skip to Main Content
সকালের নাশতায় আইসক্রিম মগজ সচল রাখে

যেকোনো বয়সের মানুষের কাছেই আইসক্রিম অত্যন্ত লোভনীয়। আর প্রখর গ্রীষ্মে আইসক্রিমের মতো খাবারের জুড়ি মেলা ভার। তবে কেবল দাবদাহ থেকে ক্ষণিকের স্বস্তির জন্যই নয়, মন-মেজাজকে সতেজ রাখার জন্যও আইসক্রিম দারুণভাবে কার্যকর। গবেষণায় দেখা গেছে, প্রতিদিন সকালের নাশতায় আইসক্রিম থাকলে, মস্তিষ্ক আরও বেশি সচল হয়ে ওঠে। মগজের কাজ করার ক্ষমতা অনেকটা বেড়ে যায়।
টোকিওর কিওরিন বিশ্ববিদ্যালয়ের এক অধ্যাপক তার ছাত্রদের দুটো গ্রুপে ভাগ করে প্রথম গ্রুপকে বেশ কয়েক দিন ধরে সকালের নাশতায় আইসক্রিম দিয়ে বিষয়টি পর্যবেক্ষণ করেন। অপর গ্রুপটিকে সাধারণ খাবার দেন। কিছুদিন পর থেকে ওই দুটি গ্রুপের ছাত্রদের একই রকম কিছু টাস্ক দেন। দেখা যায়, যে দলটি সকালের নাশতায় আইসক্রিম খেয়েছে, তাদের ছাত্ররা অন্য গ্রুপের ছাত্রদের থেকে ভালোভাবে টাস্ক সম্পন্ন করতে পেরেছে।
এরপর ওই অধ্যাপক বিষয়টা নিয়ে আরও বিস্তারিত গবেষণা শুরু করেন। এই গবেষণা থেকে জানা গেছে, আইসক্রিমের মধ্যে যে গ্লুকোজ থাকে, তা মস্তিষ্কের কাজ করার ক্ষমতা বাড়িয়ে দেয়। দিনের শুরুতেই আইসক্রিম খেলে সারা দিনের কাজ ঠিক মতো হতে পারে, আর মস্তিষ্ক দারুণভাবে সচল থাকায় শরীর ও মনের ক্লান্তিও দূর হয়। তবে যাদের অল্প ঠান্ডাতেই সর্দি-জ্বর হওয়ার প্রবণতা, তারা নাশতায় আইসক্রিম থেকে দূরে থাকাই ভালো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top