skip to Main Content
মনের চাপ কমাবে কিছু সুগন্ধি

ঘর কিংবা অফিস, যেকোনো স্থানেই বিভিন্ন কারণে আমরা মানসিক চাপে পড়ি। ব্যস্ততা, ব্যক্তিগত সমস্যা, জীবনযাত্রার পরিবর্তনসহ আরও বিভিন্ন কারণে আমরা মানসিক চাপে পড়তে হয়। এর থেকে রেহাই পেতে অনেকেই শরীরচর্চা, মেডিটেশন কিংবা খাদ্যাভ্যাসের পরিবর্তন করেন। অনেকেই জানেন, কিছু কিছু সুগন্ধি আমাদের মন ভালো করে দিতে পারে। সেসব গন্ধে আছে মানসিক চাপ দূর করার ক্ষমতা।
হাতের কাছেই এমন কিছু জিনিস আছে যার গন্ধ আপনাকে সতেজ ও প্রাণবন্ত করে তুলতে পারে। গবেষণায় জানা গেছে, কিছু কিছু প্রাকৃতিক বস্তুর গন্ধ আমাদের সজীব রাখতে পারে। মনোবিজ্ঞানীদের মতে, গন্ধ মানুষের মস্তিষ্কের হাইপোথ্যালামাস ও থ্যালামাসকে উদ্দীপ্ত করে। পাশাপাশি ঝিমিয়ে যাওয়া স্নায়ুকে চাঙা রাখে। মানসিক চাপ কমাতে কমলালেবু, ভ্যানিলা আইসক্রিম, জুঁই ফুল ও দারুচিনির ঘ্রাণ দারুণ কার্যকর।
কমলালেবুর ঘ্রাণে মন ভালো রাখার প্রাকৃতিক ক্ষমতা আছে। কমলার মৌসুমে ব্যাগে একটি কমলা রাখতে পারেন। মনের ওপর চাপ পড়লে এর ঘ্রাণ শুঁকুন। যে ঋতুতে কমলালেবু পাওয়া যায় না, সে ঋতুতে কমলার গন্ধ যুক্ত পারফিউম ব্যবহার করতে পারেন।
মানসিক চাপ বেশি হলে একটি ভ্যানিলা আইসক্রিম খেতে পারেন। ভ্যানিলার গন্ধ মন ভালো রাখার পাশাপাশি স্নায়ুর উদ্বেগ কমায়। ভ্যানিলার বদলে স্ট্রবেরিও খেতে পারেন। এর গন্ধও মন প্রফুল্ল করে।

অন্যান্য ফুলের তুলনায় জুঁই ফুলের গন্ধ মানসিক চাপ কমাতে সাহায্য করে। তা ছাড়া এর গন্ধ শরীরের অস্থিরতা কমাতেও কার্যকর। কিন্তু সব ঋতুতে এ ফুল পাওয়া না-ও যেতে পারে। তাই এই ফুলের সুবাস যুক্ত পারফিউম ব্যবহার করতে পারেন।
দারুচিনির গন্ধ মানসিক চাপ কমায়। একটি কৌটায় দারুচিনি ভরে ব্যাগের মধ্যে রাখতে পারেন। মানসিক চাপ বেড়ে গেলে এর সুবাস নিতে পারেন। মনের চাপ কমাতে এটি বেশ উপকারী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top