skip to Main Content
সংখ্যালঘু সম্প্রদায়ের জীবন ও জীবিকা নিয়ে আলোকচিত্র প্রদর্শনী

ক্যানভাস রিপোর্ট:

ঢাকার শাহবাগে জাতীয় জাদুঘরে নলিনীকান্ত ভট্টশালী গ্যালারিতে ২২-২৫ নভেম্বর পর্যন্ত নাগরিক উদ্যোগ, ওয়েভ ফাউন্ডেশন এবং খ্রিস্টান এইড দ্বারা আয়োজিত আলোকচিত্র প্রদর্শনী আয়োজিত হয়। বিভিন্ন বয়সের মানুষ এই  দলিত, সমতলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠী, ট্রান্সজেন্ডার এবং প্রতিবন্ধী ব্যক্তিদের নিয়ে  ‘মর্যাদাপূর্ণ জীবিকার লড়াই’  শীর্ষক প্রদর্শনী উপভোগ করতে আসেন। শুক্রবার এক মতবিনিময় সভার মধ্য দিয়ে প্রদর্শনীর সমাপনী পর্ব অনুষ্ঠিত হয়েছে।

আলোচনাটি ছিল আর্ন্তজাতিক জেন্ডার ভিত্তিক সহিংসতা প্রতিরোধ পক্ষকাল উদযাপন বিষয়ে। এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মাননীয় সংসদ সদস্য ও বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব জনাব আসাদুজ্জামান নূর। সমাজের বিভিন্ন ক্ষেত্রে হিজড়া ও হিজড়াদের সংখ্যালঘু গোষ্ঠী কীভাবে পিছিয়ে রয়েছে তা দর্শকদের জানাতে খুলনার অদিতি থিয়েটার গ্রুপের একটি সচেতনতা বৃদ্ধিমূলক নাটক পরিবেশন করা হয়। সমাজের বিভিন্ন ক্ষেত্রে হিজড়া ও হিজড়াদের সংখ্যালঘু গোষ্ঠী কীভাবে পিছিয়ে রয়েছে তা দর্শকদের জানাতে খুলনার অদিতি থিয়েটার গ্রুপের একটি সচেতনতা বৃদ্ধিমূলক নাটক পরিবেশন করা হয়।

প্রধান অতিথি, জনাব আসাদুজ্জামান নূর, মতবিনিময় সভায় সংখ্যালঘু জনগোষ্ঠীকে তাদের সংগ্রামে  নিজের শুভেচ্ছা এবং শ্রদ্ধা জানান। তিনি  বলেন, ‘জেন্ডার ভিত্তিক সহিংসতা দূর করতে আমাদের শিক্ষা ও সংস্কৃতিকে এক সুতায় গেঁথে দিতে হবে।’

আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন মোঃ কামরুজ্জামান, মহাপরিচালক, বাংলাদেশ জাতীয় জাদুঘর, মিস সুস্মিতা পাইক, উপ-পরিচালক, জাতীয় মানবাধিকার কমিশন, জনাব মহসিন আলী, নির্বাহী পরিচালক, ওয়েভ ফাউন্ডেশন, মিসেস ডাঃ মেঘনা গুহঠাকুরতা, নির্বাহী পরিচালক, রিসার্চ ইনিশিয়েটিভ, ড. বাংলাদেশ, জনাব প্রশান্ত ত্রিপুরা, হেলভেটাস সুইস ইন্টারকোঅপারেশন বাংলাদেশের প্রকল্প পরিচালক, জনাব মোঃ মাসুম রানা, কোম্পানি সচিব, কুইন্স সাউথ টেক্সটাইল মিল, জনাব মোঃ আহমেদ আলী, ডেপুটি জেনারেল ম্যানেজার এবং হেড অফ সেলস, সিটি গ্রুপ, জনাব মোঃ আহকাম উল্লাহ, সাধারণ সম্পাদক ,সাংস্কৃতিক জোট উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top