skip to Main Content
সিল্ক তৈরিতে বর্জ্য পানি ব্যবহৃত হচ্ছে ব্যাঙ্গালোরে

নানা কাজে ব্যবহৃত হয় পানি। বস্ত্র তৈরিতেও পানির ভূমিকা অনস্বীকার্য। পানির রয়েছে বিভিন্ন আধার। সেগুলোর মধ্যে মাটির নিচের পানি বিরাট উৎস। মাটির নিচের পানি ব্যবহারের ক্ষেত্রে ভারত অন্যতম। কিন্তু জনসংখ্যা বৃদ্ধি ও নগরায়ণের কারণে তাদের মাটির নিচের পানির উৎস ও সরবরাহ অপ্রতুল হয়ে পড়ছে।
দক্ষিণ ভারতের একটি শহর ব্যাঙ্গালোর। সেখানে কৃষকেরা সেচের পানি সরবরাহ করে কূপ থেকে। কিন্তু ক্রমে ক্রমে তাদের কূপগুলো শুকিয়ে যাচ্ছে। ফলে তারা বিশুদ্ধ পানির সঙ্কটে পড়ছে।
পানির সমস্যা কাটাতে কয়েকজন কৃষক শহরের অপরিশোধিত বর্জ্য পানি ব্যবহার করছেন। তবে সেই পানি তারা ব্যবহার করছে তুঁত উৎপাদনে। এ তুঁত সিল্কের শাড়ি উৎপাদনে ব্যবহার করা হয়।
ব্যাঙ্গালোর শহরটিকে ভারতের সিলিকন ভ্যালি বলা হয়। কিন্তু আইটি পার্ক ও আকাশচুম্বী অট্টালিকার এ শহরটির মাটির নিচে পানি সঙ্কট দেখা দিয়েছে। গোটা শহরের বাসিন্দাদের জন্য পানির প্রধান উৎস হচ্ছে মাটির নিচের পানি। তবে শহর যত বড় হচ্ছে, পানি তোলার পরিমাণ ততই বেড়ে চলেছে। আশঙ্কা করা হচ্ছে, অচিরেই ভূগর্ভস্থ পানির স্তর শেষ হয়ে যাবে। সেই সঙ্কট ইতোমধ্যে দেখা দেওয়ায় তারা সিল্ক তৈরিতে অপরিশোধিত বর্জ্য পানি ব্যবহার করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top