার ইলেকট্রনিক্স পণ্য উৎপাদন করছে। এছাড়া ফেয়ার গ্র্রুপ সারা দেশে নিজস্ব রিটেইল, এন্টারপ্রাইজ, বিক্রয়োত্তর সেবা, ও বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক ব্যবসা পরিচালনা করছে।

উক্ত চুক্তিস্বাক্ষর অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক, এমপি-র নেতৃত্বে বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের পক্ষে ব্যবস্থাপনা পরিচালক (সচিব) হোসনে আরা বেগম এনডিসি এবং ফেয়ার টেকনোলজির পক্ষে ব্যবস্থাপনা পরিচালক রুহুল আলম আল মাহবুব নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে স্বাক্ষর করেন। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন দক্ষিণ কোরীয় রাষ্ট্রদূত মি. লি জ্যাং কেয়ান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম পিএএ, ফেয়ার টেকনোলজির ডিরেক্টর মুতাসিম দাইয়ান, ফেয়ার গ্র্রুপের উপদেষ্ঠা মেজর জেনারেল হামিদ আর. চৌধুরী, আরসিডিএস, পিএসসি (অব.), চীফ মার্কেটিং অফিসার মেসবাহ উদ্দিন, হেড অফ মার্কেটিং জে. এম. তসলিম কবীর সহ সরকারী ঊর্ধ্বতন কর্মকর্তা ও ফেয়ার গ্রুপের কর্মকর্তারা।

এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে প্রতিষ্ঠানটি জানিয়েছে, বাংলাদেশের অটোমোবাইল গ্রাহকদেরকে সম্পূর্ণ নতুন গাড়ি এবং মানসম্পন্ন বিক্রয়োত্তর সেবা দেয়ার লক্ষ্য নিয়ে ফেয়ার টেকনোলজির নিজস্ব অর্থায়নে ও হুন্দাই মোটর কোম্পানীর কারিগরি সহায়তায় গাজিপুরের কালিয়াকৈরে প্রায় ৬ একর জমির উপর গড়ে উঠবে হুন্দাই গাড়ি উৎপাদনকারী কারখানা। প্রাথমিকভাবে হুন্দাইয়ের সাম্প্রতিক মডেলের সর্বাধিক জনপ্রিয় গাড়ি সেডান, এসইউভি এবং এমপিভি উৎপাদনের পরিকল্পনা করা হয়েছে। কারখানাটি বাংলাদেশ সরকারের নীতিমালা অনুযায়ী স্থাপিত হচ্ছে যার মাধ্যমে দেশে স্থানীয়করণ বৃদ্ধি, কর্মসংস্থান তৈরি এবং প্রযুক্তি বিষয়ে দক্ষ শ্র্রমিক বৃদ্ধিতে সহায়তা করবে।  এ উপলক্ষে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক, এমপি বলেন, “আমরা অত্যন্ত আনন্দিত যে ফেয়ার টেকনোলজির মাধ্যমে বিশ্বখ্যাত হুন্দাই গাড়ির কারখানা বাংলাদেশে স্থাপন হচ্ছে যা একটি অন্যতম মাইলফলক। হুন্দাইয়ের মতো বিশ্বখ্যাত গাড়ি বাংলাদেশে নিমার্ণ শুরু হলে বিশ্বের কাছে যেমন বাংলাদেশের মর্যাদা অনেক বৃদ্ধি পাবে তেমনি আমি বিশ্বাস করি এই কারখানা বাংলাদেশে যোগাযোগ ও কর্মসংস্থান তথা অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখবে।”

বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের পক্ষে ব্যবস্থাপনা পরিচালক (সচিব) হোসনে আরা বেগম এনডিসি বলেন, “ফেয়ার টেকনোলজির সাথে আজ এই চুক্তি করতে পেরে আমরা অত্যন্ত খুশি, কারণ হুন্দাই এর মতো বিশ্বখ্যাত গাড়ি হাইটেক পার্কে তৈরি হলে তা যেমন বিদেশী বিনিয়োগকারীদের উৎসাহিত করবে তেমনি যোগাযোগ ও প্রযুক্তি শিল্পে বাংলাদেশ আরও এগিয়ে যাবে।”

ফেয়ার টেকনোলজির ব্যবস্থাপনা পরিচালক রুহুল আলম আল মাহবুব বলেন, “মাননীয় প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশ স্বপ্ন বাস্তবায়নে ফেয়ার টেকনোলজি বাংলাদেশে হুন্দাই গাড়ি তৈরি করবে। বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের সাথে যুক্ত হয়ে হুন্দাই গাড়ি উৎপাদন কারখানার ঘোষণা করতে পেরে আমরা আনন্দিত। হুন্দাই এর প্রযুক্তি এবং দক্ষতা ব্যবহার করে আমরা নিশ্চিত করব যেন হুন্দাইয়ের বিশ্বমানের গাড়ি বাংলাদেশের গ্রাহকরা সাশ্রয়ী মূল্যের মধ্যে উপভোগ করতে পারে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top