skip to Main Content
প্রণ বিরিয়ানি রেসিপি

ভোজনরসিক আর বিরিয়ানি, এ দুটি নাম অঙ্গাঙ্গিভাবে যুক্ত। বিরিয়ানির আছে অনেক পদ। সেগুলোর মধ্যে প্রণ বিরিয়ানি একটি। জেনে নিন রেসিপি।

উপকরণ

মেরিনেশনের জন্য: পরিষ্কার করে শিরা বের করে নেওয়া চিংড়ি ৫০০ গ্রাম, পানি ঝরিয়ে ভালো করে ফেটানো টক দই আধা কাপ, কাশ্মীরি লালমরিচের পাউডার ১ টেবিল চামচ, হলুদগুঁড়া আধা চা-চামচ, চিড়ে নেওয়া কাঁচা মরিচ ৩/৪টা, বেরেস্তা ১/৪ কাপ, গরমমসলার গুঁড়া ২ চা-চামচ, রসুনবাটা ১ টেবিল চামচ, আদাবাটা ৩/৪ টেবিল-চামচ, ধনেগুঁড়া ১ চা-চামচ, দারুচিনি এক ইঞ্চির একটা স্টিক, এলাচি ৪টা, লবঙ্গ ৪টা, গোলমরিচ ৫-৬টা, জয়ত্রীগুঁড়া ১/৪ চা-চামচ, কুচানো জায়ফল ১/৪ চামচ, তেল এক টেবিল চামচ, একটা লেবুর রস, লবণ স্বাদমতো।

চিংড়ির রান্নার জন্য: পাতলা করে কেটে নেওয়া একটা বড় পেঁয়াজ, টুকরো করে নেওয়া একটা বড় টমেটো, ধনেপাতাকুচি ১/৪ কাপ, পুদিনাপাতা কুচি ২ টেবিল চামচ, তেল ৩ টেবিল চামচ।

ভাত রান্নার জন্য: আধঘণ্টা ভেজানো লম্বা দানার বাসমতী চাল ২ কাপ, একটা তেজপাতা, লেবুর রস ১/২ চা-চামচ, শাহি জিরা ১/২ চা-চামচ, দারুচিনি এক ইঞ্চির একটা স্টিক, লবণ স্বাদমতো, তেল ২ চামচ, পানি পরিমাণমতো।

লেয়ারিংয়ের জন্য: বেরেস্তা ১/৪ কাপ, ২ টেবিল চামচ পানিতে ভেজানো এক চিমটি জাফরান, ঘি ২ টেবিল চামচ।

প্রণালি

চিংড়ির মেরিনেশন: একটি বড় পাত্রে মেরিনেশনের সব উপকরণ একসঙ্গে মিশিয়ে নিয়ে তাতে চিংড়ি দিয়ে ভালো করে মাখিয়ে নিতে হবে। এরপর ভালো করে ঢেকে ৩০ মিনিট ফ্রিজে রেখে দিতে হবে।

চিংড়ি রান্না: শক্তভাবে আঁটে এমন ঢাকনাওয়ালা বড় খোলের কড়াই। কারণ, এই কড়াইয়ে বিরিয়ানি রান্না করা হবে। কড়াই নিয়ে তাতে ৩ টেবিল চামচ তেল দিয়ে আঁচে বসান। তাতে পাতলা করে কাটা পেঁয়াজ দিয়ে সোনালি হওয়া পর্যন্ত ভাজুন। তেজপাতা, টুকরো করে কাটা টমেটো দিয়ে উঁচু তাপে আরও এক মিনিট সাঁতলে নিন। এবার মেরিনেট করা চিংড়ি তাতে দিয়ে ভালো করে নাড়ুন। প্রথমে উঁচু তাপে এক মিনিট রান্না করুন, তারপর আঁচ কমিয়ে আরও ৩ মিনিট রাঁধুন। তবে এতে কোনোমতেই পানি দেওয়া যাবে না। তাতে চিংড়ি গলে যাবে। এরপর পুদিনাপাতা ও ধনেপাতা ছড়িয়ে ভালো করে নেড়ে মিশিয়ে নিন।

ভাত রান্না: একটি বড় পাত্রে পরিমাণমতো পানি নিয়ে তাতে তেজপাতা, তেল, লেবুর রস, শাহি জিরা ও লবণ দিন। এবার বলক ওঠা পর্যন্ত ফোটান। বলক উঠলে তাতে ভেজানো বাসমতী চাল দিয়ে ৭০ ভাগ সেদ্ধ করে পানি ঝরিয়ে নিন।

বিরিয়ানির লেয়ারিং: প্রথমে রান্না করা চিংড়ি দিয়ে তার ওপর বেরেস্তা ছড়িয়ে দিন। এবার এর ওপর ভালো ভাত ছড়িয়ে সমান করে নিন। এবার ভাতের ওপর ঘি ছড়িয়ে দিন। এবার ভেজানো জাফরান ছড়ান। এবার ভালোভাবে ঢাকনা লাগিয়ে উঁচু আঁচে ৫-৭ মিনিট রান্না করুন। এবার নিচে তাওয়া দিয়ে আরও ১০-১২ মিনিট রান্না করুন। তারপর চুলা বন্ধ করে দিয়ে ভাপে আরও ১০ মিনিট রেখে দিন। এবার ঢাকনা খুলে পরিবেশন করুন। সঙ্গে রায়তা কিংবা আপনার পছন্দের যেকোনো কিছু দিতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top