skip to Main Content
রঙই বলে দেবে আপনি কেমন মানুষ!

মানুষের মন বোঝা দায়। বিচিত্র মানুষ, বিচিত্র তার স্বভাব চরিত্র। কোনো যন্ত্র দিয়েই একজন মানুষের ব্যক্তিত্ব পরখ করা যায় না। কিন্তু একজন মানুষের পছন্দের রঙ জানা গেলে জানা যেতে পারে তিনি কেমন মানুষ, তার ব্যক্তিত্বই–বা কেমন।
পোশাক–পরিচ্ছদ কেনার সময়ই বোঝা যায়, একজন মানুষের পছন্দের রঙ কোনটি। এ ছাড়া তার বাসস্থানের রঙ দেখেও অনেক সময় বোঝা যায় তার পছন্দের রঙ সম্পর্কে। সবচেয়ে সহজ পদ্ধতি হচ্ছে, কাউকে তার পছন্দের রঙ সম্পর্কে জিজ্ঞাসা করা। কারও পছন্দ লাল, কারও সবুজ, কারও বা নীল, কারও আবার অন্য কোনো রঙ।
মূলত লাল, সবুজ ও নীল হচ্ছে মৌলিক রঙ। অন্য রঙগুলো হচ্ছে যৌগিক। মৌলিকই হোক বা যৌগিক, মানুষের ব্যক্তিত্বের ওপর রঙের প্রভাব রয়েছে। এমনটাই বলছে গবেষণা। আজ জেনে নেব, পছন্দের রঙ থেকে কীভাবে মানুষের ব্যক্তিত্ব বোঝা যায়। সেই মানুষটির মনমানসিকতাই বা কেমন।
লাল: যাদের পছন্দের রঙ লাল, তারা মূলত সাহসী, প্রত্যয়ী ও আত্মবিশ্বাসী হয়ে থাকেন। ভালোবাসার রঙও লাল, তাই তারা সহজেই অন্যের দৃষ্টি আকর্ষণ করতে পারেন।
সবুজ: এরা মানুষ হিসেবে খুবই সতর্ক। এ ছাড়া তারা খুবই প্রকৃতিপ্রেমী হয়। নিজেকে সফল করতে তারা সর্বদা মরিয়া থাকেন। নিরাপত্তা খোঁজা তাদের স্বভাব।
গোলাপি : এদের মন খুবই নরম। শিশুসুলভ মনের অধিকারী হয়ে থাকেন তারা। সহজে বড় হতে চান না। বড় হওয়াতে তাদের অনেক অনীহা। তবে শিশুসুলভ মন ডিঙিয়ে একবার পরিণত পর্যায়ে পৌঁছে গেলে তারা লাল রঙ পছন্দ করতে শুরু করে দেন।
নীল : এরা অপরকে বিশ্বাস করতে পছন্দ করেন। অন্যের কাছেও বিশ্বস্ত হয়ে ওঠেন খুব সহজেই। খুবই শান্ত প্রকৃতির মানুষ এরা। তাদের চিন্তার গভীরতা সমুদ্রের মতো।
সাদা : শুভ্রতার প্রতীক সাদা। যাদের প্রিয় রঙ সাদা, তাদের ভেতরে-বাইরে শুভ্র ভাব দেখা যায়। তারা অন্যের কাছে নিজেকে সহজ, সরল, সৎ হিসেবে তুলে ধরার প্রচেষ্টাও করেন।
কালো : এ রঙ যাদের পছন্দ, তারা কিছুটা অহংকারী হয়ে থাকেন। তবে তাদের প্রতি মানুষ আকৃষ্ট হয় দারুণভাবে। অন্যের কাছে এরা সব সময় নিজেকে রহস্যময় করে রাখেন।
হলুদ : হলুদ রঙ পছন্দ করেন এমন মানুষের সংখ্যা কম। তবে যে কজনই আছেন, তারা মূলত আশাবাদী মানুষ। তারা সহজে নিরাশ হন না। আর তাই আশপাশের মানুষ তাকে অদ্ভুত ভাবে।
কমলা : এরা বেশ বন্ধুত্বপূর্ণ স্বভাবের হয়ে থাকে। কিন্তু তাদের কাছে সম্পর্কের মূল্য খুবই কম। সব সময় অন্যের আলোচনায় থাকতে পছন্দ করেন তারা।
বেগুনি : যারা কল্পনার জগতে বাস করতে ভালোবাসেন, তাদের প্রিয় রঙ বেগুনি। তাদের ভবিষ্যদ্বাণীর ক্ষমতা তুখোড়।
ধূসর : এরা দায়িত্ব–কর্তব্যের ধার ধারেন না। কোনো সম্পর্কেও জড়াতে চান না তারা। মনস্তাত্ত্বিকদের মতে, একঘেয়ে ও আবেগহীন মানুষ হন তারা। কোনো সিদ্ধান্ত নিতে গেলে অনেক বেশি দ্বিধায় ভোগেন এ মানুষগুলো।
বাদামি: এরা আরামপ্রিয় হয়ে থাকেন। হলুদের মতো বাদামি রঙ পছন্দ করেন, এমন মানুষের সংখ্যা কম। তারা কোনো জটিলতা পছন্দ করেন না। এরা খুব বিশ্বাসী মানুষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top