skip to Main Content

সঙ্গানুষঙ্গ I চুলের বাঁধনে

হেয়ার অ্যাকসেসরিজে ফিরে এলো নব্বইয়ের দশক। নতুন রূপে। অন্যান্য অনুষঙ্গও স্বমহিমায় চলছে কেশসজ্জায়। লিখেছেন সারাহ্ দীনা

লেইস ফিতায় চুল সুন্দর দেখানোর কাল খুব দীর্ঘ ছিল। বেশ ক বছর ধরে চলছে নানা রকম অ্যাকসেসরিজে কেশসজ্জার রীতি। তবে, আনকোরা নয় সব অনুষঙ্গ, বরং নব্বই দশকের অনেক কিছুই বেশ ঘটা করে ফিরে এসেছে। সে সময়ের জনপ্রিয় নায়িকা রোজিনাকে দোলনা নামের চলচ্চিত্রের ‘তুমি আমার কত চেনা, সেকি জানো না’ গানে বিভিন্ন রকমের হেডব্যান্ড ব্যবহার করতে দেখা যায়। যা সাড়া ফেলেছিল তখনকার ফ্যাশনপ্রেমীদের মধ্যে। ফলে সে সময়ে বিচিত্র ধরনের হেডব্যান্ড বাজারে আসে।
এখনকার হেয়ার অ্যাকসেসরিজ মূলত নব্বই দশকের কেশানুষঙ্গ থেকে অনুপ্রাণিত। জিগজাগ হেয়ার ব্যান্ড, প্রজাপতি ক্লিপের ফ্ল্যাশব্যাক যেন। ববি পিনের কথা খেয়াল আছে? চুলের মূল সাজ এটি ছাড়া ভাবা যায় না। অনুষঙ্গটির চল সব সময়ই ছিল। তবে, ব্যবহারের ধরনে নতুনত্ব দেখা যাচ্ছে। এখন আর প্রথা মেনে মাথার দুই পাশে দুটি ববি পিন ব্যবহার করতে হবে না; বরং বেশ কয়েকটি ববি পিন লাগিয়ে নিতে পারেন। আলাদা করে অথবা একই সঙ্গে। মাথার এক পাশে থাকতে পারে কয়েকটির গোছানো কিংবা এলোমেলো সাজ। ডেকোরেটেড ববি পিন আজকাল বেশি জনপ্রিয়। রঙিন আর প্রিন্টের ববি পিন এখন ট্রেন্ডি। মুক্তা বসানোগুলো নজর কাড়বে এবার। উৎসবে এর ব্যবহার দেখা যাবে। চকমকে ক্রিস্টালের ব্যবহারে ববি পিনের অলংকরণ বেশ আলোড়ন তুলবে। বো টাইয়ের আকারেও আছে, যেগুলো জনপ্রিয়তা পাচ্ছে। এর বাইরেও হৃদয়, পাতা, হ্যালো কিটির মতো বিভিন্ন মোটিফ-সংবলিত ববি পিনে মেয়েরা আকৃষ্ট হবেন।
মিউসিয়া প্রাদা তার স্প্রিং ২০১৯ রানওয়েতে নাইলনের তৈরি হেডব্যান্ড ব্যবহার করেন। কয়েক মাস আগে কেট মিডলটন ওয়েস্টমিনস্টার অ্যাবেতে কালো মখমলের তৈরি এই অনুষঙ্গে সেজেছেন। আবার, হিলারি ক্লিনটনের নেভিরঙা মুক্তাখচিত হেডব্যান্ডে চুল বেঁধে রাখার ছবি দেখা গেছে অন্তর্জালে। সেলিব্রিটিদের হেডব্যান্ড ব্যবহার বেশ প্রভাব ফেলেছে ট্রেন্ডি লাইফস্টাইলে। প্যাডেড ব্যান্ড বাজারে বেশ জাঁকিয়ে বসেছে। সিঙ্গেল প্যাডেডের সঙ্গে সঙ্গে ডিপলি প্যাডেড হেড ব্যান্ড বেশ জনপ্রিয় হচ্ছে। হেড ব্যান্ড অর্নামেন্টেশনে ক্ষেত্রে ফ্যাব্রিকের ব্যবহার দেখা যাচ্ছে। এ ক্ষেত্রে এখন পর্যন্ত সব থেকে বেশি দেখা যাচ্ছে ভেলভেটের ব্যবহার। সিল্কেও বেশ আকর্ষণীয় অলংকরণ রয়েছে। তবে, হেড ব্যান্ডের গঠনগত নকশার থেকে অলংকরণে দেখা যাচ্ছে নকশার বাহার। এক রঙের পাশাপাশি প্রিন্টের ফ্যাব্রিক জনপ্রিয় হচ্ছে। অ্যানিমেল প্রিন্টের জয়জয়কার দেখা যাচ্ছে এবার। ভেলভেটের পাশাপাশি কটন ও সিল্কের ব্যবহার লক্ষণীয়। নানা রকম টুইস্টিংয়ের মাধ্যমে ব্যান্ডে সৌন্দর্য সৃষ্টি করা হচ্ছে। যুক্ত হচ্ছে নানা রকম অনুষঙ্গ। টম ফোর্ডের মডেলরা এবার মাথায় ব্যবহার করেছিলেন চামড়ার তৈরি হেড ব্যান্ড, নিমেষেই তা হয়ে যায় টক অব ফল ২০১৮। টম ফোর্ড শো-এর স্টাইলিস্ট অরল্যান্ডো পিটা এই স্টাইল সম্পর্কে বলেন, ‘আমি দেখতে চেয়েছি, শোর মেয়েরা তাদের চুল নিজেদের মতো করে বেঁধেছে। তাই আমি তাদের চুল পিঠের দিকে ছড়িয়ে আটকে দিই এবং মাথায় ব্যবহার করি চামড়ার ব্যান্ড। যা মাথার চারপাশ থেকে মোড়ানো ছিল। পেছনের দিকের কিছু মুলেট হিসেবে রেখে দিলাম। যেন মনে হয়, এই চুল তারা ভুলে বিন্যস্ত করেনি। তুমুল আলোচনা হয়েছে এই লুক নিয়ে। ফ্যাশনপ্রেমীরা তড়িঘড়ি নিজেদের জন্য চামড়ার ব্যান্ড সংগ্রহ করেছেন।
কম্ব হেডব্যান্ড হেয়ার অ্যাকসেসরিজে আগ্রহীদের জন্য বিশেষ একটি নাম। কৈশোরের স্মৃতিমাখা এই অনুষঙ্গ ফিরে এসেছে ফ্যাশনে। যেকোনো আকারের, যেকোনো ধরনের চুলেই ব্যবহার করা যায় বলে এর জনপ্রিয়তা ব্যাপক। প্রবাল গুরুং-এর ফ্যাশন রানওয়েতে স্টাইলিস্ট অ্যান্টনি টার্নার এ ধরনের হেয়ার অ্যাকসেসরিজ ব্যবহার করেন। জানা যায়, তিনি উৎসাহী হয়েছিলেন ইয়োগায় যাওয়া মেয়েদের দেখে। রানওয়েতে তিনি মডেলদের কেশসজ্জায় ব্যবহার করেছিলেন জিগজ্যাগ ধরনের কম্ব হেয়ার ব্যান্ড।
চুলসজ্জায় বো-এর ব্যবহার বেশ নান্দনিক। তা করা যেতে পারে বিচিত্রভাবে। পনিটেইলে বো মানিয়ে যায়। এটি ব্যবহারে চুল বেঁধে রাখা যায় নানাভাবে। পনিটেইলের ব্যান্ডের সঙ্গে বো-এর সংযুক্তি দেখা যায়। এর জনপ্রিয়তা যুগে যুগে। হারিয়ে যায়নি কখনোই। এর বাইরেও স্কার্ফ, রুমাল, ফিতা দিয়ে চুলে বো তৈরি করা যেতে পারে। বিচিত্র রঙের ফ্যাব্রিকে তৈরি এই অনুষঙ্গ সহজেই করে তুলবে অনন্য। রিবন স্কার্ফ পনি সমাদৃত সর্বদাই। এর বাইরেও এ বছর যুক্ত হয়েছে নানা রকমের অলংকৃত বো। এতে ব্যবহৃত হচ্ছে মুক্তা। এমব্রয়ডারি, ব্যারেটস আর ক্লিপে মন মজেছে এ সময়ের সুন্দরীদের। চুলের সামনের অংশে ব্যারেটস আর ক্লিপে কুল লুক তৈরিতে আগ্রহী হচ্ছেন অনেকেই। এতে একই সঙ্গে চুল থাকছে বিন্যস্ত, আবার স্টাইলটাও হচ্ছে। ব্যারেটসে চিরায়ত নকশা যেমন আছে, তেমনি দেখা যাচ্ছে বেশ কিছু নতুন ডিজাইন। বিভিন্ন রকম ডুডল জায়গা করে নিচ্ছে ব্যারেটসের ওপরের অংশে। জনপ্রিয় শব্দ ব্যবহৃত হচ্ছে এমন নকশায়।
কেশানুষঙ্গ হিসেবে টায়রা একটি স্টেটমেন্ট পিস। এবার এটি এসেছে আলোচনায়। লেস কপানিস তার মডেলদের কেশসজ্জায় ব্যবহার করেছিলেন টায়রা, যা বেশ সমাদর পেয়েছে। ডলশে অ্যান্ড গ্যাবানা এক ধাপ এগিয়ে তাদের মডেলদের মাথায় পরিয়েছে দৃষ্টিনন্দন ক্রাউন। বড় আকারের পাথর, ক্রিস্টাল, সেন্টার পিস খচিত ক্রাউন, বিশেষ বাক্যের ঝলমলে উপস্থাপন দৃষ্টি আকর্ষণ করেছে ফ্যাশন দুনিয়ার।
যেকোনো চুলের সহজ সমাধান ব্যানানা ক্লিপ। নব্বই দশকের এই অনুষঙ্গও ফিরেছে। অন্যান্য অনুষঙ্গের চেয়ে এর জনপ্রিয়তা কম থাকলেও সহজে চুল বেঁধে নেওয়ার সুবিধা একে ফিরিয়ে এনেছে। আলেকজান্ডার ওয়াংয়ের রানওয়েতে মডেলরা হেঁটেছেন ব্যানানা ক্লিপে তাঁদের চুল বেঁধে নিয়ে।
ফেদার হেয়ার অ্যাকসেসরিজ ব্যতিক্রমী লুকের জন্য। এমন অনুষঙ্গ ব্যবহার করে রানওয়ে মাতিয়েছেন ভ্যান নটেনের মডেলরা। উজ্জ্বল, রঙিন কয়েক ইঞ্চি ফেদার অনায়াসেই কোনো নারীকে অন্যদের থেকে আলাদা করে তোলে।
পুরো কল্পকাহিনিতে মনে হতে পারে, এবারের কুন্তল সাজবে চাকচিক্যে। কিন্তু ফ্যাশনদুনিয়া এক জায়গায় আটকে থাকার নয়। বাহুল্যের সঙ্গে পরিমিতি বোধের মেলবন্ধনে তৈরি বর্তমানের ধারা। তাই মিনিমালিস্টিক হেয়ার ক্লিপ আর পিনের জনপ্রিয়তা কমবে না একদম। জাডিগ আর ভল্টেয়ারের শোতে দেখা গেছে এমন হেয়ার অ্যাকসেসরিজের ব্যবহার। ছোট্ট একটি ক্রিস্টাল অথবা প্রাকৃতিক কোনো মোটিফে সাজিয়ে নেওয়া ক্লিপ এবারও থাকবে পছন্দের তালিকায়।

মডেল: ওশিন, কৃতিকা ও মানসী
মেকওভার: পারসোনা
ছবি: সৈয়দ অয়ন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top