skip to Main Content
সেলিম আল দীন জন্মোৎসব ও হিরোশিমা দিবস

উপনিবেশ-উত্তরকালে ঐতিহ্যের ধারায় আধুনিক বাংলা নাট্যরীতি বিনির্মাণের অন্যতম স্থপতি গবেষক-নাট্যকার নাট্যাচার্য সেলিম আল দীনের ৭০তম জন্মবার্ষিকী উপলক্ষে নাট্য সংগঠন স্বপ্নদলের উদ্যোগে ৫ ও ৬ আগস্ট ২০১৯ সোম ও মঙ্গলবার বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটারে ‘নাট্যাচার্য সেলিম আল দীন জন্মোৎসব ২০১৯’-এর আয়োজন করা হয়েছে। এবারের স্লোগান ‘সেলিম আল দীন-বাংলা নাট্য-বাদল সরকার, বিশ্বজুড়ে শান্তি আসুক, যুদ্ধ চাই না আর।’

উৎসবের অংশ হিসেবে ৬ আগস্ট ২০১৯ ‘আর নয় হিরোশিমা, আর নয় নাগাসাকি, আর নয় যুদ্ধ’ শিরোনামে ‘হিরোশিমা দিবস ২০১৯’ পালন করা হবে।

৫ আগস্ট ২০১৯ সোমবার সন্ধ্যা সাতটায় নাট্যাচার্য সেলিম আল দীনের জীবন-কর্ম-দর্শন নিয়ে আলোচনাসহ প্রধান অতিথি হিসেবে উৎসবের উদ্বোধন করবেন নাট্যাচার্যের শিল্পসঙ্গী নাট্যজন ম. হামিদ। বিশেষ অতিথি থাকবেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সেক্রেটারি জেনারেল নাট্যজন কামাল বায়েজীদ। এরপর মঞ্চায়িত হবে স্বপ্নদল প্রযোজনা জাহিদ রিপন নির্দেশিত নাটক ‘হরগজ’।

৬ আগস্ট ২০১৯ ‘হিরোশিমা দিবস ২০১৯’ পালন উপলক্ষে সন্ধ্যা সাতটায় যুদ্ধযন্ত্রণার প্রতীক জাপানি শিশু সাদাকো সাসাকি স্মরণে কাগজের সারস বিতরণ এবং যুদ্ধ-জঙ্গিবাদ-সন্ত্রাসবিরোধী সংক্ষিপ্ত আলোচনা অনুষ্ঠিত হবে। প্রধান অতিথি থাকবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, বিশেষ অতিথি থাকবেন বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত মি. হিরোইয়াসু ইজুমি। সভাপতিত্ব করবেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সদস্য নাট্যজন লাকী ইনাম। শেষে মঞ্চায়িত হবে স্বপ্নদল প্রযোজনা বাদল সরকারের মূল রচনা থেকে জাহিদ রিপন কর্তৃক রূপান্তর ও নির্দেশনাকৃত হিরোশিমা-নাগাসাকির বিয়োগান্ত ঘটনাভিত্তিক প্রশংসিত যুদ্ধবিরোধী গবেষণাগার নাট্য ‘ত্রিংশ শতাব্দী’।

এ ছাড়া উৎসবের দুদিনই বিকেল পাঁচটা থেকে এক্সপেরিমেন্টাল থিয়েটারের লবিতে চলবে হিরোশিমা-নাগাসাকিভিত্তিক যুদ্ধবিরোধী পোস্টার-আলোকচিত্র-চলচ্চিত্র-ইনস্টলেশন আর্ট প্রদর্শনী।

নাট্যাচার্য সেলিম আল দীনের জন্ম ও প্রয়াণ দিবস স্মরণে স্বপ্নদলের নিয়মিত উৎসব অয়োজনের ২০তম আসর এটি। অন্যদিকে ১৮ বছর ধরে নিয়মিতভাবে ‘হিরোশিমা দিবস’ পালন করে আসছে স্বপ্নদল। এবারে ‘হিরোশিমা দিবস ২০১৯’  আয়োজনে স্বপ্নদলের সহযোগী বাংলাদেশ শিল্পকলা একাডেমি, বাংলাদেশে জাপান দূতাবাস, জাপানে বাংলাদেশ দূতাবাস, ফেস্টিভ্যাল/টোকিও, জাপান এবং বাংলাদেশ সাংবাদিক-লেখক ফোরাম, জাপান।

প্রসঙ্গত, নাট্যাচার্য সেলিম আল দীনের জন্মদিন আগামী ১৮ আগস্ট ২০১৯। কিন্তু এবারে ঈদের কারণে ৫  ও ৬ আগস্ট ২০১৯ সীমিত পরিসরে এই উৎসব আয়োজন করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top