skip to Main Content
মোশন সিকনেস দূর করতে বিশেষ চশমা

চাকরি কিংবা ব্যবসার প্রয়োজনে প্রতিদিনই গাড়িতে চড়ার প্রয়োজন পড়ে। আমাদের মধ্যে এমন অনেক মানুষই আছেন যারা গাড়িতে চড়লে অস্বস্তি বোধ করেন। গাড়ির জানা দিয়ে বমি করছেন- এমন দৃশ্য পথেঘাটে হরহামেশাই দেখা যায়। গাড়ি চলতে শুরু করলে এ অস্বস্তির পরিমাণ ক্রমশ বাড়তে থাকে। মাথাব্যথা হওয়া ছাড়াও ঘেমে যাওয়া, বমি বমি ভাব এবং সবশেষে ভীষণ অসুস্থ হয়ে পড়েন অনেকেই। এ ধরনের অসুস্থতাকে বলা হয় মোশন সিকনেস।
গাড়িতে চড়ার পর গাড়ির গতি আমাদের ত্বক, চোখ ও অন্তঃকর্ণ প্রভাব ফেলে। গতির কারণে এ অঙ্গগুলোর মধ্যে সমন্বয়ের ঘাটতি দেখা দেয় এবং শুরু হয় অস্বস্তি। এ ধরনের অস্বস্তিবোধ থেকে রক্ষা পেতে অনেকেই চুইংগাম কিংবা আদা চিবিয়ে থাকেন। কিন্তু এবার মোশন সিকনেস থেকে বাঁচতে দারুণ এক চশমা আবিষ্কার করেছে ফরাসি একটি চশমা নির্মাতা কোম্পানি। চশমার নাম রাখা হয়েছে ‘সিতরোয়েন’।
চশমাটি সাদা কাচযুক্ত। এটি পরলেই নাকি বন্ধ হয়ে যাবে মোশন সিকনেস। সামনে দুটি রিং থাকা ছাড়াও চশমাটির দুই পাশে থাকবে আরও দুটি রিং। বাড়তি রিং দুটি চোখ ও কানের মধ্য খানে এঁটে বসে থাকবে।
মোশন সিকনেস বন্ধ করতে চশমায় ব্যবহার করা হয়েছে ‘বোর্ডিং রিং’ প্রযুক্তি। চারটি রিংয়েই নীল রঙের তরল থাকবে। এ তরল রিংয়ের মধ্যে চলাচল করতে পারবে।
আপাতত এ চশমা শুধু দশ বছরের বেশি বয়সীদের জন্যই উপযুক্ত। চশমাটি এখনো বাজারে আধিপত্য বিস্তার করতে পারেনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top