skip to Main Content

ফরহিম I সুদর্শন

ছেলেদের ত্বক আর চুলে চাই পরিচর্যা। প্রতিদিন। লুকে পারিপাট্য বজায় রাখার জন্য

মেকআপের কথা এলে সবাই বিষয়টি মেয়েদের জন্যই প্রযোজ্য বলে ধরে নেয়। কিন্তু আজকাল এমন ধারণা চলে না। অভিনয় কিংবা মডেলিং পেশার সঙ্গে যারা জড়িত, তাদের প্রতিদিনই মেকআপ ব্যবহার করতে হয় চেহারার খুঁতগুলো ঢেকে ফেলার জন্য। এ ছাড়া আজকাল বিয়েতে কনের পাশাপাশি বরও মেকআপ নিয়ে থাকেন। আর আছে হেয়ারস্টাইলিং। প্রয়োজনে ছেলেদের প্রায়ই চুলে নানান ধরনের স্টাইলিং প্রডাক্ট ব্যবহার করতে হয়। তবে এর পাশাপাশি জানা থাকা চাই মেকআপ তুলে নেওয়ার বা পরিষ্কার করার উপায়গুলো। এসবের মধ্য থেকে বেছে নিন অ্যালকোহল ফ্রি নরমাল কোনো ক্লিনজার কিংবা অল স্কিনটাইপ মেকআপ রিমুভিং টাওয়েল বা শিট। এতে ত্বক শুষ্ক হয়ে যাবে না। বিশেষ করে রাতে মেকআপ না তুলে কোনোভাবেই ঘুমাতে যাবেন না। ব্যবহার করা যেতে পারে মাইসেলার ওয়াটার। নিকটস্থ ডিসপেন্সারিতেই তা পাওয়া যায়। মেকআপ অপসারণের এই প্রক্রিয়ায় শুধু ত্বক পরিষ্কার হয় না, হাইড্রেটও করে। একটি কটন প্যাড মাইসেলার ওয়াটারে ভিজিয়ে নিয়ে ত্বক পরিষ্কার করে নিন। এই পদ্ধতিতে ত্বক ধোয়ার জন্য কোনো পানির প্রয়োজন নেই। তবে সবচেয়ে ভালো হয় অলিভ অয়েল বা ভালো মানের কোনো ক্লিনজার দিয়ে মেকআপ তুলে তারপর মাইসেলার ওয়াটার ব্যবহার করলে।
নিয়মিত ত্বকের যত্ন নেওয়াটা বেশ জরুরি। অনেকের ধারণা, এটা ছেলেদের দরকার নেই। প্রয়োজনে তাদের বেশি বাইরে যেতে হয় এবং মিডিয়ার কর্মীদের প্রায় প্রতিদিন মেকআপ নিতে হয়। এতে ত্বকের বাড়তি যত্নের প্রয়োজন। মলিন হয়ে যাওয়া ত্বকে আবার ঔজ্জ্বল্য ফিরিয়ে আনা যায় নিয়মিত ও সঠিক পরিচর্যায়।
ব্যস্ত জীবনে সেভাবে ত্বকের যত্ন নেওয়া হয়ে ওঠে না অনেকেরই। তাই সকালে ঘুম থেকে উঠেই ভালো মানের ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিতে হবে। বাইরে যাওয়ার আগে ভালো কোনো ব্র্যান্ডের সানস্ক্রিন লাগিয়ে নেবেন। এতে সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে ত্বক রক্ষা পাবে। মুখে স্ক্র্যাব করে নিতে হবে সপ্তাহে দুই থেকে তিন দিন। এটি ত্বকে জমে যাওয়া অতিরিক্ত তেল ও ময়লা দূর করে। বাইরে থেকে এসে ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে ময়শ্চারাইজার লাগিয়ে নেবেন।
লেবু ও শসার মিশ্রণে তৈরি প্যাক লাগাবেন মাসে দুই থেকে তিনবার। লেবুর সাইট্রিক অ্যাসিড ত্বকের অতিরিক্ত তেল, পিগমেন্টেশন, রোদে পোড়া দাগ দূর করতে সাহায্য করে। আর প্রাকৃতিকভাবে ত্বক উজ্জ্বল রাখতে শসা বেশ কার্যকর। এটি ত্বকে প্রাকৃতিক ময়শ্চারাইজার হিসেবেও কাজ করে। কাঁচা হলুদ ত্বকের কোমলতা ধরে রাখতে বেশ সহায়ক। সামান্য কাঁচা হলুদের সঙ্গে কাঁচা দুধ মিশিয়ে পেস্ট তৈরি করে নিতে হবে। পুরো মুখে লাগিয়ে দশ থেকে পনেরো মিনিট পর ধুয়ে ফেলতে হবে। কাঁচা দুধ ত্বকের কমপ্লেক্সনকে উজ্জ্বল করে।
শীতে সবচেয়ে বেশি যে সমস্যার মুখোমুখি হতে হয়, তা হলো ত্বক ফেটে যাওয়া। এ ক্ষেত্রে ভালো কাজ দেবে অ্যালোভেরা। অ্যালোভেরা জেলে থাকা প্রচুর অ্যান্টি-অক্সিডেন্ট ফাটা ত্বক সারিয়ে তুলতে সহায়তা করে। সপ্তাহে দু-একবার অ্যালোভেরা জেল লাগিয়ে কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন। এ ছাড়া শেভ করার সময় সচেতন থাকা জরুরি। ধারালো ব্লেডে ছোট ছোট স্ট্রোকে রেজার টানুন। উল্টো দিক থেকে রেজার টানার চেষ্টা করবেন না। এতে ত্বক রুক্ষ হয়ে যেতে পারে। আফটার শেভ যেন নন- অ্যালকোহল হয়। না হলে ত্বক শুষ্ক হয়ে যেতে পারে। মাঝে মাঝে টোনার ব্যবহার করতে পারেন।
চুলের স্টাইলিং লুকে বড় একটা পরিবর্তন এনে দেয়। কিন্তু এই কাজে ব্যবহৃত হেয়ার প্রডাক্ট সময়মতো না অপসারণ করলে চুলের ক্ষতি অবধারিত। ব্যবহার করুন ভালো মানের স্টাইলিং প্রডাক্ট। তোলার সময় চুলে ভালো করে অয়েল ম্যাসাজ করে নিন। এরপর ভালোভাবে শ্যাম্পু করে নেবেন। এরপর কন্ডিশনার লাগিয়ে নিতে ভুলে যাবেন না। আবার ভালো করে ধুয়ে নিন চুল। মাঝে মাঝে হেয়ার স্পা করিয়ে নেবেন।

 আহমেদ বুবলি
মডেল: শাওন
মেকওভার: পারসোনা অ্যাডামস্
ছবি: ক্যানভাস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top