skip to Main Content
ব্যথা কমাতে বিয়ার পান

পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় পানীয় হচ্ছে বিয়ার। ধারণা করা হয়, এটিই পৃথিবীর ইতিহাসে সবচেয়ে পুরোনো পানীয়। নব্যপ্রস্তর যুগের প্রথম দিক থেকেই বিয়ারের চল। এ বিষয়ে ইরাক ও প্রাচীন মিসরের লিখিত ইতিহাস থেকে বিবরণ পাওয়া যায়। গম, ভুট্টা শস্য থেকে প্রাপ্ত শর্করা গাজন করে বিয়ার বানানো হয়। শীতপ্রধান দেশে শীত নিবারণের জন্য অনেকে বিয়ার পান করেন। যদিও বিয়ার পানে ওজন বৃদ্ধি পাওয়ার পাশাপাশি শরীরে কোলনিক ফ্যাট বাড়া ও লিভারের নানাবিধ সমস্যা হতে পারে। তবু বিয়ার পানের রয়েছে কিছু উপকারী দিক। সম্প্রতি একটি জার্নালে প্রকাশিত এক গবেষণায় উঠে এসেছে, ব্যথা কমাতে প্যারাসিটামলের ওষুধের চেয়ে বেশি কার্যকর হচ্ছে বিয়ার।
ব্রিটেনের গ্রিনউইচ বিশ্ববিদ্যালয়ের গবেষক ট্রেভর টমসন বলেছেন, বিয়ার ব্যথা কমানোর ক্ষেত্রে খুবই কার্যকর। তিনি আরও জানিয়েছেন, এ বিষয়ে জোর প্রমাণ পেয়েছেন তারা।
উক্ত বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা ৪০০ জনের ওপর মোট ১৮টি পরীক্ষা চালিয়েছেন। লব্ধ ফলাফলে দেখা গেছে, বিয়ার ব্যথা কমানোর পাশাপাশি যন্ত্রণা উপশমেও ভুমিকা রাখে। এ ছাড়া বিয়ার মানুষের মগজের রিসেপটরে ব্যথার বোধ ও উৎকণ্ঠা কমিয়ে ফেলে। ফলে অস্বস্তি দূর হয়। অর্থাৎ বিয়ার প্যারাসিটামলের তুলনায় অনেক বেশি কার্যকর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top