skip to Main Content
বর্ষায় সুস্থ রাখবে মসলা

বর্ষা নিয়ে আসে স্নিগ্ধতা। কবি-সাহিত্যিকদের মধ্যে অনেককেই মুগ্ধ করেছে বর্ষা। তারা লিখে গেছেন বর্ষার রূপ সম্বন্ধে। কিন্তু মুদ্রার বিপরীত দিকও রয়েছে। বর্ষার সঙ্গে আসে নানা রকম অসুখ। তাই এ সময়ে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে খাওয়াদাওয়ার দিকে বিশেষ নজর দেওয়া উচিত। বর্ষার সংক্রমণ এড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে মসলা। তাই এ সময়ে রান্নার সঙ্গে মসলা খান। একেক মসলায় রয়েছে একেক ধরনের ঔষধি গুণ, যা এই বর্ষায় আপনার শরীর রাখবে সুস্থ।
হলুদ: চামড়ার চাকচিক্য, লিভারের সুস্থতা ও উন্নত হজমশক্তি ধরে রাখতে প্রতিদিন সকালে খালি পেটে কাঁচা হলুদ চিবিয়ে খেতে পারেন। প্রতিদিনের রান্নায় গুঁড়া হলুদ ব্যবহার করুন, উপকার পাবেন। তা ছাড়া এ ঋতুতে ঠান্ডা বাধিয়ে বসলে এক গ্লাস দুধে কয়েক চিমটি হলুদ মিশিয়ে খেলেও শান্তি পাবেন।
হিং: রান্নায় পরিমাণ মতো হিং ব্যবহার করুন। এটি আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। পেটের নানান সমস্যা দূর করতেও কাজে আসে হিং।
মেথি: এ ঋতুতে জ্বর ও বিভিন্ন সংক্রমণ থেকে মুক্ত থাকতে রান্নায় ব্যবহার করুন মেথি। মেথিতে ভিটামিন সি ও কে বিদ্যমান। এটি রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণ করে। মেথি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও বৃদ্ধি করে।
গোলমরিচ: গোলমরিচে প্রচুর পরিমাণ অ্যান্টি-অক্সিডেন্ট আছে। এই অ্যান্টি-অক্সিডেন্ট রক্ত পরিশুদ্ধ করতে ভূমিকা রাখে। রান্নায় গোলমরিচ ব্যবহার করুন, এ ঋতুতে সুস্থ থাকবেন।
দারুচিনি: জীবাণুনাশক হিসেবে কাজ করে দারুচিনি। এতে ম্যাঙ্গানিজ, ক্যালসিয়াম, ফাইবার ও আয়রন আছে। দারুচিনি খেলে ঠান্ডা লাগার হাত থেকে মুক্ত থাকতে পারবেন।
লবঙ্গ: লবঙ্গে আছে ইউগেনল, যা গোলমরিচের মতোই রক্ত পরিশুদ্ধ করতে কাজে আসে। এটি শরীরে সংক্রমণের ঝুঁকি হ্রাস করে এবং শরীরের ক্ষতিকর ব্যাকটেরিয়ার সঙ্গে লড়াই করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top