skip to Main Content
ফেসবুকের দূরত্বে কমবে উদ্বেগ

বিভিন্ন জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যমের মধ্যে উল্লেখযোগ্য হলো ফেসবুক। এতে সময় ব্যয় করে অনেক তরুণ কিংবা বয়স্ক। অনেকে এমনভাবে আসক্ত যে কিছু মুহূর্তের জন্যও এই মাধ্যম থেকে দূরে থাকতে পারেন না। ফলে বাড়ছে হতাশা, উদ্বেগ।
গবেষণা বলছে, পাঁচ দিন ফেসবুক থেকে দূরে থাকলে কমবে মানসিক চাপ আর উদ্বেগ।
দ্য জার্নাল অব সোশ্যাল সাইকোলজিতে এই গবেষণা প্রকাশিত হয়। অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ের সাইকোলজি বিভাগের সিনিয়র অধ্যাপক এরিক ভ্যানম্যানের নেতৃত্বে একটি দল ১৩৮ জন ফেসবুক ব্যবহারকারীকে নিয়ে গবেষণা করেছে। যারা প্রতিদিন আড়াই থেকে তিন ঘণ্টা ফেসবুকে সময় কাটাতে অভ্যস্ত। গবেষকদের মতে, ফেসবুক ব্যবহার বন্ধ রাখলে মানসিকভাবে অনেক ভালো থাকা যায়।
প্রথমে ১৩৮ জনকে গবেষণাগারে নিয়ে যাওয়া হয়। যারা সোশ্যাল মিডিয়ায় বন্ধুদের ছবি দেখে, নিজের ছবি পোস্ট করে ফুর্তিতে থাকতো। সবার মুখ থেকে নেওয়া হয় লালার নমুনা। তারপর প্রত্যেককে দেওয়া হয় প্রশ্নপত্র। কিন্তু এরিকের দাবি, পাঁচ দিন পরে সেই ছবিটা পাল্টে গিয়েছে। প্রথমে অনেকেই ফেসবুক বন্ধ রাখতে চাইছিলেন না। কেউ কেউ লিখেছেন, এই পাঁচ দিন আমি একদম ভালো থাকব না। বন্ধুরা কী করছে, কোথায় যাচ্ছে তার ছবি দেখতে পাব না।
পাঁচ দিন পরে ১৩৮ জনের মুখ থেকে আবার নতুন লালার নমুনা নেওয়া হয়। দেওয়া হয় আরও এক গুচ্ছ প্রশ্নপত্র। দেখা গেল, প্রত্যেকের দেহে করটিসলের মাত্রা কমে গেছে। করটিসল মানবদেহের একটি হরমোন যা চাপ, উদ্বেগের মতো বিষয়গুলো নিয়ন্ত্রণে রাখে। গবেষণাটি সিদ্ধান্ত দেয়, ফেসবুক বন্ধ রাখলে মানুষের মানসিক চাপ কমতে বাধ্য।

This Post Has One Comment
  1. I simply could not leave your web site prior to suggesting that
    I extremely enjoyed the usual information an individual supply in your guests?
    Is going to be again frequently to check out new posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top