skip to Main Content
বিএসওএবি-এর ‘মিট দ্য প্রেস’ অনুষ্ঠিত

বাংলাদেশ সরকার অনুমোদিত দেশের একমাত্র সৌন্দর্যসেবা সংগঠন ‘বিউটি সার্ভিস ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (বিএসওএবি)’-এর আয়োজনে ২৪ মার্চ ২০২২ (বৃহস্পতিবার) সকালে রাজধানীর গুলশান ক্লাবে ‘মিট দ্য প্রেস’ অনুষ্ঠিত হয়। এটি সংগঠনটির প্রথম ‘মিট দ্য প্রেস’।

আয়োজনের শুরুতেই বিএসওএবি’র ২০২১-২০২৩ মেয়াদের নবনির্বাচিত কার্যনির্বাহী প্যানেলকে ফুল দিয়ে বরণ করে নেওয়া হয়।
দেশের শীর্ষস্থানীয় গণমাধ্যমের সাংবাদিকদের উপস্থিতিতে এ আয়োজনে মূল বক্তব্য রাখেন বিএসওএবি সভাপতি কানিজ আলমাস খান। তিনি তার বক্তব্যে সংগঠনটির পক্ষে বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য ও দাবি উপস্থাপন করেন। বিশেষত শিল্প খাত হিসেবে সৌন্দর্যসেবা খাতে ভ্যাট সহনশীল করার জন্য সরকারের প্রতি উদাত্ত আহ্বান জানান তিনি।

কানিজ আলমাস খান বলেন, ‘সৌন্দর্যসেবা প্রতিষ্ঠানগুলোকে শহরের গুরুত্বপূর্ণ স্থানে প্রসারিত ফ্লোর ভাড়া নিয়ে সেবা কাজ পরিচালনা করতে হয়। এগুলোর জন্য বিপুল পরিমাণ ভাড়া পরিশোধ করতে হয়। তাছাড়া ভাড়া বাড়ির কারণে গ্যাস, বিদ্যুৎ, পানি, ইন্টারনেট ইত্যাদি খাতেও যে ভ্যাট পরিশোধ করতে হচ্ছে, তা রেয়াত নেওয়া যাচ্ছে না। একইভাবে বিভিন্ন যোগানদারের কাছ থেকে উপকরণ ক্রয়ের বিপরীতে পার্লার প্রতিষ্ঠানকেই উৎস ভ্যাট পরিশোধ করতে হচ্ছে। কিন্তু যোগানদারের ভ্যাটও রেয়াত নেওয়া যাচ্ছে না। অথচ সৌন্দর্যসেবার মূল্য নির্ধারণের ক্ষেত্রে ওই বাড়ি ভাড়া, ইউটিলিটি ব্যয় ও যোগানদারের মূল্যসহ ভ্যাটযুক্ত মোট সেবামূল্যের ওপর ১৫ শতাংশ হারে সরবরাহ ভ্যাট প্রদান করা হচ্ছে। ফলে ভ্যাটের ওপর ভ্যাট প্রদান করতে হচ্ছে আমাদের। যার ফলে সৌন্দর্যসেবায় প্রায় ২৫ শতাংশ হারে ভ্যাট পরিশোধ করতে হচ্ছে যা ভ্যাটের মৌলিক নীতিমালার সঙ্গে সাংঘর্ষিক। তাছাড়া বর্তমান অর্থবছরের বাজেটে প্রসাধনীর আমদানি পর্যায়ে কর ভার ১৫ শতাংশ বাড়ানো হয়েছে। এতে পণ্যের দাম বেড়ে গিয়েছে। তাই সেবাপ্রদানের খরচও আগের চেয়ে বেড়ে গেছে। আমরা ইতোমধ্যেই সৌন্দর্যসেবা শিল্পের ক্ষেত্রে ভ্যাটের হার ৫ শতাংশ আরোপ করার জন্য বাংলাদেশ সরকারের বাণিজ্য মন্ত্রণালয়ে আবেদন জানিয়েছি। আশা করছি, এ ক্ষেত্রে আপনাদেরও সহযোগিতা পাবো’।

তিনি আরও বলেন, ‘বাংলাদেশ সরকারের টেকসই উন্নয়নের অভীস্ট লক্ষ্য বাস্তবায়নে এ খাত কাজ করে যাচ্ছে। এ ছাড়া দেশের অনগ্রর ক্ষুদ্র জাতিসত্তা ও মান্দি নারীদের কাজে লাগিয়ে দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তোলার পাশাপাশি তাদের জীবনমানের উন্নতিতেও রাখছে অবদান। আপনারা জানেন, এই খাত পরিচালনায় নিয়োজিত উদ্যোক্তাদের ৯৯ শতাংশই নারী। তারা এই শিল্প খাতে বিনিয়োগ করে কিংবা শ্রমের মাধ্যমে নিজের ও পরিবারের জীবনমানের উন্নয়নের পাশাপাশি দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে আশানুরূপ ভূমিকা রাখছেন। কিন্তু বিদ্যমান প্রতিকূল ভ্যাট ব্যবস্থা ও করোনার কারণে এ খাতে নাজুক অবস্থা সৃষ্টি হয়েছে।’

আয়োজনে সমাপনী বক্তব্য রাখেন সংগঠনটির সাধারণ সম্পাদক সুমনা হাসান।

উল্লেখ্য যে,  বিএসওএবি’র ২০২১-২০২৩ মেয়াদের নব নির্বাচিত ১৬ সদস্যের কার্যনির্বাহী প্যানেলের সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছেন কানিজ আলমাস খান। প্যানেলে আরও রয়েছেন সিনিয়র সহ-সভাপতি নিলুফার খন্দকার, সহ-সভাপতি গীতি বিল্লাহ, সাধারণ সম্পাদক সুমনা হাসান, সহ-সাধারণ সম্পাদক আলেয়া শারমিন কচি, উপ-সাধারণ সম্পাদক আরিফা হোসেন, কোষাধ্যক্ষ সায়রা মঈন, যুগ্ম কোষাধ্যক্ষ রাজিয়া সুলতানা, সম্পাদক জনসংযোগ, যোগাযোগ ও ইভেন্ট কাজী কামরুল ইসলাম, যুগ্ম সম্পাদক জনসংযোগ, যোগাযোগ ও ইভেন্ট রহিমা সুলতানা রীতা ও ফারখুন্দা জাবীন খান, দপ্তর সম্পাদক ফারহানা ইয়াসমিন, সাংস্কৃতিক সম্পাদক রোজা হোসেন, যুগ্ম সাংস্কৃতিক সম্পাদক মোসা. ইসরাত জাহান, সদস্য ইসি সায়লা ইসলাম ফ্লোরা ও কানিজ সুলতানা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top