skip to Main Content
রাতের খাবারের পর হাঁটাহাঁটির উপকারিতা

খাওয়ার পরে যেন আয়েশ না করলেই নয়। রাতের খাবারের পর আরাম করে টিভি দেখা, কম্পিউটার চালানো অথবা স্মার্টফোন নিয়ে শুয়ে থাকা আমাদের কাছে অনেক প্রিয়। অনেকে আবার খেয়েই ঘুমিয়ে পড়েন।
তবে বিশেষজ্ঞরা জানিয়েছেন, সুস্থ থাকার জন্য রাতের খাবারের পর ২০ থেকে ৩০ মিনিট হাঁটা উচিত। যারা রাতের খাবারের পর হাঁটাহাঁটি করেন, তারা অন্যদের তুলনায় অনেক বেশি সুস্থ।
রাতে খাওয়াদাওয়ার পর হাঁটাহাঁটির রয়েছে কিছু বিশেষ উপকারিতা। খাবার খাওয়ার পর তা হজম করা খুব গুরুত্বপূর্ণ। আমাদের মধ্যে অনেকেই আছেন হজমের সমস্যায় ভোগেন। খাওয়ার পর হাঁটাহাঁটি করলে তা শুধু ব্যায়ামই হবে না, হজমেও উপকারে আসে।
যারা গ্যাস্ট্রিক সমস্যায় ভুগছেন তাদের জন্য রাতের খাবার খাওয়ার পর হাঁটাহাঁটি করা খুবই গুরুত্বপূর্ণ। যারা এভাবে নিয়মিত হাঁটেন, গ্যাস্ট্রিকের সমস্যা থেকে অচিরেই তাদের মুক্তি মিলবে।
আমরা প্রায়শই অতিরিক্ত ক্যালরিযুক্ত খাবার খেয়ে ফেলি। তা ছাড়া শরীরেও আগে থেকে কিছু ক্যালরি জমা থাকে। এমন অবস্থায় খাবার খাওয়ার পর কিছুক্ষণ হাঁটাহাঁটি করলে শরীরে জমে থাকা ক্যালরিগুলো কমে যায়। ফলে শরীরে ক্যালরির পরিমাণ সঠিক মাত্রায় থাকে।
যাদের কোলেস্টেরল ও ডায়াবেটিসের সমস্যা আছে তাদের রাতে খাবার খাওয়ার পর হাঁটাহাঁটি করার কোনো বিকল্প নেই। যাদের কোলেস্টেরলের পরিমাণ বেশি তারা নিয়মিত খাওয়ার পর হাঁটাহাঁটি করুন। কোলেস্টেরল সঠিক মাত্রায় নেবে আসবে। ডায়াবেটিকের রোগীরাও হাঁটাহাঁটি করে শরীরে শর্করার পরিমাণ কমিয়ে আনতে পারেন।
এ ছাড়া রাতে খাবার খাবার খাওয়ার পর হাঁটাহাঁটি করলে মানসিক চাপ কমে এবং ভালো ঘুম হতে সাহায্যও করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top