skip to Main Content
সিনে-পর্যটনে বিলেত পাড়ি

লন্ডনের ঐতিহাসিক স্থান, সাহেবসুবোদের খানাপিনা, বার-রেস্তোঁরা এসবের প্রতি আমাদের মতো উপমহাদেশের সাধারণ পর্যটকদের আগ্রহ বেশি। কিন্তু লন্ডনের কোনো প্রাসাদের উঠোনে বসে, কোনো বাড়ির ছাদে শুয়ে অথবা টেমসে ভাসতে ভাসতে যদি সিনেমা দেখা যায়, তাহলে তার অভিজ্ঞতা হবে একেবারেই অন্য রকম। সিনে-পর্যটকদের জন্য চালু হয়েছে এমন ব্যবস্থা। তাই চলচ্চিত্রপ্রেমী পর্যটকেরা এখন লন্ডনে পা রাখলে দেখবেন চলচ্চিত্র প্রদর্শনের নানা ব্যবস্থা। বলা যেতে পারে, লন্ডনের নানা জায়গায় খোলা আকাশের তলায় ঝুলে আছে সিনেমার পায়া পর্দা।
যেমন সামরেস্ট হাউজে প্রতিবার আগস্টে এডমন্ড জে সাফরা ফাউন্টেইন কোম্পানি চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন করে। এই আয়োজনের মধ্যে বেশ কিছু ফিল্মের রেড কার্পেট প্রিমিয়ারের অনুষ্ঠানসহ বহু ক্ল্যাসিকস ও সমকালীন চলচ্চিত্র প্রদর্শিত হয়। সতেরো পাউন্ড খরচ করলেই এসব প্রদর্শনীতে অংশ নেওয়া যায়। বিশদে জানা যাবে Somersethouse.org.uk ওয়েবসাইটে।
লন্ডনের রুফটপ ফিল্ম ক্লাবের সৌজন্যে সূর্যাস্তের সময় বিভিন্ন বিল্ডিংয়ের ছাদে রঙিন আকাশের তলায় বসে দেখা যেতে পারে মনোমুগ্ধকর কিছু ছবি। ছবি দেখার পাশাপাশি কোনো কোনো ছবির পরিচালক ও কলাকুশলীদের সঙ্গে আড্ডাও দেওয়া যায়। মূলত পেখাম রাইয়েস বিল্ডিংয়ের ছাদে বসে এভাবে চলচ্চিত্রের স্বাদ নেওয়া যায়। এ ছাড়া মূল শহরের আশপাশেও এই ফিল্ম ক্লাব ছাদ-সিনেমার ব্যবস্থা রেখেছে। এভাবে ছবি দেখতে খরচ করতে হবে মাথাপিছু মাত্র পনেরো পাউন্ড। বিশদে জানা যাবে Rooftopfilmclub.com ওয়েবসাইটে।
টেমসের পানিতে ভেসে ভেসে যদি ফরাসি নব্যতরঙ্গের ছবি কিংবা ইরানের আব্বাস কিওরাস্তামি, জাফর পানাহি, মহসিন মখমল বাফদের ছবি কিংবা ওজু-কুরোসাওয়া-মিজোগুজিদের ক্ল্যাসিকস কিংবা আজকের সাইমিং লিয়াং আর তাকাশিমিকেদের ছবি অথবা নেহাত হলিউড ক্ল্যাসিক্সের কোনো রোম্যান্টিক ছবি অথবা আমাদের ভাষা বাংলার কোনো ছবি যদি দেখা যায়, তাহলে তো কথাই নেই সিনেমা পর্যটকদের কাছে। এই ব্যবস্থা রয়েছে। টাইম আউট নামে একটি সংস্থার সৌজন্যে সিনেমা পর্যটকেরা এই সুযোগ পাচ্ছেন। অবশ্য এর জন্য মাথাপিছু খরচ ২৯ পাউন্ড। বিশদে জানা যাবে Timeout.com ওয়েবসাইটে।
এ ছাড়া গ্রিনউইচ পেনিনসুলা, কেনিংটন পার্ক, কোরাম ফিল্ডের মতো জায়গায় খোলা আকাশের তলায় সন্ধ্যার পর পপ-আপ স্ক্রিনে ছবি দেখা যায়। খরচ মাথাপিছু ১২ পাউন্ড। বিশদে জানা যাবে Popupscreens.co.uk ওয়েবসাইটে।
লন্ডনের গ্রসভেনার উদ্যানে বসে নোমাড সিনেমার পপ-আপ স্ক্রিনে সিনেমা দেখার মজাই আলাদা। মনে হবে কবরস্থানে বসে সিনেমা দেখছেন। প্রতি রাতে এখানে বসে ছবি দেখা যায়, খরচ পড়বে মাথাপিছু মাত্র ৮ পাউন্ড। বিশদে জানা যাবে Whereisthenomad.com ওয়েবসাইটে। এ ছাড়া লন্ডনের বিভিন্ন পার্কে লুনা সিনেমা নামে একটি পার্কে নানা ধরনের ছবি দেখার ব্যবস্থা করেছে। পার্কে ছবি দেখার মাথাপিছু খরচ সাড়ে ১৪ পাউন্ড। thelunacinema.com থেকে বিশদে এ বিষয়ে তথ্য পাওয়া যাবে।
অতএব লন্ডনকে সিনেমা পর্যটকের দৃষ্টিকোণ থেকে দেখার নতুন সুযোগ চলচ্চিত্রপ্রেমীদের কাছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top