skip to Main Content

হেঁশেলসূত্র I ফল দিয়ে মাংস

মাংস রান্নার অনুষঙ্গ হিসেবে যা যা ব্যবহৃত হয়ে থাকে, সেসবের বাইরে এই রেসিপি। অপ্রচলিত ও ব্যতিক্রমী। মাংস ও ফলের সহযোগে স্বাদেন্দ্রিয়কে নতুন করে চিনে নেওয়ার জন্য। প্রণালি বাতলেছেন মাসুমা আলী রেখা
ছবি: রাজীব আহমেদ

অরেঞ্জ বিফ
উপকরণ: গরুর মাংস হাড় ছাড়া ১ কেজি, সয়া সস ১ টেবিল চামচ, গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ, আদা ও রসুন ১ টেবিল চামচ করে, তেল পরিমাণমতো, মাল্টার খোসা পিল করা অর্ধেকটা ও মাল্টার জুস ২ কাপ, লবণ পরিমাণমতো, বাটার ১ টেবিল চামচ।
প্রণালি: মাংস, সয়া সস, স্বাদমতো লবণ, আদা ও রসুনবাটা একসঙ্গে মেখে রেখে দিন ঘণ্টাখানেক। এবার প্যানে তেল দিয়ে গ্রিল করে নামিয়ে নিতে হবে। অন্য একটি প্যানে বাটার গরম করে, মাল্টার জুস ও খোসা দিয়ে বলক এলে, গ্রিল করা মাংস দিয়ে ঢেকে দিন। হয়ে গেলে নামিয়ে পরিবেশন করুন।

পাইনঅ্যাপল বিফ
উপকরণ: গরুর মাংস ১ কেজি, হলুদগুঁড়া আধা চা-চামচ, মরিচগুঁড়া ১ চা-চামচ, আদা ও রসুনবাটা ১ টেবিল চামচ, কাঁচা মরিচ ৬-৭টি, তেল পরিমাণমতো, আনারস গ্রেট করা ২ কাপ, লবণ পরিমাণমতো, পেঁয়াজকুচি আধা কাপ, গরমমসলার গুঁড়া ১ চা-চামচ।
প্রণালি: প্যানে তেল গরম করে পেঁয়াজকুচি হালকা ভেজে একে একে সব মসলা কষিয়ে মাংস দিন। এবার নেড়েচেড়ে ঢেকে অল্প আঁচে বসিয়ে রাখুন। মাংস প্রায় হয়ে এলে গ্রেট করা আনারস দিয়ে আরও কিছুক্ষণ রান্না করে নামিয়ে নিতে হবে।

গ্রিল বিফ গ্রেইপ স্যালাড
উপকরণ: গরুর মাংস হাড় ছাড়া আধা কেজি, সয়া সস ১ টেবিল চামচ, গোলমরিচ আধা চা-চামচ, লবণ স্বাদমতো, আদা ও রসুনবাটা ১ চা-চামচ, অলিভ অয়েল ২ টেবিল চামচ।
স্যালাডের জন্য: আঙুর ২ কাপ, পুদিনাপাতা পরিমাণমতো, পেঁয়াজের রিং অর্ধেক, টমেটো (জুলিয়ান কাট) ১টি, কাঁচা মরিচ ৩-৪টি, গোলমরিচের গুঁড়া সামান্য, অলিভ অয়েল ১ টেবিল চামচ, লেবুর রস ১ টেবিল চামচ।
প্রণালি: সব উপকরণ মাংসের সঙ্গে মিশিয়ে ১ ঘণ্টা মেরিনেট করুন। এবার প্যানে গ্রিল করে নামিয়ে নিন।
অন্য একটি পাত্রে স্যালাডের সব উপকরণ নিয়ে তার মধ্যে গ্রিল করা বিফ দিয়ে একসঙ্গে মিশিয়ে পরিবেশন করুন।

জলপাই গোশত
উপকরণ (ক): গরুর মাংস ১ কেজি, আদা ও রসুনবাটা ১ টেবিল চামচ, গরমমসলার গুঁড়া ১ চা-চামচ, পেঁয়াজকুচি আধা কাপ, সরিষার তেল কোয়ার্টার কাপ, হলুদগুঁড়া আধা চা-চামচ, মরিচগুঁড়া ১ চা-চামচ, ধনেগুঁড়া ১ চা-চামচ, লবণ স্বাদমতো।
উপকরণ (খ): জলপাই ১ কাপ (কেটে নেওয়া), শুকনা মরিচ ৬-৭টি, আস্ত রসুন কোয়া কোয়ার্টার কাপ, লবণ স্বাদমতো, সরিষার তেল কোয়ার্টার কাপ, পাঁচফোড়ন ২ চা-চামচ, কাঁচা মরিচ ৬-৭টি।
প্রণালি: উপকরণ ক এর সবকিছু একসঙ্গে মেখে অল্প আঁচে চুলায় বসিয়ে দিন। মাংস আধা সেদ্ধ হয়ে এলে নামিয়ে রাখুন। অন্য একটি কড়াইতে প্রথমে তেল গরম করে পাঁচফোড়ন দিতে হবে। এবার একে একে সব মসলা দিয়ে কষিয়ে জলপাই দিন। নেড়েচেড়ে কিছুক্ষণ রান্না করুন। শেষে গরুর মাংস দিয়ে নেড়েচেড়ে মৃদু আঁচে ঢেকে রাখতে হবে। হয়ে গেলে নামিয়ে পরিবেশন করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top