skip to Main Content

হেঁশেলসূত্র I মসলাদার পানীয়

একদিকে গরম, অন্যদিকে করোনাভাইরাস প্রতিরোধের প্রস্তুতি। হাতের কাছের মসলাগুলোর মিশ্রণ হয়ে উঠতে পারে রোগ রুখে দেবার মতো কার্যকর। সে রকম চারটি পানীয়ের রেসিপি

আদা-লেবুর মোহাব্বত
উপকরণ: মাঝারি আকারের আদা ১টি, লেবু ১টি, চিনি স্বাদমতো, লবণ সামান্য, সোডা পানি ও বরফকুচি পরিমাণমতো।
প্রণালি: আদা থেঁতলে রস বের করে নিতে হবে। একটি জগে আদার রসের সঙ্গে লেবুর রস মিশিয়ে নিন। এখন চিনি, লবণ ও বরফকুচি দিয়ে একসঙ্গে মিশিয়ে নিতে হবে। তারপর তাতে সোডা যোগ করে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন।

মৌরির মিলমিশ
উপকরণ: মৌরি আধা কাপ, মিছরি ৩ টেবিল চামচ, কিশমিশ ১০টি, লেবুর রস ১ টেবিল চামচ, বরফকুচি প্রয়োজনমতো এবং লবণ ১ চিমটি।
প্রণালি: মৌরি ভালোভাবে গুঁড়া করে তা এক কাপ পানিতে সারা রাত ভিজিয়ে রাখুন। একইভাবে কিশমিশগুলোও ভিজিয়ে রাখতে হবে। পরদিন কিশমিশগুলো পিষে নিন। ভেজানো মৌরির পানি পাতলা কাপড় দিয়ে ছেঁকে সংগ্রহ করতে হবে। বরফকুচির সঙ্গে মৌরি ছেঁকা পানি, কিশমিশ পেষা, মিছরি ও লবণ মিশিয়ে নিন। গ্লাসে ঢেলে উপরে আধা ভাঙা মৌরি ও লেবুর কুচি দিয়ে পরিবেশন করা যেতে পারে।

কালিজিরার কেরামতি
উপকরণ: কালিজিরা ১ টেবিল চামচ, চিনি ১ কাপের ৪ ভাগের ৩ ভাগ, পানি ৫ কাপ, শুকনা মরিচ ১টি, লবণ সামান্য।
প্রণালি: কালিজিরা ও শুকনা মরিচ মিহি করে বেটে নিতে হবে। সব উপকরণ একসঙ্গে মিশিয়ে ভালোভাবে নেড়ে ফ্রিজে রেখে দিন। ২০ মিনিট পর গ্লাসে ঢেলে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন।

জিরার জুড়ানি
উপকরণ: জিরাগুঁড়া ২ চা-চামচ (টেলে গুঁড়া করে নিতে হবে), লেবুর রস ১ টেবিল চামচ, সাদা গোলমরিচের গুঁড়া আধা চা-চামচ, বিট লবণ ১ চা-চামচ, পানি ৬ কাপ, পুদিনাপাতা কয়েকটি এবং চিনি, গুড় ও তেঁতুলের রস স্বাদমতো।
প্রণালি: প্রথমে তেঁতুলের ক্বাথ তৈরি করতে হবে। সে জন্য তেঁতুল পানিতে আধা ঘণ্টা ভিজিয়ে রাখুন। ভালোমতো ছেঁকে বীজ ফেলে দিতে হবে। এই ক্বাথের সঙ্গে পানি গুলিয়ে সব উপকরণ মেশান। বরফকুচি ও পুদিনাপাতা দিয়ে গ্লাসে ঢেলে পরিবেশন করুন।
❙ ফুড ডেস্ক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top