skip to Main Content

বাইট

মধুপুর গড়ে কফি ও কাজুবাদাম

টাঙ্গাইলের মধুপুর গড়ে কাজুবাদাম ও কফি চাষের উদ্বোধন হয়েছে। ১৬ সেপ্টেম্বর সন্ধ্যায় উপজেলার মাগন্তিনগর গ্রামের প্রান্তিক চাষিরা এই দুই শস্যের চারা রোপণ করেন। কাজটি শুরু হয়েছে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের কাজুবাদাম ও কফি গবেষণা উন্নয়ন ও সম্প্রসারণ প্রকল্পের আওতায়।
দেশের যেসব অঞ্চলে এই দুইয়ের সম্ভাবনা রয়েছে, সেগুলো চাষের আওতায় আনতে কাজুবাদাম ও কফি গবেষণা উন্নয়ন ও সম্প্রসারণ প্রকল্পের কাজ চলছে। এর উদ্যোগে মধুপুরে ৫ জন প্রান্তিক কৃষকের মধ্যে ১ জন কৃষকের জমিতে রোবাস্টা ও কফি অ্যারাবিকা—দুই জাতের কফির চারা রোপণ করতে দেওয়া হয়েছে। জানা গেছে, দেশের ৯ জেলার ২২টি উপজেলায় এ প্রকল্পের কার্যক্রম শুরু হয়েছে।
হেরিটেজ তকমায় কলকাতার তিন রেস্তোরাঁ

কলকাতার ঐতিহ্যবাহী তিনটি রেস্তোরাঁকে হেরিটেজ তকমা দিয়েছে ইন্ডিয়ান ট্রাস্ট ফর আর্ট অ্যান্ড কালচারাল হেরিটেজ। সেগুলো হলো মোকাম্বো, কোয়ালিটি ও ট্রিনকাস রেস্তোরাঁ। পার্ক স্ট্রিটের এই রেস্তোরাঁগুলো বেশ পুরোনো। ফলে এগুলো শহরের অনেক ইতিহাসের সাক্ষী। কলকাতার খাদ্যসংস্কৃতির অংশ হয়ে আছে রেস্তোরাঁ তিনটি। জানা গেছে, ষাট বছরেও এই রেস্তোরাঁগুলোর মেনু, খাবার ও সজ্জায় বিশেষ কোনো পরিবর্তন আনা হয়নি। খাবারের স্বাদ ও গুণমানও আছে অপরিবর্তিত। তবে সময় যত এগিয়েছে, রেস্তোরাঁগুলোর মেনুতে যোগ হয়েছে ভারতীয়-চীনা, ইরানি, উত্তর ভারতীয় ও বাঙালি খাবার।
এখন থেকে রেস্তোরাঁগুলোর ফটকে থাকবে বিশেষ ফলক, যাতে সেগুলোর ঐতিহ্যের বিষয়ে সবাই জানতে পারে। মূলত ২০১৯ সালের ডিসেম্বরেই এই সম্মানের ঘোষণা হয়েছিল। করোনা পরিস্থিতির কারণে আনুষ্ঠানিক সম্মান প্রদান পিছিয়ে ২০২১ সালে চলে এসেছে।

কক্সবাজারে ক্যাফে বারাকা

কক্সবাজারের উখিয়ায় পালংখালী বাজারে চালু হয়েছে ক্যাফে বারাকা রেস্টুরেন্ট। ৩ সেপ্টেম্বর এর উদ্বোধন হয়েছে। সেখানে মিলবে বাংলা ও চায়নিজ খাবার। সকালের নাশতা ও দুপুরের খাবারের আয়োজনও থাকবে। সকাল ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত খোলা থাকবে রেস্টুরেন্টটি।
মেনুতে মিলবে স্যান্ডউইচ, পায়েস, কাঁকড়া ফ্রাই, নুজালা ব্যানানা, বাটার লেমন সুগার, এগ কর্ন স্যুপ, চিকেন কর্ন স্যুপ, চিকেন শর্মা, ভেজিটেবল পাকোড়া, ফ্রাইড রাইস চিকেন, ফ্রাইড রাইস বিফ, বিরিয়ানি বিফ, বিরিয়ানি চিকেন, চাউলের রুটি, আটার রুটি, বাটার নান, গার্লিক নান ও লুচিসহ নানান পদ।
 ফুড ডেস্ক
ছবি: ইন্টারনেট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top