skip to Main Content
দৈনিক দুটি করে টমেটো খাওয়ার উপকারিতা

সারা বছর পাওয়া যায় এমন সবজির মধ্যে একটি হচ্ছে টমেটো। এটি কাঁচা ও পাকা উভয় অবস্থাতেই খাওয়া যায়। তবে কাঁচা টমেটোর তুলনায় রান্না করা টমেটোর পুষ্টিমান কম। তাই কাঁচা টমেটো খাওয়ার পরামর্শই দিয়ে থাকেন পুষ্টিবিদেরা।

প্রতি ১০০ গ্রাম টমেটোতে আছে, শক্তি ৭৪ কিলোজুল, শর্করা ৩.৯ গ্রাম, চিনি ২.৬ গ্রাম, খাদ্য ফাইবার ১.২ গ্রাম, স্নেহ পদার্থ ০.২ গ্রাম, প্রোটিন ০.৯ গ্রাম, ভিটামিন এ সমতুল্য ৪২ মিউগ্রাম, বেটা ক্যারোটিন ৪৪৯ মিউগ্রাম, লুটিন জিজানথেন ১২৩ মিউগ্রাম, থায়ামিন বি১ ০.০৩৭ মিলিগ্রাম, ন্যায়েসেন বি৪ ০.৫৯৪ মিলিগ্রাম, ভিটামিন বি৬ ০.০৮ মিলিগ্রাম, ভিটামিন সি ১৪ মিলিগ্রাম, ভিটামিন ই ০.৫৪ মিলিগ্রাম, ভিটামিন কে ৭.৯ মিউগ্রাম, ম্যাগনেসিয়াম ১১ মিলিগ্রাম, ম্যাঙ্গানিজ ০.১১৪ মিলিগ্রাম, ফসফরাস ২৪ মিলিগ্রাম, পটাশিয়াম ২৩৭ মিলিগ্রাম, পানি ৯৪.৫ গ্রাম, লাইকোপেন ২৫৭৩ মিউগ্রাম।

এসব উপাদান মানুষের শরীরের নানাবিধ উপকারে আসে। যেমন,

খারাপ কোলেস্টেরলের মাত্রা কমায়: শরীরে খারাপ কোলেস্টেরল বৃদ্ধি পেলে হার্টের অনেক ক্ষতি হয়। এমনকি এতে করে অনেকে আকস্মিক হার্ট অ্যাটাকেও আক্রান্ত হতে পারেন। হার্ট অ্যাটাক থেকে বাঁচতে প্রতিদিনের খাদ্যতালিকায় টমেটো রাখতে পারেন। টমেটোতে বিদ্যমান ফাইবার কোলেস্টেরলের মাত্রা কমিয়ে আনে।

হাড় মজবুত করে: টমেটোতে থাকা ক্যালসিয়াম হাড় মজবুত করে। পাশাপাশি অস্টিওআর্থ্রাইটিসের মতো হাড়ের রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কাও হ্রাস করে। ফলে নিয়মিত দুটি করে টমেটো খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকেরা।

ভিটামিন ও খনিজের ঘাটতি মেটায়: দৈনিক দুটি করে টমেটো খেলে শরীরের সিংহভাগ ভিটামিনের চাহিদা মিটে যায়। ফলে শরীরের কর্মক্ষমতা বৃদ্ধি পায় এবং শরীর সুস্থ-সবল থাকে।

ডায়াবেটিসের প্রকোপ কমায়: টমেটো রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রেখে টাইপ ১ ও ২ ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে। টমেটোর ফাইবার এ কাজে সহায়তা করে।

ক্যানসার থেকে দূরে রাখে: টমেটোর অ্যান্টি-অক্সিডেন্ট ও ভিটামিন সি শরীরে ক্যানসার কোষের বৃদ্ধি বন্ধ করতে বিশেষ ভূমিকা পালন করে। ফলে প্রতিদিন দুটি করে টমেটো খেলে এই রোগ নিয়ে আর চিন্তা করতে হবে না। বিশেষত প্রস্টেট ও কলোরেকটাল ক্যানসারকে দূরে রাখতে টমেটো দারুণ কার্যকর।

হার্টের স্বাস্থ্যের উন্নতি করে: টমেটোতে ফাইবার, পটাশিয়াম, ভিটামিন সি থাকায় তা কোলিন হার্টের কর্মক্ষমতা বাড়াতে ভূমিকা রাখে। এ সব কটি উপাদানই প্রচুর মাত্রায় রয়েছে টমেটোতে। আর তাই হার্টকে দীর্ঘদিন সুস্থ রাখতে প্রতিদিনের খাদ্যাভ্যাসে এই খাবার রাখুন।

দৃষ্টিশক্তির উন্নতি ঘটায়: টমেটোতে থাকা লাইকোপেন, লুটেন এবং বিটা-ক্যারোটিন মানুষের দৃষ্টিশক্তির উন্নতি ঘটায়। এর পাশাপাশি চোখে ছানি পড়ার মতো রোগকে দূরে রাখতে সাহায্য করে টমেটো। তা ছাড়া কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যাও দূর করে এটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top