skip to Main Content

সম্পাদকীয়

দিন যত গড়াচ্ছে, নতুন নতুন রোগের খবরে বিচলিত বোধ করছি আমরা। এই যেমন এখনকার অতিমারির মধ্যে একটা প্রাণঘাতী সংক্রমণের সংবাদ পাওয়া যাচ্ছে। এটা নাকি এমন এক অসুখ, যা পচে যাওয়া সবজি, ফলসহ অন্যান্য উপাদান থেকে আসে, যা ব্ল্যাক ফাঙ্গাস নামে পরিচিত। ইতিমধ্যে এতে সংক্রমিত হওয়ার খবরও মিলেছে। আশা করছি ব্যাপকভাবে ছড়িয়ে পড়ার আগে এটি প্রতিরোধ করা সম্ভব হবে।
কিন্তু আমি ভাবছি ভিন্ন দিকে থেকে। রোগবালাই তো পৃথিবীতে থাকবেই। সব যে নিরাময়যোগ্য হবে তা নয়। আর নতুন বা অচেনা কোনো রোগ দেখা দিলে সেটি দূর করা রাতারাতি সম্ভব নয়। তাহলে উপায় কী? এর জবাবও কঠিন নয়। সে অনুযায়ী চর্চাও নয় দুরূহ। বলছি, যেকোনো অসুখ থেকে নিজেকে দূরে রাখার সবচেয়ে কার্যকর উপায় হলো শরীরের মধ্যে রোগ প্রতিরোধক্ষমতা গড়ে তোলা এবং টিকিয়ে রাখা। সে জন্য স্বাস্থ্যবান্ধব লাইফস্টাইল জরুরি। মানে ঠিকমতো ঘুম, ব্যায়াম, পুষ্টিকর খাদ্য, পরিচ্ছন্নতা—সর্বোপরি নিজেকে জীবাণুমুক্ত ও ফিট রাখা প্রয়োজন। শরীরকে কর্মক্ষম আর মনকে প্রফুল্ল রাখতে হবে। উদ্বেগমুক্ত থাকা খুব দরকার। কোনো অসুখ দেখা দিলে চট করে ওষুধ খাওয়া থেকেও বিরত থাকতে হবে। ডাক্তারের পরামর্শ অবশ্যই নিতে হবে।
এই সব ভাবনা নিয়েই এ সংখ্যার কভারস্টোরি ‘সুস্থতার বিজ্ঞান’। আমাদের স্বাস্থ্য কোনো খেয়ালখুশির বিষয় নয়। প্রকৃতি যেমন নিজস্ব নিয়মে চলে, শরীর-মনও তেমনি। একে সুস্থ রাখার পদ্ধতি-প্রকরণ রয়েছে। তা মেনে চললে রোগবালাই থেকে রেহাই পাওয়া যায়। এসবেরই বয়ান এবারের প্রচ্ছদ নিবন্ধে।
মানুষের সুস্থতার সঙ্গে প্রকৃতি ও পরিবেশের সম্পর্ক নিবিড়। এই ভাবনা থেকে এ সংখ্যায় ফ্যাশন এবং বিউটি বিভাগে রাখা হয়েছে এমনই কিছু নিবন্ধ—রিফিলেবল বিউটি, টেকসই ফ্যাশন, আপসাইকেল পারফিউম, ফিরে আসা ট্রেন্ড ওয়াই টু কে ইত্যাদি। রয়েছে সুস্থতার জন্য প্রোটিনসমৃদ্ধ খাবারের রেসিপি, শাক-লতাপাতা ও ফলের বীজের গুণাগুণ, সস্তায় পাওয়া আমিষের সন্ধানবিষয়ক রচনা। তা ছাড়া বিশুদ্ধ বাতাসের জন্য বৃক্ষের প্রয়োজনীয়তা-সম্পর্কিত লেখা থাকছে। আছে চিকিৎসাবিজ্ঞানের ইতিহাস বদলে দেওয়া এক্স-রে আবিষ্কারক উইলহেলম কনরাড রন্টজেনকে নিয়ে একটি ফিচার। রোগবালাই থেকে মুক্ত থাকার চেষ্টায় এই প্রয়াস আশা করি আপনাদের ভালো লাগবে।
সম্প্রতি আমরা হারিয়েছি গুণীজনদের। এটিএম শামসুজ্জামান, শামসুজ্জামান খান, হাবীবুল্লাহ সিরাজী, মিতা হক—এদের মধ্যে উল্লেখযোগ্য। তাদের অবদান ও স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাই।

সবার জন্য শুভকামনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top