skip to Main Content

সম্পাদকীয়

বছর ঘুরে রমজান এলো। মানে লাইফস্টাইল বদলে যাওয়ার মাস। তার চেয়েও বড় কথা হলো, সংযমের চর্চায় নির্দিষ্ট নিয়ম ও আনুষ্ঠানিকতার মাস এটি। এর মধ্য দিয়ে সারা পৃথিবীর ধর্মপ্রাণ মুসলমানরা এক হয়ে ওঠে। জাতিগত ও ভৌগোলিক পরিমন্ডলটাই থাকে ভিন্ন। উদ্যাপনের ধরনও আলাদা। যেমন ঈদ সামনে রেখে বাংলা ভাষায় যত পত্রিকা ও সাময়িকী প্রকাশিত হয়, পৃথিবীর অন্যত্র এমনটি দেখা যায় না। ক্যানভাস সে ক্ষেত্রে আরেকটু স্বতন্ত্র। ঈদসংখ্যার আগে এক্সক্লুসিভও প্রকাশ করে থাকি আমরা।
এ সংখ্যার কভারস্টোরি ‘হিরণ্ময় হীরা’। পৃথিবীজুড়ে এই রত্নপাথর নিয়ে মানুষের কৌতূহল, কিংবদন্তি, অলৌকিক এবং অবিশ্বাস্য নানান ঘটনা যেমন রয়েছে, তেমনি তা পাওয়ার কাহিনিও এই রচনায় উল্লিখিত হয়েছে। রাজ-রাজড়াদের ইতিহাসের সঙ্গে জড়িয়ে পড়া এই উজ্জ্বল পাথরখন্ডের প্রতি মানুষের আগ্রহ এবং মোহ কম নয়। গয়না, মুকুট থেকে শুরু করে তা ব্যবহৃত হয়েছে কার্পেটের কারুকাজে। এ নিয়ে যুদ্ধও সংঘটিত হয়েছে। হীরার কাটিংয়ের গুরুত্ব জানা যাবে এই নিবন্ধে। প্রাসঙ্গিক হিসেবে এবারের পোর্টফোলিওতে রাখা হয়েছে হীরার অলংকারের বিষয়টি। নানান ধরনের গয়নার যত্ন নিয়েও থাকছে একটি ছোট লেখা।
হীরার মতো মসলিনের সঙ্গেও জড়িয়ে রয়েছে বিচিত্র কাহিনি। ঔপনিবেশিক চাপ এবং বাণিজ্যবুদ্ধির কারণে এই সূক্ষ্ম বস্ত্র একসময় এ দেশ থেকে বিলুপ্ত হয়ে যায়। সম্প্রতি শুরু হয়েছে তা ফিরিয়ে আনার জন্য গবেষণা। সুফলও মিলেছে। এ সংখ্যায় মসলিন নিয়ে রয়েছে চমকপ্রদ ও আলোকসম্পাতি একটি রচনা।
এবারের লাইফস্টাইলে নতুন একটি বিভাগ চালু করা হলো। হেরিটেজ নামে। এটি শুরু করা হয়েছে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের সীমান্তবর্তী গৌড়পান্ডুয়ার হারিয়ে যাওয়া এক রাজধানী নগরীর কথা দিয়ে। এ সংখ্যায় রয়েছে ভারতের অংশে থাকা ক্ষয়িষ্ণু স্থাপনাগুলোর বিবরণ। এ ছাড়া আছে চিকিৎসাবিদ্যার আদিকথা, টাকার গল্প, অগ্নি-উৎসব, খেলাধুলার ইতিহাস, বাংলার টেরাকোটাশিল্প-সম্পর্কিত কয়েকটি ফিচার। সম্প্রতি বিউটি প্রডাক্ট থেকে তৈরি বর্জ্য পরিবেশদূষণের কারণ হিসেবে চিহ্নিত। তাই জনপ্রিয় হয়ে উঠছে জিরো ওয়েস্ট বিউটি। এটি নিয়েও রয়েছে একটি রচনা। আছে স্কিনিমালিজম, প্রি শেভিং অয়েল, ত্বকচর্চার উপাদান থেকে চুলের যত্নবিষয়ক লেখা।
করোনা সংক্রমণের দ্বিতীয় তরঙ্গ শুরু হয়েছে। সংযমের মাসে আপনারা সবাই সুস্থ থাকুন। নিরাপদে থাকুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top