skip to Main Content

ফরহিম I K বিউটি

কোরিয়ান সৌন্দর্যধারার সাতটি ট্রেন্ড। ছেলেদের জন্য। ত্বকের পরিচর্যায়। লিখেছেন শিরীন অন্যা

স্কিনকেয়ারের বাজারে এখন বেশ জনপ্রিয় হয়ে উঠেছে কোরিয়ান প্রডাক্ট। কারণ, তাদের পণ্যের কার্যকারিতা নিয়ে এখন পর্যন্ত কোনো প্রশ্ন ওঠেনি। পুরো বিশ্ব যখন ত্বকের যত্নে স্বাভাবিক তিন ধাপ- ক্লিনজিং, টোনিং, ময়শ্চারাইজিংয়ে অভ্যস্ত হয়ে উঠতে ব্যস্ত, সেখানে কোরিয়ানরা এসব স্কিনকেয়ার ট্রেন্ড নিয়েও এগিয়ে রয়েছে বেশ। এমনই ৭টি কোরিয়ান বিউটি ট্রেন্ড নিয়ে এবারের আয়োজন, যেগুলো আলস্যের মধ্যেও খুব সহজে সেরে ফেলা যায়।
স্লাগিং
শুষ্ক ত্বকের অধিকারীদের কাছে ফেসিয়াল স্লাগিং বেশ জনপ্রিয়। এটি হলো মুখত্বকের ওপর যেকোনো অক্লুসিভ অয়েন্টমেন্ট যেমন পেট্রোলিয়াম জেলি কিংবা বামের একটা সরু প্রলেপ তৈরি করা। ঘুমানোর আগে স্লাগিং ময়শ্চার আটকে রাখবে এবং রাতে হওয়া ত্বকের স্বাভাবিক ওয়াটার লস প্রতিরোধ করবে। সকালে ঘুম থেকে উঠে মুখ ভালো করে ফেসওয়াশ দিয়ে ধুয়ে নিতে হবে। ত্বকের নিষ্প্রাণ ভাব সরিয়ে এটা বাড়তি প্রাকৃতিক উজ্জ্বলতা নিয়ে আসবে। যেকোনো অক্লুসিভ অয়েন্টমেন্ট মাখানোর আগে অবশ্যই মুখ ভালো করে ধুয়ে ময়শ্চারাইজ করা জরুরি। তবে অয়েলি কিংবা একনেপ্রবণ ত্বকের ক্ষেত্রে স্লাগিং এড়িয়ে যাওয়াই ভালো। কারণ, ব্যবহৃত পেট্রোলিয়ামে ব্যাকটেরিয়া আর মরা কোষ সারা রাত ধরে আটকে থাকলে ত্বকে ব্রেকআউট দেখা দিতে পারে।
হানি স্কিন
এই ট্রেন্ড ত্বককে সুস্থ রেখে সর্বোচ্চ ধাপের উজ্জ্বলতা আর একটা ডিউয়ি ফিনিশ আনার সঙ্গে জড়িত। এ জন্য দরকার স্কিনকেয়ার রুটিনে প্রচুর পরিমাণে হিউম্যাকটেন্ট আর টোনিং উপাদান নিয়ে আসা, যা ত্বকে প্রয়োজনের চেয়েও বেশি ময়শ্চার এনে দেবে। এর মূল উদ্দেশ্য হচ্ছে কোনো মেকআপের ব্যবহার ছাড়াই ত্বকে একটা স্বাভাবিক উজ্জ্বলতা দেওয়া। এ ক্ষেত্রে কিছু ধাপ মেনে চলতে হবে। দরকার পড়বে ভালো মানের একটা টোনার আর রেডিয়েন্ট বুস্টিং সেরাম অথবা ময়শ্চারাইজার। তারপর সম্পূর্ণ ময়শ্চারটা সিল করে নিতে হবে একটা ফেস মিস্টের সাহায্যে।
স্কিনকেয়ার ইনফিউজড মেকআপ
এখন ত্বকের যত্ন না নেওয়ার সবচেয়ে বড় অজুহাত হলো ব্যস্ততা। কিন্তু পরিপূর্ণ ও সঠিক স্কিনকেয়ার রুটিন ছাড়া ত্বক বুড়িয়ে যাওয়াসহ নানা সমস্যা পিছু ছাড়বে না। তাই কে-বিউটির মাধ্যমে নতুন একটা ট্রেন্ডের প্রচলন হয়েছে। মেকআপ ইনফিউজড স্কিনকেয়ার মূলত তাদের জন্য, যারা একটা দৈনন্দিন ত্বকচর্চার রুটিন মেনে চলতে হিমশিম খান। মেকআপ আর স্কিনকেয়ারের মাঝের সরু রেখা মুছে দিতে কোরিয়ানরা এমন কিছু বিউটি প্রডাক্ট লাইন নিয়ে এসেছে, যা ত্বকচর্চার ভার নেবে। বিবি ক্রিম, কনসিলার কিংবা টিন্টেড লিপ বামের পাশাপাশি মেকআপ রিমুভারেও ব্যবহার করা হচ্ছে ত্বকযত্নের প্রয়োজনীয় সব উপাদান।
দ্য ওয়ান মিনিট রুল
কোরিয়ান ওয়ান মিনিট রুলের ট্রেন্ড ত্বকে প্রডাক্ট ব্যবহারের ধাঁচই পাল্টে দেবে। যেকোনো স্কিনকেয়ার প্রডাক্ট ত্বকে অন্তত এক মিনিট ধরে ব্যবহার করার প্রক্রিয়া এটি। অয়েল বেসড ক্লিনজার হাতে নিয়ে তা ত্বকে এক মিনিট ধরে ম্যাসাজ করতে হবে। ফলে ক্লিনজার কাজ করার ন্যূনতম সময় পাবে। তা ছাড়া এর উপাদানগুলো স্কিনের ময়লা সম্পূর্ণভাবে বের করে দেবে। মুখ ধুয়ে ফেলার পর আরও এক মিনিট ধরে যেকোনো হাইড্রেটিং ফর্মুলা প্রোডাক্ট খুব ভালোভাবে ম্যাসাজ করতে হবে। এটি ত্বককে পরিচর্যাপণ্যের সব উপাদান ভালোভাবে শুষে নিতে সাহায্য করবে।
স্কিন ইমিউনিটি
ত্বকের নিরাপত্তা রক্ষায় ভিটামিন সি-র পাশাপাশি বেশ কিছু হার্ব দিয়ে তৈরি সেরাম এখন অনেকেই ব্যবহার করে। ত্বকের যত্ন কিংবা ড্যামেজড পুনরুদ্ধার তো বটেই, সমস্যা প্রতিরোধক্ষমতা বাড়াতেও কোরিয়ানদের চেষ্টার কমতি নেই। ব্যাকটেরিয়াজনিত ত্বকের ক্ষতি এড়াতে তারা অন্য সব বিউটি ট্রেন্ডের মতোই এটিতেও পারদর্শী। সে অনুযায়ী ত্বকের ইমিউনিটির জন্য এমন কিছু পুষ্টিদায়ক উপাদান বেছে নেওয়া যায়, যেগুলো ত্বক থেকে ক্ষতিকর সবকিছু বের করে দেবে। অন্যদিকে সুস্থতার জন্য দরকারি উপাদান রাখবে। যেমন ফ্যাটি অ্যাসিড আর সিরামাইড।
ডিচ দ্য টাওয়েল
একই তোয়ালে গোসল এবং মুখ ধোয়ার পর ব্যবহার ত্বকের জন্য খুবই অস্বাস্থ্যকর। মুখ মোছার জন্য আলাদা তোয়ালে থাকলেও সেটা কি সব সময় পরিষ্কার রাখা সম্ভব? এ ছাড়া এটি দিয়ে ঘষলে তাতে ত্বকেরই ক্ষতি। কে-বিউটির এই ট্রেন্ড মেনে চললে এ ধরনের সমস্যা থেকেই মুক্তি পাওয়া যেতে পারে। মুখ ধোয়ার পর অতিরিক্ত পানি ঝরে পড়লে স্যাঁতসেঁতে ত্বকেই দৈনন্দিন ব্যবহার্য ময়শ্চারাইজার মাখিয়ে নিতে হবে। এটি ত্বককে খুব শুষ্ক করে ফেলবে না, অন্যদিকে মুখ ধোয়ার পরের প্রাকৃতিক উজ্জ্বলতাও ধরে রাখবে।
টার্ন টু সাকুলেন্টস
ত্বকের যত্নের অধিকাংশ প্রাকৃতিক উপাদান আসে গাছপালা থেকে। বিভিন্ন উদ্ভিদের শিকড় কিংবা পাতা ব্যবহৃত হচ্ছে স্কিনকেয়ার প্রডাক্টে। সাকুলেন্ট হচ্ছে ওই সব গাছ, যেগুলো নিজের মধ্যেই পানিজাতীয় উপাদান সংরক্ষণ করে রাখে। এটা শুধু বাগান বা টেবিলের শোভা বাড়ানোর জন্যই নয়, ত্বকের যত্নেও কাজে লাগে। এগুলো ত্বকে আর্দ্রতা ধরে রাখার পাশাপাশি যেকোনো দূষণের বিরুদ্ধে ঢাল হিসেবে থাকে। সবচেয়ে বড় উদাহরণ অ্যালোভেরা কিংবা এ থেকে তৈরি প্রডাক্ট। আরেকটি হচ্ছে ক্যাকটাস। এই উদ্ভিদের নির্যাস ইতিমধ্যেই জনপ্রিয়তা অর্জন করছে। শিগগিরই হয়তো ক্যাকটাসের জেল অথবা সেরাম স্কিনকেয়ার রুটিনে যোগ হবে।
কে-বিউটি ট্রেন্ডের সবই যে গ্রহণ করতে হবে, তা নয়। বুঝে নিতে হবে, কোনটি উপযুক্ত।
মডেল: জামী
মেকওভার: পারসোনা মেনজ
ছবি: জিয়া উদ্দীন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top