skip to Main Content
শক্ত সুন্দর নখ

আঙুলের সৌন্দর্য নখ। সেই নখই যদি সুন্দর না হয়, তাহলে প্রকাশ্যে হাত বের করা মুশকিল হয়ে পড়ে। এ দিকে হাত বের না করেও তো উপায় নেই।
অনেকের নখই ঠিকঠাকমতো বড় হয় না। বড় হলেও ভেঙে যায়। আর তাই মনের মতো নখ চর্চা করতে পারে না অনেকেই। সে সকল চিন্তা নিপাত যাক। কিছু জরুরি টিপস মেনে চললেই নখে গজাবে সুন্দর নখ। বড়ও হবে শক্ত-পোক্তভাবে।
কিউটিকল সুরক্ষিত রাখা: সুন্দর নখ পেতে চাইলে আঙুলের পাশের চামড়া কোমল রাখা চাই। অনেকেই নখের চার পাশের চামড়া দাঁত দিয়ে খুঁটে থাকেন। তাতে নখ হয়ে যায় অরক্ষিত। নখের সুরক্ষায় নখের আশপাশের চামড়া তথা কিউটিকল সুরক্ষিত রাখা চাই। কিউটিকল কাটাছেঁড়া করা থেকে বিরত থাকতে হবে।
আর্দ্র রাখা: সুন্দর নখের জন্য নখ আর্দ্র রাখা জরুরি। নখ আর্দ্র রাখতে লোশন ব্যবহার করতে পারেন। এ ছাড়া বাজারে কিউটিকল তেল পাওয়া যায়। এ তেল ব্যবহার করলে নখ আর্দ্র থাকে।
খাদ্যাভ্যাস: অনেকের নখ বড় হওয়ার সঙ্গে সঙ্গে ভেঙে পড়ে বা ফেটে যায়। এর কারণ মূলত খাদ্যাভ্যাস। পর্যাপ্ত পরিমাণে প্রোটিন, বায়োটিন, জিংক ও আয়রন সমৃদ্ধ খাবার খেতে হবে। বায়োটিন মানুষের নখের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি যৌগ।
নখ ঘষা: নখের স্বাস্থ্য রক্ষায় নিয়মিত এক্সফোলিয়েট করা জরুরি। এ ছাড়া নখ উজ্জ্বল ও মসৃণ করতে নেইল বাফার ব্যবহার করতে পারেন। তবে খেয়াল রাখতে হবে, নেইল বাফারের ব্যবহার যেন অতিরিক্ত না হয়ে যায়। সপ্তাহে একবার নখ বাফার ব্যবহার করতে পারেন।
নিয়মিত ম্যানিকিউর করা: হাত মুখ যেমন নিয়মিত পরিষ্কার করতে হয়, নখের বেলায়ও তাই। নিত্যদিনের ব্যস্ততার পাশাপাশি প্রতিদিন মেনিকিউর করার জন্য সময় বের করতে হবে। মেনিকিউর করলে নখের কিউটিকল শুষ্ক হয়ে যায় না এবং নখের আগা খসখসে হয় না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top