skip to Main Content

টেকট্রেন্ড I ফর উইমেন

অ্যাপেই মিলবে নারীর যেকোনো সমাধান। রূপচর্চা থেকে নিজের নিরাপত্তা পর্যন্ত

প্রযুক্তির এই যুগে চলতে-ফিরতে ব্যবহার করা হচ্ছে নানান অ্যাপস। মুঠোফোনেই অনেকটা চলছে এখনকার পৃথিবী। ফুড, শপিং, হেলথ, এন্টারটেইনমেন্ট, কমিউনিকেশন, রাইড শেয়ারিং, পার্লার- সবকিছুই এখন হাতের মুঠোয়। চব্বিশ ঘণ্টার টাইম ম্যানেজমেন্টের অনেক কিছুর দায়িত্ব কাঁধে তুলে নিয়েছে মুঠোফোনের কয়েকটি সেবাদানকারী অ্যাপস। প্রযুক্তির এই সুবিধা আরও গতিশীল করতে এর সঙ্গে যুক্ত হয়েছে জরুরি সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলো। ৯৯৯-এর মতো হটলাইন চালু হয়েছে শুধু নাগরিকদের যেকোনো প্রয়োজনে পাশে থাকার প্রতিশ্রুতি নিয়ে। ঘরে-বাইরে আজকাল নারীদের সুরক্ষার ভাবনা থেকে বেশ কিছু অ্যাপস তৈরি হয়েছে আমাদের দেশেই। নারীর পথচলায় প্রায়শই মুখোমুখি হতে হয় নানান বিপত্তির। অনাকাক্সিক্ষত অনেক দুর্ঘটনার শিকার হন নারীরা, যখন তাদের আশপাশে সাহায্য করার মতো কাউকে খুঁজে পাওয়া যায় না। একা নারীর পথচলায় সেসব বাধা মোকাবিলার জন্য এই অ্যাপসগুলো অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।
মায়াআপা
আমাদের দেশের নারীরা অনেক ধরনের শারীরিক ও মানসিক সমস্যায় ভোগেন। কিন্তু লজ্জা বা ভয়ে তা পরিবার অথবা আপনজনদের বলতে পারেন না। এ ধরনের সমস্যা সমাধানের জন্য রয়েছে ‘মায়াআপা’ অ্যাপ।
স্বাস্থ্যবিষয়ক তথ্যসহ এই অ্যাপে নারীর বিভিন্ন সামাজিক ও আইনি পরামর্শ দেওয়ার ব্যবস্থা রয়েছে। এর উল্লেখযোগ্য সুবিধা পরিচয় গোপন রেখে নারীরা বিভিন্ন সমস্যা সম্পর্কে প্রশ্ন করতে পারে। এতে ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে মিলবে বিনা পয়সায় সমাধান।
চেকমেইট
স্তন ক্যানসার শনাক্ত করার একটি অ্যাপ। রোগটি নীরব ঘাতক। এই রোগের লক্ষণগুলো যত দ্রুত ধরা পড়বে, ততই বেশি সময় পাওয়া যাবে পরীক্ষা-নিরীক্ষা ও চিকিৎসায়।
তবে অনেকেই স্তন ক্যানসারের লক্ষণ সম্পর্কে জানেন না। তারা খুব সচেতনও নন। এ ছাড়া সমস্যাগুলো নিয়ে আলাপ করতেও লজ্জা পান। সমাধানের জন্য রয়েছে ‘চেকমেইট’ মোবাইল অ্যাপ।
এই অ্যাপের সাহায্যে নারীরা ঘরে বসেই স্তন ক্যানসারের প্রাথমিক লক্ষণ সম্পর্কে জানতে পারবেন। ফলে নিজেই প্রাথমিক পরীক্ষা করতে পারবেন রোগটির। এ ছাড়া প্রয়োজনে ডাক্তারের অ্যাপয়নমেন্ট নেওয়ার সুবিধা পাওয়া যাবে এই অ্যাপে। অ্যাপটিতে রয়েছে রিমাইন্ডার অপশন; যা স্বাস্থ্যের চেকআপ করতে ব্যবহারকারীকে প্রতি মাসে মনে করিয়ে দেবে।
পিংক স্যাম
একজন নারী স্কুটি বাইকার আরেকজন নারী রাইডারকে (সঙ্গী) সঙ্গে নিয়ে যেতে পারবেন অ্যাপস-এর এমন একটি ফিচার ‘পিংক স্যাম’। ঢাকায় নারীর চলাফেরার জন্য এই রাইড শেয়ারিং অ্যাপ চালু আছে বেশ কিছুদিন ধরে। গন্তব্যে পৌঁছাতে তাদের অনেকটাই স্বস্তি দিয়েছে এই অ্যাপ।
জমা-খরচ
কর্মজীবী হোন কিংবা গৃহিণী, মাস শেষে টাকাপয়সার হিসাব মেলানোর মতো গুরুদায়িত্ব বেশির ভাগ সময় নারীকে সামলাতে হয়। দিন শেষে অনেক খরচের হিসাব মনেও থাকে না। বিশেষ করে, বড় লেনদেনের সময় এ নিয়ে কিছুটা হলেও ঝামেলা বাধে। তবে হাতে স্মার্টফোন থাকলে সমাধান মেলে সহজেই।
টাকাপয়সার হিসাব রাখতে রয়েছে ‘জমা-খরচ’ অ্যাপ। এতে প্রতিদিনের খরচ বা জমা টাকার সর্বশেষ হিসাব সংরক্ষণ করা যাবে। অ্যাপটিতে রয়েছে পাসওয়ার্ড সুবিধা। ফলে স্মার্টফোন অন্য কারও হাতে গেলেও ব্যবহারকারীর হিসাব থাকবে নিরাপদ। কত টাকা, কোন খাতে কত ব্যয় হলো, তা সংরক্ষণ করা যাবে সহজে।
নাইকি ট্রেনিং ক্লাব
অনেক নারীই এখন ফিটনেস সচেতন। কর্মব্যস্ত একজন নারী নিয়মিত জিমে যাওয়া বা বাইরে কসরত করার সুযোগ তেমন একটা পান না। তাদের জন্য ফিটনেস ধরে রাখতে চমৎকার একটি অ্যাপ ‘নাইকি ট্রেনিং ক্লাব’।
এতে এক শর বেশি ব্যায়ামের নির্দেশনা রয়েছে। ফলে নিজের এনার্জি লেভেলের সঙ্গে সামঞ্জস্য রেখে নারীরা এই অ্যাপ ব্যবহার করে ঘরেই ফিটনেস ধরে রাখার জন্য প্রয়োজনীয় ব্যায়ামগুলো সেরে নিতে পারবেন।
জয় মোবাইল অ্যাপ
রাস্তাঘাটসহ যেকোনো জায়গায় হুট করে কোনো নির্যাতনের শিকার হলে গোপনে মোবাইল ফোনের পাওয়ার বাটনে চারবার চাপ দেওয়ার পর ফোনটি ভাইব্র্যাট হবে। তারপর পাওয়ার বাটনে আর একবার চাপ দিতে পারলেই তিনি বিপদে পড়েছেন সে সংকেত চলে যাবে ‘জয় মোবাইল অ্যাপে’। নির্যাতনের শিকার বা তার আশঙ্কা আছে এমন ব্যক্তি যদি মোবাইল ফোন বের করার মতো অবস্থায় থাকেন, তা হলে অ্যাপের জরুরি বাটন চেপে জিপিএস লোকেশন, ছবি ও অডিও রেকর্ডিং পাঠাতে পারবেন। কেউ লিখিত অভিযোগ পাঠাতে চাইলে অ্যাপটির ‘অভিযোগ করুন’ অপশনে গিয়ে অভিযোগের ধরন বাছাই করে বিবরণসহ জানাতে পারবেন।
অনলাইন প্ল্যাটফর্ম ‘উত্তরণ’
নারী ও শিশু নির্যাতন প্রতিরোধকল্পে মাল্টিসেক্টরাল প্রোগ্রাম প্রকল্পের উদ্যোগে সচিবালয়ে অনলাইন প্ল্যাটফর্ম ‘উত্তরণ’ নামের এ সেবাটি ১ সেপ্টেম্বর উদ্বোধন করেছেন মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুননেসা ইন্দিরা। এ ছাড়া নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে ন্যাশনাল হেল্পলাইন সেন্টার (ন্যাশনাল টোল ফ্রি হেল্পলাইন ১০৯), ন্যাশনাল সেন্টার অন জেন্ডার বেইজড ভায়োলেন্স প্রতিষ্ঠা করা হয়েছে।
ডিএমপি ও র‌্যাবের অ্যাপ
বাংলাদেশে ২০১৪ সালের ১৪ জানুয়ারি ‘ডিএমপি’ নামে একটি অ্যাপ চালু করে ঢাকা মেট্রোপলিটন পুলিশ। অ্যাপটি উদ্বোধনের সময় জানানো হয়, এটি থেকে ডিএমপির নারী-সহায়তা বিভাগের বিভিন্ন সেবা পাওয়ার জন্য ‘নারী বাটন’টি চাপলেই নানা সহায়তা পাওয়া যাবে। হঠাৎ রাস্তায় ঘটা কোনো দুর্ঘটনায় ডিএমপির হটলাইনে জানানোর জন্য এতে রয়েছে একটি ‘কুইক কন্টাক্ট বাটন,’ যা ব্যবহার করে সহজেই ঢাকা মেট্রোপলিটন পুলিশকে যেকোনো তথ্য দেওয়া যাবে সরাসরি ফোনে বা ই-মেইলে।
‘সিস্টার’ অ্যাপ
২০১৯ সালের নভেম্বরে বাজারে আসে ব্যক্তিগত নিরাপত্তার পার্সোনাল সেফটি অ্যাপ সিস্টার। স্প্যানিশ এ অ্যাপে মোবাইল কন্ট্যাক্টস থেকে সবচেয়ে বিশ্বস্ত ১০ জনকে বাছাই করে লিস্টেড করে রাখা যায়। কোনো কারণে অনিরাপদবোধ করলে সঙ্গে সঙ্গে লাইভ লোকেশন অন করার পর ব্যবহারকারীর অবস্থান দেখতে পাবেন সেই ১০ জন। একই সঙ্গে নিকটস্থ পুলিশ স্টেশনের ঠিকানা ও ফোন নম্বর ভেসে উঠবে।
‘ওমেন সেফটি’ অ্যাপ
এ সেফটি অ্যাপের বিশেষ দিকটি হলো, এটিতে ব্যবহারকারী যতগুলো ইচ্ছা পরিচিত নম্বরকে অভিভাবকের তালিকায় রাখতে পারেন। বিপদের সময় একটি স্পর্শেই ব্যবহারকারীর জিপিআরএস (লোকেশন) লিংক চলে যাবে তালিকায় থাকা ব্যক্তিদের কাছে। এ ছাড়া পুলিশ স্টেশনের ঠিকানা তো থাকছেই।
দেশে তথ্যপ্রযুক্তি ও কল সেন্টারের মাধ্যমে নারী নির্যাতন রোধে নানা পদক্ষেপ রয়েছে। এ বিষয়ে জাতীয় জরুরি সেবা ৯৯৯-এর অ্যাডিশনাল ডিআইজি তবারক উল্লাহ বলেন, আমরা প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে নারীদের আধুনিকতম সেবা স্বল্প সময়ে দেওয়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছি।
রান্না শেখাতে অ্যাপ
কিচেনে প্রায়ই বিপাকে পড়েন অনেক নারী। তবে রান্না শেখার জন্য যেতে হবে না কোনো দক্ষ রাঁধুনির কাছে কিংবা রাখতে হবে না কোনো গৃহকর্মী। হাতে থাকা স্মার্ট ডিভাইসটিই হতে পারে রান্নার শিক্ষক। তেমনি একটি অ্যাপ্লিকেশন হলো ‘হাউ টু কুক এভরিথিং’।
অ্যাপটিতে রয়েছে দুই হাজার রেসিপি। ব্যবহারকারীরা যেন সহজে বুঝতে পারে, তাই প্রতিটি রেসিপিতে রয়েছে ছবি। অ্যাপটিতে চার শর বেশি চিত্রের মাধ্যমের সেগুলোর বর্ণনা দেওয়া আছে। রান্নার প্রাথমিক অবস্থা, কাঁচামাল থেকে শুরু করে পরিবেশন পর্যন্ত সব কার্যক্রম অ্যাপটিতে তুলে ধরা হয়েছে।
রূপচর্চায় অ্যাপ
নামীদামি বিউটি পার্লারে না গিয়ে চাইলে স্মার্টফোন অ্যাপে পাওয়া যাবে রূপচর্চার নানা পদ্ধতি। তেমনি একটি অ্যাপ ‘মেকআপ টিপস ইন বাংলা’। ঘরে বসে মেকআপ করার নিয়মসহ বিভিন্ন খুঁটিনাটি বিষয় রয়েছে অ্যাপটিতে।

 সাবরিনা মুন্নী
ছবি: ইন্টারনেট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top