skip to Main Content
মেকআপ ব্রাশ যত্নের নিয়ম

নিজেকে সুন্দরভাবে উপস্থাপন করতে মেকআপের জুড়ি নেই। মেকআপ করতে প্রয়োজন হয় নানা ধরনের মেকআপ ব্রাশের। আই ব্রাশ, লিপ ব্রাশ, স্পঞ্জ ব্রাশ, কসিলার ব্রাশ ইত্যাদি। এসব ব্রাশ নিয়মিত পরিষ্কার না করলে ত্বকের ক্ষতি হতে পারে। কারণ, ব্রাশগুলো ত্বকের উপর ব্যবহার করা হয়। তাই এগুলোর পরিচর্যার প্রয়োজন।
আসুন জেনে নিই কীভাবে পরিচর্যা করবেন আপনার শখের মেকআপ ব্রাশগুলোর।
যা যা লাগবে: ভিটামিন ‘ই’ অয়েল অথবা অলিভ অয়েল। অলিভ অয়েল মেকআপ ব্রাশে লেগে থাকা প্রসাধন বের করে আনে এবং ব্রাশের ময়শ্চারাইজিং ভাব ধরে রাখে।
বাজারে মেকআপ ব্রাশ ক্লিনার পাওয়া যায়। যা দিয়ে ব্রাশগুলো পুরোপুরি পরিষ্কার হয়ে যায়। হ্যান্ডওয়াশ দিয়েও মেকআপ ব্রাশ পরিষ্কার করা যায়। যা আসল মেকআপ ব্রাশ ক্লিনারের মতোই কাজ করে।
মেকআপ ব্রাশে যত্নের নিয়ম:
১. হালকা কুসুম গরম পানিতে মেকআপ ব্রাশটি কয়েক মিনিট ভিজিয়ে রাখুন। এতে করে ব্রাশে আগে থেকে লেগে থাকা প্রসাধন যা শুকিয়ে শক্ত হয়ে গেছে সেগুলো পরিষ্কার হবে। ব্রাশগুলো পরিষ্কার করতে শ্যাম্পু দিতে পারেন।
২. ব্রাশের অগ্রভাগে সবচেয়ে বেশি ময়লা হয়ে থাকে। ব্রাশ পরিষ্কার করার আগে ব্রাশের মাথায় লেগে থাকা গাঢ় ময়লাগুলো ঘষে তুলুন।
৩. ব্রাশের পানি সব সময় ঝরিয়ে রাখতে হয়, না হলে ব্রাশের ভেতরে ক্ষতিকর ব্যাকটেরিয়া ও জীবাণু রয়ে যায়। যা পরে ত্বকে সংক্রমণ সৃষ্টি করতে পারে। তাই সব সময় শুকনা ব্রাশ ব্যবহার করুন।
৪. ব্রাশের যে অংশটা হাতলের সঙ্গে আটকানো থাকে, খেয়াল রাখতে হবে তাতে যেন পানি না লাগে। কারণ, সেটি আঠা দিয়ে আটকানো থাকে। পানি লাগলে ব্রাশটি ব্যবহারের সময় খুলে আসতে পারে।
৫. সপ্তাহে অন্তত একবার হলেও মেকআপ ব্রাশ পরিষ্কার করুন। মেকআপ ব্রাশের জন্য আলগা একটি থলে রাখুন। ব্যবহার করার পরে আবার তাতে রেখে দিন। এতে করে ব্রাশগুলো ধুলাবালি থেকে নিরাপদ থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top